কলকাতা

উম-পুনের থেকে ৩ গুণ বেশি বৃষ্টি, ভাসল কলকাতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঝড়ের গতিতে না হলেও, রেমালের জেরে বৃষ্টিপাত টেক্কা দিল চার বছর আগের উম-পুনকে। রবিবার সন্ধ্যা থেকে সোমবার বিকেল। ২৪ ঘণ্টায় রেকর্ড বৃষ্টিপাতের সাক্ষী থাকল কলকাতা। আলিপুর আবহাওয়া দপ্তরের তথ্য অনুযায়ী, এই সময় শহরে গড়ে ২০২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। কলকাতা পুরসভার নিকাশি বিভাগের পরিসংখ্যান অনুযায়ী, উম-পুনের তুলনায় প্রায় তিনগুণ বেশি বৃষ্টি হয়েছে এই ২৪ ঘণ্টায়। এত বৃষ্টিপাত এযাবৎকালের রেকর্ড বলেও দাবি বিশেষজ্ঞদের। 
টানা বর্ষণে স্বাভাবিকভাবেই বিপর্যস্ত কলকাতার বিভিন্ন অঞ্চল। পুরসভার দাবি, গঙ্গায় জোয়ার থাকায় দু’দফায় দীর্ঘক্ষণ লকগেটগুলি বন্ধ রাখতে হয়। তাই সোমবার রাত পর্যন্ত শহরের বেশ কিছু অঞ্চল জলমগ্ন ছিল। রবিবার রাতভর পুরসভার কন্ট্রোলরুম থেকে পরিস্থিতির উপর নজর রেখেছিলেন  মেয়র ফিরহাদ হাকিম, মেয়র পারিষদ তারক সিং এবং দেবাশিস কুমার। সোমবার সকাল থেকে তারকবাবু পুরভবন থেকে নিকাশি পরিষেবার কাজ তদারকি করেন। বিকেলে আধিকারিকদের নিয়ে রিভিউ বৈঠকে বসেন মেয়র। ফিরহাদ বলেন, ‘ভারী বৃষ্টি হয়েছে। বিক্ষিপ্তভাবে কয়েকটি অঞ্চল এবং কেইআইআইপি প্রকল্পের আওতায় যেখানে যেখানে কাজ হচ্ছে, সেখানে জল জমেছে। অনেক জায়গা থেকে জল নেমেও গিয়েছে। আর বেশি বৃষ্টি না হলে রাতের মধ্যেই সব জল নেমে যাবে।’ 
পুরসভা জানিয়েছে, ২৪ ঘণ্টায় বালিগঞ্জ পাম্পিং স্টেশন চত্বরে শহরের মধ্যে সর্বাধিক বৃষ্টিপাত (২৬৪ মিমি) রেকর্ড হয়েছে। এক পুরকর্তা বলেন, ‘উম-পুনের সময় প্রবল গতিতে ঝড় চললেও সেই অর্থে ভারী বৃষ্টি হয়নি।  খুব বেশি হলে গড়ে ৫০ মিমি বৃষ্টি হয়েছিল শহরে। কিন্তু রেমালের বৃষ্টি রেকর্ড।’ পুরসভার দাবি, এবার সেই জায়গায় ১৫০ মিমি বৃষ্টি হয়েছে। বছরে গড়ে ১৫০০ মিলিমিটার বৃষ্টিপাত হয় শহরে। অন্যান্য বছর মে মাস পর্যন্ত ৫০-৭০ মিমির মধ্যে ঘোরাফেরা করে বৃষ্টিপাতের পরিমাণ। এ বছর মে মাসের মধ্যেই প্রায় ৪০০ মিমি বৃষ্টি হয়ে গিয়েছে, যা নজিরবিহীন। একমাত্র ২০২১ সালে মে মাসে এতটা বৃষ্টি হয়েছিল। টানা বৃষ্টির জেরে পার্ক স্ট্রিট, ক্যামাক স্ট্রিট, ঠনঠনিয়া, মহাত্মা গান্ধী রোড, সেন্ট্রাল অ্যাভিনিউ, শিয়ালদহ, বেলেঘাটার বিভিন্ন অঞ্চলে জল জমে যায়। রবিবার যখন প্রবল বৃষ্টি চলছে, সেই সময় (রাত ২টো থেকে ভোর ৫টা পর্যন্ত) জোয়ারের জন্য লকগেট বন্ধ রাখতে হয়েছিল। সোমবার সকাল থেকে ফের মুষলধারে বৃষ্টি শুরু হয়। ফলে চিত্তরঞ্জন অ্যাভিনিউ, গণেশ টকিজ, মহাত্মা গান্ধী রোডের বিভিন্ন অংশে দীর্ঘক্ষণ জল দাঁড়িয়ে যায়। এদিনও বিকেলে প্রায় চার ঘণ্টা জোয়ারের কারণে লকগেট বন্ধ রাখতে হয়। তখনও জল নামতে দেরি হয়েছে। এদিন রাত পর্যন্ত চিত্তরঞ্জন অ্যাভিনিউ, নয়াবাদ, মুকুন্দপুর, হাতিবাগান, বেহালার বিভিন্ন অঞ্চল জলমগ্ন ছিল। দুর্ভোগে পড়তে হয়েছে বহু মানুষকে।
2Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা