রাজ্য

রাজ্যে বৈধ নার্সিং কলেজ কতগুলি, তার তালিকা প্রকাশের নির্দেশ কোর্টের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে ছেয়ে গিয়েছে বেআইনি নার্সিং কলেজ। তার জেরে এবার বৈধ নার্সিং কলেজগুলির তালিকা প্রকাশ করার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। শুক্রবার বাঁকুড়ার একটি বেআইনি নার্সিং কলেজ সংক্রান্ত মামলায় প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম ও বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চের নির্দেশ, ২০২৪ সালের শিক্ষাবর্ষ শুরুর আগে রাজ্য নার্সিং কাউন্সিল অনুমোদিত বৈধ কলেজগুলির তালিকা প্রকাশ করতে হবে কাউন্সিলকে। পড়ুয়ারা যাতে প্রতারিত না হন, সেকারণে আদালত নির্দেশে আরও জানিয়েছে, কলেজগুলির তালিকা কাউন্সিলের ওয়েবসাইটে প্রকাশের পাশাপাশি বহুলভাবে প্রচার করতে হবে। বৈধ কলেজগুলির বিবরণ দিয়ে ইংরেজি ও বাংলা দৈনিকে বিজ্ঞপ্তি জারিরও নির্দেশ দিয়েছে ডিভিশন বেঞ্চ।
বাঁকুড়ার একটি অনুমোদনহীন নার্সিং কলেজকে কেন্দ্র করে ঘটনার সূত্রপাত্র। মামলাকারীর আইনজীবী রামেশ্বর সিনহার অভিযোগ, ছাত্র ভর্তির জন্য বড় বড় করে বিজ্ঞাপন দিয়েছিল বাঁকুড়ার সি এন কে কলেজ অ্যান্ড স্কুল অব নার্সিং। তাদের দাবি ছিল, প্রতিষ্ঠানটি কেন্দ্রীয় সরকার অনুমোদিত। বিজ্ঞাপন দেখে বহু পড়ুয়া সেখানে ভর্তি হন। 
কিন্তু পরবর্তীতে দেখা যায়, ওই প্রতিষ্ঠানটির কোনও বৈধতা নেই। অভিযোগ- এরপর ইন্ডিয়ান মেডিক্যাল কাউন্সিল, রাজ্য নার্সিং কাউন্সিল, স্বাস্থ্যভবন থেকে শুরু করে জেলাশাসক, বাঁকুড়া সদর থানা, জেলা স্বাস্থ্যবিভাগে অভিযোগ জানিয়েও কোনও সুরাহা হয়নি। তখন হাইকোর্টের দ্বারস্থ হন মোট আটজন পড়ুয়া। তাঁদের অভিযোগ ছিল, অনুমোদন না থাকা সত্ত্বেও ফিজ বাবদ নেওয়া অর্থ এবং সব অরিজিনাল সার্টিফিকেট আটকে রেখেছে কলেজ কর্তৃপক্ষ। 
একথা শোনার পরই রীতিমতো ক্ষোভ প্রকাশ করে ডিরেক্টদের গ্রেপ্তারির নির্দেশ দেয় ডিভিশন বেঞ্চ। আপাতত ওই পড়ুয়াদের সার্টিফিকেট ফেরত ও ক্ষতিপূরণের দাবি জানিয়েছেন মামলাকারীর আইনজীবী।
7Months ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা