কলকাতা

হাওড়া-হুগলিতে বিপর্যয় মোকাবিলায় প্রস্তুতি তুঙ্গে, খোলা হল কন্ট্রোল রুম

নিজস্ব প্রতিনিধি, চুঁচুড়া ও হাওড়া: ঘূর্ণিঝড় রামেলের মোকাবিলায় ইতিমধ্যেই প্রস্তুতি নিয়েছে হাওড়া ও হুগলির পুরসভাগুলি। হাওড়া পুরসভা ও হুগলির একাধিক পুরসভায় খোলা হয়েছে কন্ট্রোল রুম। বিপর্যয় মোকাবিলা টিমকে প্রস্তুত থাকার পাশাপাশি লোকবল বাড়াতে নির্দেশ দেওয়া হয়েছে। বিপর্যয় মোকাবিলার কাজে ব্যবহৃত যন্ত্রপাতি সঠিক অবস্থায় আছে কি না, তা পরীক্ষা করে দেখা হচ্ছে। পুরকর্মীদের ছুটি বাতিল করা হয়েছে। সার্বিকভাবে জেলা প্রশাসন এনিয়ে প্রস্তুতি নিতে শুরু করেছে।
হাওড়া পুরসভার মুখ্য প্রশাসক ডাঃ সুজয় চক্রবর্তী বলেন, প্রাকৃতিক বিপর্যয় মোকাবিলায় আমরা প্রস্তুতি নিয়েছি। ইতিমধ্যেই কন্ট্রোল রুম (৬২৯২২-৩২৮৭০) খোলা হয়েছে। আমরা বিপর্যয় মোকাবিলা টিমকে প্রস্তুত থাকতে বলেছি। একসঙ্গে আট জায়গায় অপারেশন চালানোর মতো লোকবল আমাদের আছে। শুকনো খাবার, পানীয় জল, ওষুধ, ত্রিপল সহ যাবতীয় জিনিস মজুত করা হয়েছে। নাগরিকদের পরিষেবা দিতে আমরা তৈরি। চুঁচুড়া পুরসভার চেয়ারম্যান ইন কাউন্সিল সদস্য (স্বাস্থ্য) জয়দেব অধিকারী বলেন, বিপর্যয় মোকাবিলায় আমাদের টিম পুরোপুরি তৈরি। পুরসভায় আমরা কন্ট্রোল রুম খুলে দিয়েছি। তিন শিফটে সেখানে কর্মীরা কাজ করবেন। যে কোনও প্রয়োজনে ঘটনাস্থলে পৌঁছে যাবে আমাদের প্রশিক্ষিত দল। হুগলি জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, বিপর্যয়ের সময় যে সব সেফ হাউস ব্যবহার করা হয়, সেগুলি ইতিমধ্যেই পরিষ্কার করা হয়েছে। গ্রামের দিকে ‘বিপজ্জনক’ বাড়িতে যাঁরা থাকেন, তাঁদের সতর্ক করা হয়েছে। বলাগড়, মগরা সহ একাধিক জায়গার ভাঙন কবলিত এলাকার মানুষকেও সতর্ক করেছে স্থানীয় প্রশাসন। প্রয়োজনে তাঁদের সেফ হাউসে চলে যেতে বলা হয়েছে। স্থানীয় হাসপাতাল থেকে জেলা হাসপাতালকে প্রস্তুত থাকতে বলা হয়েছে।
গঙ্গাপাড়ের দুই জনপদের মধ্যে হাওড়ায় বিশেষ করে হাওড়া পুরসভা এলাকায় জল জমার সমস্যা রয়েছে। ঝড়বৃষ্টির মতো প্রাকৃতিক বিপর্যয় পর্বে তা বড় আকার নেয়। রামেলের ক্ষেত্রে তাই এ ব্যাপারে বিশেষ নজর দিয়েছে হাওড়া পুরসভা। পুর কর্তৃপক্ষ জানিয়েছে, ১১টি স্থায়ী পাম্পের পাশাপাশি ৬৭টি অতিরিক্ত পাম্প রাখা হচ্ছে। এছাড়াও থাকছে ৬টি মোবাইল পাম্প। এছাড়াও সুয়ারেজ সিস্টেম যাঁরা দেখাশোনা করেন, তাঁদের প্রস্তুত থাকতে বলা হয়েছে। বিপর্যস্ত মানুষকে আশ্রয় দিতে বিভিন্ন এলাকার আটটি স্কুলে সেফ হাউস খোলা হয়েছে। হাওড়া ও হুগলির বিভিন্ন পুরসভা ও প্রশাসন সূত্রে জানা গিয়েছে, অতিরিক্ত পানীয় জল মজুত করার কাজ শুরু হয়েছে। প্যাকেটবন্দি জলেরও ব্যবস্থা রাখা হচ্ছে। জেনারেটর সহ নানা প্রয়োজনীয় সামগ্রী মজুত করার কাজ শুরু হয়েছে।  নিজস্ব চিত্র
2Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা