কলকাতা

জলমগ্ন হয়ে বন্ধ মেট্রো, চার দশকে বেনজির

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ৪০ বছরের ইতিহাসে প্রথমবার চরম কলঙ্কের সাক্ষী থাকল কলকাতা মেট্রো। মেট্রো স্টেশন ও রেল ট্র্যাকে জল জমে টানা পাঁচ ঘণ্টা বন্ধ থাকল যাত্রী পরিষেবা। সোমবার ভরা দুর্যোগের মধ্যে কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর রুটের লক্ষ লক্ষ যাত্রী প্রবল দুর্ভোগে পড়লেন। 
এদিন সকালে দমদম থেকে দিনের প্রথম দু’টি মেট্রো যাত্রা শুরুর পরই বিপত্তি ধরা পড়ে। পার্ক স্ট্রিট ও ধর্মতলা স্টেশনে সে সময় হাঁটু সমান জল। রেল লাইন পুরোপুরি জলে ভরে গিয়েছে। বিষয়টি নজরে আসার পরই সকাল সাড়ে সাতটা নাগাদ গিরিশ পার্ক থেকে টালিগঞ্জের মধ্যে মেট্রো চলাচল পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়। তারপর দুপুর সাড়ে বারোটা নাগাদ ফের শুরু হয় চলাচল।
পার্ক স্ট্রিট স্টেশনের এক আধিকারিক বলেন, আমাদের নিজস্ব নিকাশি ব্যবস্থার পাইপ ফেটে এই বিপত্তি ঘটেছে। গত সপ্তাহে একই ধরনের ঘটনা ঘটেছিল। মেট্রো ভবনে বারবার জানিয়েও কোনও লাভ হয়নি। এদিন টানা বৃষ্টিতে পরিস্থিতি আয়ত্তের বাইরে চলে যায়। তবে মেট্রো কর্তৃপক্ষ গোটা ঘটনার দায় চাপিয়ে দেয় কলকাতা পুরসভার উপর। যদিও কলকাতার মেয়র ফিরহাদ হাকিম স্পষ্ট বলেন, ‘এটা মেট্রোর নিজস্ব অপদার্থতা। দায়িত্ব এড়াতে মেট্রো সাজানো অভিযোগ করছে।’
মেট্রো ভবনের এক শীর্ষ আধিকারিকের দাবি, মেট্রোর ইতিহাসে এমন বেনজির ঘটনা ঘটেনি। কয়েক কোটি টাকা খরচ করে মেট্রো ভবনে বাড়তি চারটি ফ্লোর তৈরির কাজ শুরু হয়েছে। ৬০ কোটি টাকা খরচ করে জেনারেল ম্যানেজারের জন্য চেন্নাই থেকে ‘সেলুন কার’এসেছে। আর কলকাতার গর্বের যান শুধুমাত্র উপযুক্ত সংস্কারের অভাবে অন্ধকারে ডুবতে বসেছে। ছয় মে কবি নজরুল মেট্রো স্টেশনের ছাউনি উড়ে গিয়েছিল। তারপরও প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়নি। এর ফলে সমস্যা হচ্ছে যাত্রীদের। রবিবার ফের ওই স্টেশনের ছাউনি ভেঙে পড়ে। দুর্ঘটনার আশঙ্কায়  ঘণ্টার পর ঘণ্টা ছুটির দিন কবি সুভাষ থেকে টালিগঞ্জ পর্যন্ত মেট্রো পরিষেবা বন্ধ করে দেওয়া হয়। এরপর সোমবার নতুন কেলেঙ্কারি। মাটির তলায় মেট্রোয় ব্যবহার করা জল নিজস্ব পাম্প দিয়ে তুলে তা পুরসভার ড্রেনে ফেলা হয়। সঠিক মেরামতির অভাবে এদিন সেই ব্যবস্থা পুরোপুরি বসে যাওয়ায় ভরাডুবি হয়েছে।
এদিন এই বিপর্যয়ের জেরে কলকাতা পুলিসকে রীতিমতো সমস্যায় পড়তে হয়। টালিগঞ্জ, রাসবিহারী, হাজরা, ময়দান, পার্ক স্ট্রিট, এসপ্ল্যানেড, গিরিশ পার্ক সংলগ্ন এলাকায় মেট্রো যাত্রীদের ভিড় রাস্তায় নেমে আসে। দুর্যোগের কারণে বাস, ট্যাক্সি, অটো রাস্তায় কম ছিল। ফলে গন্তব্যে পৌঁছতে মানুষকে প্রবল দুর্ভোগের মুখোমুখি হতে হয়েছে।
2Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা