বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

রাজ্যে বৈধ নার্সিং কলেজ কতগুলি, তার তালিকা প্রকাশের নির্দেশ কোর্টের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে ছেয়ে গিয়েছে বেআইনি নার্সিং কলেজ। তার জেরে এবার বৈধ নার্সিং কলেজগুলির তালিকা প্রকাশ করার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। শুক্রবার বাঁকুড়ার একটি বেআইনি নার্সিং কলেজ সংক্রান্ত মামলায় প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম ও বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চের নির্দেশ, ২০২৪ সালের শিক্ষাবর্ষ শুরুর আগে রাজ্য নার্সিং কাউন্সিল অনুমোদিত বৈধ কলেজগুলির তালিকা প্রকাশ করতে হবে কাউন্সিলকে। পড়ুয়ারা যাতে প্রতারিত না হন, সেকারণে আদালত নির্দেশে আরও জানিয়েছে, কলেজগুলির তালিকা কাউন্সিলের ওয়েবসাইটে প্রকাশের পাশাপাশি বহুলভাবে প্রচার করতে হবে। বৈধ কলেজগুলির বিবরণ দিয়ে ইংরেজি ও বাংলা দৈনিকে বিজ্ঞপ্তি জারিরও নির্দেশ দিয়েছে ডিভিশন বেঞ্চ।
বাঁকুড়ার একটি অনুমোদনহীন নার্সিং কলেজকে কেন্দ্র করে ঘটনার সূত্রপাত্র। মামলাকারীর আইনজীবী রামেশ্বর সিনহার অভিযোগ, ছাত্র ভর্তির জন্য বড় বড় করে বিজ্ঞাপন দিয়েছিল বাঁকুড়ার সি এন কে কলেজ অ্যান্ড স্কুল অব নার্সিং। তাদের দাবি ছিল, প্রতিষ্ঠানটি কেন্দ্রীয় সরকার অনুমোদিত। বিজ্ঞাপন দেখে বহু পড়ুয়া সেখানে ভর্তি হন। 
কিন্তু পরবর্তীতে দেখা যায়, ওই প্রতিষ্ঠানটির কোনও বৈধতা নেই। অভিযোগ- এরপর ইন্ডিয়ান মেডিক্যাল কাউন্সিল, রাজ্য নার্সিং কাউন্সিল, স্বাস্থ্যভবন থেকে শুরু করে জেলাশাসক, বাঁকুড়া সদর থানা, জেলা স্বাস্থ্যবিভাগে অভিযোগ জানিয়েও কোনও সুরাহা হয়নি। তখন হাইকোর্টের দ্বারস্থ হন মোট আটজন পড়ুয়া। তাঁদের অভিযোগ ছিল, অনুমোদন না থাকা সত্ত্বেও ফিজ বাবদ নেওয়া অর্থ এবং সব অরিজিনাল সার্টিফিকেট আটকে রেখেছে কলেজ কর্তৃপক্ষ। 
একথা শোনার পরই রীতিমতো ক্ষোভ প্রকাশ করে ডিরেক্টদের গ্রেপ্তারির নির্দেশ দেয় ডিভিশন বেঞ্চ। আপাতত ওই পড়ুয়াদের সার্টিফিকেট ফেরত ও ক্ষতিপূরণের দাবি জানিয়েছেন মামলাকারীর আইনজীবী।

9th     December,   2023
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ