কলকাতা

বন্ধ কারখানা সচল হবে কবে? দমদমের ভোটে কর্মসংস্থানকে ইস্যু করছে সব দল
 

নিজস্ব প্রতিনিধি, বরানগর: কোটি কোটি টাকার লোহার যন্ত্রাংশ চুরি হয়েছে আগেই। এখন কারখানার শেডের টিন ও ইট খুলে নিয়ে যাচ্ছে দুষ্কৃতীরা। কেউ কেউ আবার জমিও হাতিয়ে নিয়েছে সুযোগ বুঝে। একরের পর একর জমি জঙ্গলে পরিপূর্ণ। এখন সাপ ও শিয়ালের ডেরায় পরিণত হয়েছে দমদমের জেশপ কারখানা। কয়েক দশক আগেও এই সব রাষ্ট্রায়ত্ত কারখানা ছিল দমদম শিল্পাঞ্চলের প্রাণ। যেখানে বেতন ও বোনাসের দিন মেলার মতো দোকান বসত কারখানার চারপাশে। ওই বিশেষ দিনগুলিতে যানজটের কারণে ওই রাস্তা এড়িয়ে চলতেন সাধারণ মানুষ। শুধু কী তাই, ছোট-বড় মিলিয়ে আরও শতাধিক কারখানা ছিল এই শিল্পাঞ্চলে। শ্রমিক-কর্মচারীর কোলাহলে মুখর হয়ে থাকত দমদমের বিস্তীর্ণ এলাকা। সেইসব কারখানার সিংহভাগই এখন বন্ধ। রাজনীতির হাই-ভোল্টেজ ম্যাচের আগে দমদম লোকসভা কেন্দ্রে এবার কর্মসংস্থান ও বন্ধ কারখানাই ভোটের অন্যতম ইস্যু। 
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, দমদমের জেশপ কারখানা ২০১৪ সালে পাকাপাকি বন্ধ হয়েছে। ২০১৬ সালের ২৭ ফেব্রুয়ারি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে জেশপ কারখানা অধিগ্রহণের বিল পাশ করেছিল রাজ্য সরকার। তা অনুমোদনের জন্য রাষ্ট্রপতির কাছে পাঠানো হয়েছিল। সেই সময় পে-রোলে থাকা শ্রমিকদের ১০ হাজার টাকা ভাতা দেওয়া শুরু করেছিল রাজ্য সরকার। কিন্তু এক দশক কেটে গেলেও রাষ্ট্রপতির কাছ থেকে ওই বিল আজও সই হয়ে আসেনি। ফলে অধিগ্রহণও করা যায়নি জেশপ। কোটি কোটি টাকার সামগ্রী চুরি হয়েছে আগেই। কেন্দ্রীয় সরকার ও বেসরকারি সংস্থার যৌথ মালিকানাধীন এই কারখানার ইট ও টিন চুরির পাশাপাশি জমি দখলেরও অভিযোগ উঠছে।
বরানগরে সিঁথির মোড় লাগোয়া বেঙ্গল ইমিউনিটি ছিল দেশের অন্যতম বড় ভ্যাকসিন ও ওষুধ তৈরির কারখানা। সিঁথির মোড় এবং এ কে মুখার্জি রোডের উপর তৈরি পাঁচিল ঘেরা এই কারখানা আজ জঙ্গলের রূপ নিয়েছে। ২০০৩ সালে কারখানা বন্ধের পর চুরি হয়েছে নানা যন্ত্র, সরঞ্জাম। ইট ও কাঠের দরজা খুলে নিয়ে গিয়েছে দুষ্কৃতীরা। কয়েক একর জায়গা এভাবে স্রেফ ফেলে রাখা নিয়ে প্রশ্ন তুলছেন বরানগরবাসী। রেমালের ঝড়ে কারখানার চিমনি ভেঙে পার্কিংয়ে থাকা আট-দশটি গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। 
এনজেএমসি (ন্যাশনাল জুট ম্যানুফ্যাকচারিং কর্পোরেশন) অধীনে থাকা এরাজ্যের পাঁচটি চটকল বন্ধ করেছিল কেন্দ্রীয় সরকার। তারমধ্যে খড়দহের জুটমিল অন্যতম। ২০১৮ সালে কারখানা বন্ধ হওয়ার সময় প্রায় ১৮০০ শ্রমিক কাজ করতেন। রাজ্য সরকার ওই বন্ধ কারখানা অধিগ্রহণ করে চালুর বিষয়ে আলোচনা চালালেও আজও তা বাস্তবায়িত হয়নি। অভিযোগ, কেন্দ্রের উদাসীনতার কারণেই তা সম্ভব হয়নি। এইসব রাষ্ট্রায়ত্ত কারখানা ছাড়াও স্বাধীনোত্তর ভারতে গঙ্গার পাড়, বি টি রোড ও যশোর রোডের ধারে গড়ে উঠেছিল একের পর এক ছোট-বড় বেসরকারি কারখানা। তার সিংহভাগেরই অস্তিত্ব নেই এখন। সেইসব জায়গায় এখন গড়ে উঠছে গগনচুম্বী অট্টালিকা।
তৃণমূল প্রার্থী সৌগত রায় বলেন, কেন্দ্রীয় সরকার বাংলা বিরোধী। কেন্দ্র সহযোগিতা না করায় জেশপ চালু করা যাচ্ছে না। রাজ্য তো অধিগ্রহণ করতে চাইছে। বিজেপি সরকার বিদায় নিলে রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলিকে নতুন করে পুনরুজ্জীবিত করা হবে। সিপিএম প্রার্থী সুজন চক্রবর্তী বলেন, ভয়ঙ্কর পরিস্থিতি। সর্বত্র কাজের জন্য হাহাকার। বেকার যুবকরা পরিবার ছেড়ে বাইরে পাড়ি দিচ্ছে। কেন্দ্র বা রাজ্য সরকার কেউই মানুষের কথা ভেবে বন্ধ কারখানা চালু ও নতুন কারখানা করছে না। বিজেপি প্রার্থী শীলভদ্র দত্ত বলেন, সিপিএম ও তৃণমূল এ রাজ্যে শিল্প সম্ভাবনা ধ্বংস করেছে। চালু কারখানা বন্ধ করেছে। কারখানার সম্পত্তি লুট করে পকেট ভরাচ্ছে। কারখানার জমিতে বহুতল গড়ে উঠছে। রাজ্যের জেশপ অধিগ্রহণ পলিসিতে ভুল রয়েছে। রাজ্য চায় না জেশপ খুলুক, তারা এ নিয়ে স্রেফ রাজনীতি চায়। মানুষ জবাব দেবে।
1Month ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা