রাজ্য

সংশোধনাগারে ‘ভিড়’ কমাতে দুঃস্থ
বন্দিদের আইনজীবী দেবে রাজ্যই
বিচারাধীনই ২৩ হাজার

দীপঙ্কর মণ্ডল, কলকাতা: ‘তারিখ পে তারিখ!’ বছরের পর বছর কার্যত বিনা বিচারে সংশোধনাগারের অন্ধকার কুঠরিতে দিন কাটাচ্ছেন হাজার হাজার মানুষ।  যেখান থেকে আদালতে যাওয়া, ফিরে আসা আবার সেখানেই! বহু বছর কেটে গেলেও মামলার ফয়সালা হয় না। অনেকের আর্থিক অবস্থা এতটাই খারাপ যে উকিল ধরার সামর্থ্যও নেই। এমন অসহায় অভিযুক্তদের মামলা লড়ার জন্য আইনজীবী পাঠাবে রাজ্য সরকারই। কারাদপ্তর সূত্রে এই খবর জানা গিয়েছে। 
রাজ্যের সংশোধনাগারগুলিতে এই মুহূর্তে বিচারাধীন বন্দির সংখ্যা ২৩ হাজার ৫১০। এক থেকে দু’বছর ধরে বিচার চলছে, এমন বন্দির সংখ্যা প্রায় তিন হাজার। দুই থেকে তিন বছর বিচারাধীন হয়ে আছেন আরও তিন হাজার বন্দি। তিন থেকে পাঁচ বছর ধরে মামলা চলছে, এমন বন্দির সংখ্যা প্রায় আড়াই হাজার। পাঁচ বছরের বেশি বিনা বিচারে বন্দি আছেন আরও হাজার দেড়েক মানুষ। সরকার চাইছে এঁদের মামলার দ্রুত শুনানি হোক। জামিন পাওয়ার যোগ্য যাঁরা, তাঁদের জামিন মিলুক। দোষীরা দ্রুত সাজা পাক। কারামন্ত্রী অখিল গিরি জানিয়েছেন, ‘রাজ্যের সংশোধনাগারগুলিতে দিনে দিনে বন্দিদের সংখ্যা বেড়েই চলেছে। বেশি সমস্যা হচ্ছে বিচারাধীন বন্দিদের নিয়ে। আইনি লড়াই লড়ার মতো সামর্থ্য নেই অনেকের। তাঁদের জন্য আমরা আদালতে আইনজীবী পাঠাব।’ কারাদপ্তর সূত্রে খবর, যেভাবে বন্দির সংখ্যা বেড়ে চলেছে, তাতে পরিস্থিতি সামাল দিতে নতুন সংশোধনাগার প্রয়োজন। তাই মালদহের চাঁচল এবং দক্ষিণ ২৪ পরগনার ডায়মন্ডহারবারে দু’টি সংশোধনাগার তৈরির প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন কারামন্ত্রী। 
কলকাতা ও জেলা মিলিয়ে ৬০টি সংশোধনাগারে এখন সাজাপ্রাপ্ত ও বিচারাধীন মিলিয়ে বন্দির মোট সংখ্যা প্রায় ৩০ হাজার। অথচ, সব সংশোধনাগার মিলিয়ে থাকতে পারেন প্রায় ২০ হাজার বন্দি। বাড়তি ১০ হাজার বন্দিকে রাখার ব্যবস্থা করতে রীতিমতো কাঠখড় পোড়াতে হচ্ছে বলে কারাদপ্তর সূত্রের খবর। আধিকারিকরা জানিয়েছেন, বাধ্য হয়ে কোথাও কোথাও বন্দিদের গাদাগাদি করে রাখতে হচ্ছে। মন্ত্রী বলেন, ‘সাজাপ্রাপ্তরা তো জেলেই থাকবেন। কিন্তু সমস্যা হচ্ছে বিচারাধীনদের নিয়ে। কিন্তু বিষয়টি আমাদের হাতে নেই। আদালতের নির্দেশেই তাঁদের সেখানে রাখতে হয়। সেই জন্য আমরাই উকিল পাঠিয়ে মামলার ফয়সালা চাইছি।’ কলকাতার প্রেসিডেন্সি সংশোধনাগারে আছেন দু’ হাজারের বেশি বিচারাধীন বন্দি। আলিপুর মহিলা সংশোধনাগারে বিচারাধীন আছেন ২৩০ জন। এঁদের মধ্যে অনেকেরই আইনজীবী নেওয়ার সামর্থ্য নেই বলে জানা গিয়েছে।
16Months ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা