বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

‘অর্থের জন্য কারও
উচ্চশিক্ষা থেমে থাকবে না’
আশ্বস্ত করলেন মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অর্থের জন্য কারও উচ্চশিক্ষা থেমে থাকবে না। অসচ্ছল মেধাবীদের অভাব অভিযোগ এবং সমস্যা শোনার জন্য উচ্চশিক্ষা দপ্তরে থাকবে বিশেষ ড্রপবক্স। বিশ্ববাংলা মেলা প্রাঙ্গণে স্কুল ও মাদ্রাসার কৃতীদের সংবর্ধনা অনুষ্ঠানে এই ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, কৃতীদেরও কেউ কেউ চিঠি দিয়েছেন। সে বিষয়গুলি মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী এবং শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুকে দেখার নির্দেশ দেন। মনে করিয়ে দেন, স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণের সুবিধা হতে পারেন ছাত্রছাত্রীরা। এর গ্যারান্টারও তাঁদের অভিভাবকদের পরিবর্তে হবে সরকারই। এর জন্য কোনও সম্পত্তি বন্ধক রাখারও প্রয়োজন নেই।
বুধবারই নয়া পদ্ধতিতে চার বছরের অনার্স কোর্স চালুর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। কৃতীদের সামনে পেয়ে এই সিদ্ধান্তের বাধ্যবাধকতাও ব্যাখ্যা করেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, কেন্দ্রীয় সংস্থা ইউজিসির নিয়ম মেনে এই ব্যবস্থা কার্যকর করতে হচ্ছে। তবে, জেনারেল ডিগ্রি (পাশ) কোর্স তিন বছরেরই থাকছে। এই ব্যবস্থার একটি ভালো দিক হল, মাস্টার ডিগ্রি এক বছরের হয়ে যাবে। ফলে মোট সময় একই লাগছে। এই ব্যবস্থা চালু না করলে সর্বভারতীয় ক্ষেত্রে ছাত্রছাত্রীরা সমস্যায় পড়তেন।
এদিন স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মোবাইল অ্যাপের উদ্বোধন করেন মুখ্যেমন্ত্রী। এর মাধ্যমে আরও সহজে শিক্ষাঋণের জন্য আবেদন করা যাবে। বাংলার শিক্ষা, বাংলার উচ্চশিক্ষা ওয়েবপোর্টালের সাফল্য এবং পুরস্কারের পরে এদিন আরও একটি শিক্ষাবিষয়ক পোর্টাল চালু করা হল সরকারের তরফে। সেটির নাম দেওয়া হয়েছে কমপ্লিট এডুকেশন ইকোসিস্টেম পোর্টাল। এর মাধ্যমে দেশ এবং বিদেশের নানা কোর্স, শিক্ষাপ্রতিষ্ঠান সম্পর্কে যেমন ছাত্রছাত্রীরা জানতে পারবেন, তেমনই শিক্ষাক্ষেত্রে বিভিন্ন নীতি প্রণয়নের ক্ষেত্রেও সহযোগী হবে পোর্টালটি। এর পাশাপাশি ই-গভর্ন্যান্স নিয়ে ‘ইউনিক ই-গভর্ন্যান্স ইনিশিয়েটিভ ইন ওয়েস্ট বেঙ্গল’ এবং কৃতী ছাত্রছাত্রীদের বিবরণ দিয়ে ‘জেমস অব ওয়েস্ট বেঙ্গল ২০২৩’ নামে দু’টি বই প্রকাশ করা হয় অনুষ্ঠান থেকে। সরকারের তরফে কৃতীদের হাতে ল্যাপটপ, বই, ফুল, মিষ্টি প্রভৃতি তুলে দেওয়া হয়।
স্কুলস্তরের বিভিন্ন পরীক্ষায় কৃতীদের সঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার বিশ্ববাংলা মেলা প্রাঙ্গণের তোলা নিজস্ব চিত্র। 

2nd     June,   2023
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ