কলকাতা

ভোটদানের হার কম হুগলি ও শ্রীরামপুরে, পরিযায়ী শ্রমিকদের ভূমিকা নিয়ে চর্চা

নিজস্ব প্রতিনিধি, চুঁচুড়া: হুগলি এবং শ্রীরামপুর লোকসভায় গত লোকসভা নির্বাচনের তুলনায় এবার ভোটদানের হার কম হয়েছে। কম ভোট পড়ার কারণ নিয়ে নানা মহলে নানা চর্চাও শুরু হয়ে গিয়েছে। রাজ্যের শাসক দলের দাবি, মূলত পরিযায়ী শ্রমিকরা ভোট দিতে আসেননি এবার। তাতেই ভোটের হার কমেছে। তাদের আরও অভিযোগ, বিজেপি কিছু কিছু এলাকায় পরিযায়ী শ্রমিকদের ভোট দিতে আসতে দেয়নি। কারণ, পরিযায়ী শ্রমিকদের স্বার্থে রাজ্যের তৃণমূল কংগ্রেস সরকার অনেক কাজ করেছে বলে তাঁদের আনুগত্যও তৃণমূলের প্রতি থাকবে। একথা টের পেয়েই বিজেপি পরিযায়ী শ্রমিকদের আটকেছে বলে দাবি জোড়াফুল শিবিরের। বিজেপি নেতাদের অবশ্য দাবি, আবহাওয়ার কারণে ভোটদাতাদের একটি অংশ ভোট দিতে বেরননি। 
২০১৯ সালের লোকসভায় হুগলিতে ৮২.৪৭ শতাংশ ভোট পড়েছিল। ২০২১ সালের বিধানসভা ভোটে তা বেড়ে ৮৩.১২ শতাংশ হয়েছিল। কিন্তু এবারের লোকসভা নির্বাচনে এই কেন্দ্রে ৮১.৩৮ শতাংশ ভোট পড়েছে। একইভাবে শ্রীরামপুরে ২০১৯ সালের লোকসভা নির্বাচনে ৭৮.৪৮ শতাংশ ভোট পড়েছিল। ২০২১ সালের বিধানসভায় তা ৭৯.৩৫ হয়ে যায়। কিন্তু এবার লোকসভায় তা ৭৬.৪৪ হয়েছে। তৃণমূলের শ্রমিক সংগঠনের জেলা সভাপতি তথা জেলা নেতা মনোজ চক্রবর্তী বলেন, ‘পরিযায়ী শ্রমিকদের বড় অংশ হুগলি ও শ্রীরামপুরের ভোটে অংশ নিতে পারেনি। করোনা পরবর্তী সময়ে ভোটের জন্য ছুটি চাইলে কাজ হারানোর ভয় কাজ করেছে বলে অনেকে আসেননি। কোথাও কোথাও খুব পরিকল্পিতভাবে বিজেপি ভিন রাজ্যে থাকা শ্রমিকদের ভোট দিতে আসতে দেয়নি। তাঁদের আশঙ্কা ছিল, ওই শ্রমিকরা আমাদের পক্ষেই ভোট দেবেন। একটি বড় ষড়যন্ত্র হয়েছে। সেই কারণে ভোটের হার কমেছে।’ বিজেপির রাজ্যস্তরের নেতা স্বপন পাল বলেন, ‘হাস্যকর অভিযোগ। বিজেপিকেই কাঠগড়ায় দাঁড় করানো তৃণমূলের অভ্যাস হয়ে গিয়েছে। ভোটের দিন দুপুরে আচমকা দু’ঘণ্টার বৃষ্টি হয়েছিল। সেই কারণেই কিছুটা ভোটের হার কমেছে। এখানে কোনও ষড়যন্ত্র নেই।’ সিপিএমের জেলা সম্পাদক দেবব্রত ঘোষ বলেন, ‘পরিযায়ী শ্রমিকদের একাংশ ভোটে অংশ নেননি, এটা বাস্তব। তার পিছনের কারণটি আমরা পর্যালোচনা করে দেখব। সার্বিকভাবে ভোটদানের হার কম হওয়ার অর্থ ভোটদান নিয়ে একদল মানুষ উৎসাহী নন। তার কারণ খুঁজে বের করা গণতন্ত্রের সুস্থতার জন্যই প্রয়োজনীয়।’ এ বিষয়ে জেলা নির্বাচন কমিশনের এক কর্তা বলেন, ‘এবার ১০০ শতাংশ ভোটদান নিশ্চিত করতে বাড়িতে গিয়েও ভোট নেওয়া হয়েছে। তারপরেও ভোটদানের হার কেন কমল, সার্বিকভাবে সব মানুষ কেন ভোট দিলেন না, তা পর্যালোচনা করা হবে।’
স্থানীয় ও রাজনৈতিক দলগুলির সূত্রে জানা গিয়েছে, হুগলি লোকসভার সপ্তগ্রাম, সিঙ্গুর, ধনেখালি, পাণ্ডুয়া সহ বিভিন্ন বিধানসভা থেকে বাসিন্দারা ভিন রাজ্যে কাজ করতে যান। শ্রীরামপুর লোকসভার একাধিক বিধানসভায় এই ধারা আছে। এই পরিযায়ী শ্রমিকদের বড় অংশ ভোট দিতে আসেননি বলে স্থানীয় সূত্রেও তথ্য মিলেছে। সেই সঙ্গে তার কার্যকারণ নিয়ে রাজনৈতিক দলগুলির মধ্যে শুরু হয়েছে তরজা।  
চুঁচুড়ায় স্ট্রংরুমের বাইরে নিরাপত্তা বাড়ানো হয়েছে। -নিজস্ব চিত্র
1Month ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা