কলকাতা

ফের চীন থেকে আসছে ‘অজানা রোগে আক্রান্ত’ রেক

রাজু চক্রবর্তী, কলকাতা : কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর মেট্রো রুটে যাত্রী পরিষেবায় যুক্ত হতে চলেছে আরও দু’টি চীনা রেক। সে দেশের ডালিয়ান শহর থেকে জলপথে রওনা হয়ে বুধবার কলকাতা বন্দরে পৌঁছনোর কথা জোড়া রেকের। কিন্তু এই রেকের দৌলতে দেশের প্রথম মেট্রো রুটে যাত্রী স্বাচ্ছন্দ্য আদৌ বাড়বে কি না, তা নিয়ে সংশয়ে খোদ রেল কর্তারাই। কেন না আগে যে চীনা রেকটি এসেছিল সেটি নিয়ে মেট্রো কর্তৃপক্ষের তিক্ত অভিজ্ঞতা রয়েছে। সে পর্ব এখনও চলছে। উল্লেখ্য, পাঁচ বছর আগে চীন থেকে বাংলায় প্রথম এসেছিল ডালিয়ান রেক। ২০১৯ সালের মার্চে নোয়াপাড়া কার শেডে পৌঁছনোর পর যাত্রী পরিষেবা শুরু করতে সেটির লেগে গিয়েছিল পাক্কা চার বছর। ২০২৩ সালের ১৭ মার্চ মেট্রোর তৎকালীন জেনারেল ম্যানেজার (জিএম) অরুণ অরোরা অবসরের শেষ দিন তড়িঘড়ি রেকটির উদ্বোধন করেন। অনেকের বক্তব্য, এ ঘটনায় জিএম বড় প্রচার পেলেও দীর্ঘদিন ধরে রেকটিকে বসিয়ে রাখা হয়। কারণ,  চীনে উৎপাদিত এই রেকটির মধ্যে বিস্তর ত্রুটি ধরা পড়ে। এই মুহূর্তে নর্থ-সাউথ করিডেরে চলা একমাত্র চীনা রেকটির (৫০১) ‘অসুখ’ এখনও পুরোপুরি সারেনি। সফটওয়্যারের একাধিক খামতির জেরে প্রায়শই দরজা বন্ধ হয় না। দু’মাস আগে যতীন দাস পার্ক স্টেশনে চীনা রেকটির দরজা বন্ধ হয়নি। ঘটনার জেরে প্রায় ১৪ মিনিট দাঁড়িয়েছিল ট্রেন। আর মেট্রো রেকগুলিকে বিভিন্ন স্টেশনে থামিয়ে দিতে হয়েছিল। এর ফলে যাত্রী পরিষেবা প্রবল সমস্যায় পড়ে।
পাশাপাশি চীনা রেকগুলিতে ঘোষণার সঙ্গে ডিসপ্লে বোর্ডের তালমিল হয় না বলে অভিযোগ। যেমন, গিরিশ পার্ক ছেড়ে যাওয়ার পর চীনা রেকে ঘোষণা হয়, পরবর্তী স্টেশন মহাত্মা গান্ধী রোড। অথচ রেকের ডিসপ্লে বোর্ডগুলিতে গিরিশ পার্কই লেখা থেকে যায়। এর উল্টো ঘটনাও ঘটে। ডিসপ্লে বোর্ডে আগে দেখানো হয় পরবর্তী স্টেশন এমজি রোড। কিন্তু ঘোষণা হয় গিরিশ পার্ক। অন্যদিকে মেট্রো চালকের কেবিনের মাথায় গন্তব্য লেখা থাকে। যার পোশাকি নাম হেড কোড। রেকটি দমদম বা দক্ষিণেশ্বর, কোথায় যাচ্ছে তা সেখানে লেখা থাকে। চীনা রেকগুলিতে সেটি একটি কোণার দিকে খুব ছোট আকারে প্রদর্শিত হয়। যার জেরে যাত্রীদের প্রায়শই ভুগতে হয়। এর পাশাপাশি জানা গিয়েছে, সোম থেকে শুক্র, মাত্র পাঁচ ট্রিপ করিয়ে বিশ্রামে পাঠিয়ে দেওয়া হয় চীনা রেক। তার মধ্যে মাত্র এক ট্রিপ কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত যাত্রী নিয়ে যায় ডালিয়ান রেক। ‘ধকল কমাতে’ বাকি ট্রিপগুলি দমদমে যাত্রা বিরতি দেওয়া হয়। গত শনিবারও নোয়াপাড়া কার শেডে পূর্ণ বিশ্রামে ছিল চীনা রেকটি। 
প্রসঙ্গত প্রায় এক দশক আগে ভারতীয় রেল কলকাতা মেট্রোর জন্য ১৪টি চীনা রেকের বরাত দিয়েছিল। বুধবার নয়া দু’টি রেক চলে এলে মোট তিনটি ডালিয়ান চলে আসবে নর্থ-সাউথ করিডরে। বাকি ১১টি কবে আসবে মেট্রো কর্তাদের কাছে তার নিশ্চিত জবাব নেই। রেল কর্তাদের একাংশের দাবি, নরেন্দ্র মোদি মুখে ‘মেক ইন ইন্ডিয়া’র কথা বলেন। আর কয়েক হাজার কোটি টাকায় নয়া মেট্রো রেকের বরাত দেন চীনকে। 
2Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা