কলকাতা

দঃ২৪ পরগনার ৪ আসনে স্পর্শকাতর বুথ ১৩০০,  মোতায়েন ৩৮৪ কোম্পানি বাহিনী

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: দক্ষিণ ২৪ পরগনা জেলায় চারটি লোকসভা কেন্দ্রে বুথ রয়েছে ৮,৮২৯টি। এর মধ্যে স্পর্শকাতর বুথের সংখ্যা প্রায় ১৩০০। অর্থাৎ, প্রায় ১৫ শতাংশ বুথই অশান্তিপ্রবণ। পুলিস ও প্রশাসন সূত্রে জানা গিয়েছে, মূলত গত পঞ্চায়েত ভোট ও আগের নির্বাচনগুলিতে গোলমাল-অশান্তির ঘটনার নিরিখেই এত সংখ্যক বুথকে স্পর্শকাতর বলে চিহ্নিত করা হয়েছে। ভোটের দিন ডায়মন্ডহারবার, মথুরাপুর, জয়নগর ও যাদবপুর— এই চারটি লোকসভা কেন্দ্রে মোতায়েন করা হবে ৩৮৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। ইতিমধ্যেই বিভিন্ন এলাকায় পৌঁছে গিয়েছে বাহিনীর জওয়ানরা। তাঁরা রুট মার্চ শুরু করেছেন।
চারটির মধ্যে সব থেকে বেশি স্পর্শকাতর বুথ রয়েছে জয়নগর (৪০০) কেন্দ্রে। এর মধ্যে ক্যানিং পূর্ব, ক্যানিং পশ্চিম, বাসন্তী, গোসাবার একাংশ, কুলতলি এবং জয়নগরের বেশ কিছু অঞ্চল উত্তেজনাপ্রবণ বলে অভিযোগ বিরোধীদের। গত আড়াই মাস ধরে যে প্রচার চলেছে, তাতে এইসব অঞ্চল থেকে মারধর, হুমকির মতো বেশ কিছু অভিযোগ পাওয়া গিয়েছে বলে খবর। তাছাড়া ক্যানিং পূর্বে পঞ্চায়েত ভোট হয়নি। অভিযোগ, ওই বিধানসভা এলাকায় বিরোধীদের মনোনয়নই জমা দিতে দেয়নি রাজ্যের শাসকদল। ক্যানিং পশ্চিমেও বিরোধীরা এই অভিযোগ তুলে সরব হয়েছিলেন। তাই কমিশনের নির্দেশে ওইসব এলাকা পর্যবেক্ষণ করে স্পর্শকাতর এলাকা ও বুথ চিহ্নিত করা হয়েছে।
কমিশন সূত্রে খবর, সবচেয়ে কম স্পর্শকাতর বুথ রয়েছে যাদবপুরে। এখানে এই সংখ্যা প্রায় ২৫০টি। যদিও এই কেন্দ্রের বেশ কিছু জায়গায় বাড়তি নজর রয়েছে পুলিসের। সোনারপুরের খেয়াদহ ২ নম্বর গ্রাম পঞ্চায়েত পুরোটাই স্পর্শকাতর হিসেবে চিহ্নিত হয়েছে। এছাড়াও প্রতাপনগর, কুস্তিয়া, কাটিপোতা, রানিয়া এবং বনহুগলি ১ নম্বর পঞ্চায়েতের বেশ কিছু জায়গা রয়েছে এই তালিকায়। ডায়মন্ডহারবার ২ নম্বর ব্লকে বেশ কিছু বুথকে বাড়তি গুরুত্ব দিচ্ছে প্রশাসন। সূত্রের খবর, মথুরাপুরে ৩০০’র বেশি এবং ডায়মন্ডহারবারে প্রায় ৩০০ বুথ এই তালিকায় রয়েছে। 
জানা গিয়েছে, বারুইপুর পুলিস জেলার অধীনস্ত এলাকায় সবচেয়ে বেশি ১৬০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে। কারণ এখানে অশান্তিপ্রবণ এলাকার সংখ্যা বেশি। তাই কমিশন এই পুলিস জেলায় কড়া নজরদারি চালাচ্ছে। সুন্দরবন ও ডায়মন্ডহারবার পুলিস জেলায় থাকবে যথাক্রমে ১১০ এবং ১১৪ কোম্পানি বাহিনী।
এদিকে, জেলার বিভিন্ন প্রান্তে প্রায় ৪০০ ভোট কেন্দ্রে পানীয় জলের সমস্যা রয়েছে বলে জানা গিয়েছে। এর মোকাবিলায় কোথাও দু’টি, কোথাও চারটি জলের ট্যাঙ্ক বসানো হয়েছে। এছাড়াও ঘূর্ণিঝড় রেমালের দাপটে শতাধিক বুথ কম-বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। সেগুলি যুদ্ধকালীন তৎপরতায় মেরামতির কাজ শুরু করেছে প্রশাসন।
বারাসতে সিআরপিএফের মহিলা বাহিনীর টহল। -নিজস্ব চিত্র
1Month ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা