কলকাতা

শ্রীরামপুরে এবারও ‘ডিসাইডিং’ ফ্যাক্টর হতে পারে ডোমজুড় ও জগৎবল্লভপুর

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: প্রতিদ্বন্দ্বী কল্যাণ বন্দ্যোপাধ্যায়কে টক্কর দিতে ভোটের দিন ডোমজুড়কেই ঘাঁটি বানিয়েছিলেন সিপিএম ও বিজেপি’র প্রার্থী। কিন্তু তা সত্ত্বেও কি তাঁরা চ্যালেঞ্জের মুখে ফেলতে পারলেন বিদায়ী সাংসদকে? গত নির্বাচনগুলির ফলাফল পর্যালোচনা করলে দেখা যাবে, ডোমজুড় ও জগৎবল্লভপুর বিধানসভা কেন্দ্রে তৃণমূলের ঝুলিতে ছিল প্রায় ৫০ শতাংশ ভোট। অর্থাৎ কল্যাণকে প্যাঁচে ফেলতে হলে ব্যাপক ভোট স্যুইং করাতে হবে বিরোধীদের।
শ্রীরামপুর লোকসভা আসনে বাজিমাত করতে তৃণমূলের অন্যতম ভরসার জায়গা হল ডোমজুড় ও জগৎবল্লভপুর। তাই ভোটের দিন সিপিএমের দীপ্সিতা ধর ও বিজেপি প্রার্থী কবীরশঙ্কর বসু দিনভর এই দুই এলাকাতেই পড়ে থাকলেন। এক ইঞ্চি জমি ছাড়তে চাননি তাঁরা। এর মধ্যে তৃণমূলের শক্তিশালী ঘাঁটি বাঁকড়ার তিনটি পঞ্চায়েত এলাকায় কার্যত দাঁড়িয়ে থেকে ভোট করিয়েছেন দীপ্সিতা। দিনের ৯০ শতাংশ সময় তিনি ব্যয় করেছেন এই তিন পঞ্চায়েত এলাকার বিভিন্ন বুথে। একইপথে হাঁটেন বিজেপি প্রার্থী কবীরশঙ্কর বসু। তিনি মূলত ছিলেন জগৎবল্লভপুরে।
তৃণমূলের দাবি, মানুষ তাদের ঢেলে ভোট দিয়েছে। ডোমজুড় এবং জগৎবল্লভপুর কেন্দ্রের বিধায়কদের দাবি, তাঁরা এই দুই বিধানসভা কেন্দ্র থেকে যথাক্রমে ৫০ হাজার এবং ৩০ হাজারের বেশি ভোটে লিড দেবেন। তবে রাজনৈতিক বিশ্লেষকদের মতে, বিপাকে না পড়লেও তৃণমূলের জয়ের পথ এতটা মসৃণ হবে না। গত পঞ্চায়েত ভোটকে হিসেবে না রেখেই তাঁরা বলছেন, গত নির্বাচনগুলির ফলাফল বিশ্লেষণ করে দেখা যাচ্ছে, দুই কেন্দ্রেই প্রায় ৫০ শতাংশ ভোট রয়েছে তৃণমূলের ঝুলিতে। ডোমজুড়ে একুশে তৃণমূল ভোট পেয়েছিল ৫২ শতাংশ ভোট। দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে বিজেপি এবং সিপিএম পেয়েছিল ৩৫ শতাংশ এবং ৯ শতাংশ ভোট। জগৎবল্লভপুরে একুশে তৃণমূল পেয়েছিল ৪৯ শতাংশ ভোট। সেখানে বিজেপি পেয়েছিল ৩৭ শতাংশ ও সিপিএম পেয়েছিল ১০ শতাংশ ভোট। গত লোকসভা ভোটে যে বাঁকড়ায় শাসক-বিরোধীদের মধ্যে চাপানউতোর চলেছিল, সেখানে একুশের ভোটে বহু  বুথেই ৯০ শতাংশের কাছাকাছি ভোট পেয়েছিল ঘাসফুল শিবির। অনেক বুথে বিজেপি ভোট পেয়েছিল মেরেকেটে ৫-৬টি। এই পরিসংখ্যান থেকেই স্পষ্ট, দীপ্সিতা বা কবীরকে এই দুই কেন্দ্র থেকে সুবিধা পেতে হলে বড় অঙ্কের ভোট স্যুইং করাতে হবে। এবার অবশ্য কিছুটা প্রতিদ্বন্দ্বী হয়ে উঠেছে আইএসএফ। তারা কল্যাণের কতটা ভোট কাটবে, তার উপরে নির্ভর করছে অনেক কিছু।
বিশ্লেষকরা বলছেন, পরিস্থিতি এখন পাল্টেছে। এই দুই কেন্দ্রে বিরোধী ভোট বাড়বে। তা সত্ত্বেও ডোমজুড় এবং জগৎবল্লভপুরে তৃণমূলের ভালো ভোটে এগিয়ে থাকার সম্ভাবনাই বেশি। অর্থাৎ হাওড়ার এই দুই কেন্দ্র এবারও কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের জয়ের ক্ষেত্রে ‘ডিসাইডার’ হতে চলেছে।
1Month ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা