কলকাতা

নিরাপত্তার কড়া বেষ্টনীতে সাত কেন্দ্রে নির্বাচন, আজ ৮৮ প্রার্থীর ভাগ্য নির্ধারণ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাত পোহালেই শহরতলিতে ভোট। আজ, সোমবার রাজ্যের সাতটি কেন্দ্রে অনুষ্ঠিত হতে চলেছে অষ্টাদশ লোকসভা নির্বাচনের পঞ্চম দফা। সাতটি কেন্দ্রে মোট প্রার্থীর সংখ্যা ৮৮। মোট ভোটারের সংখ্যা এক কোটি ২৫ লক্ষ ১৯ হাজার ৩২১। 
এই বিপুল সংখ্যক ভোটারকে সুষ্ঠুভাবে ভোটকেন্দ্রে নিয়ে যাওয়া বড় চ্যালেঞ্জ নির্বাচন কমিশনের কাছে। কেন্দ্রগুলিতে কোথাও ক্রিমুখী লড়াই। কোথাও আবার ফ্যাক্টর নির্দল। ভোট প্রক্রিয়া সামলাতে ইতিমধ্যেই ভোটকর্মীরা পৌঁছে গিয়েছেন নিজেদের জন্য নির্দিষ্ট কেন্দ্রে। কেন্দ্রীয় বাহিনী থেকে রাজ্য পুলিস লাগাতার নজরদারি চালাচ্ছে। রাজনৈতিক নেতারা প্রবল ব্যস্ত। আর সাধারণ মানুষের একটাই প্রার্থনা, ভোট হোক শান্তিপূর্ণ।
জানা গিয়েছে, হুগলি জেলায় নিরাপত্তা আঁটসাঁট করার জন্য মোতায়েন করা হয়েছে ২৩১ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। এই কেন্দ্রে লড়াই করছেন তৃণমূলের সেলিব্রিটি প্রার্থী রচনা বন্দ্যোপাধ্যায়। এখানে ৮০ শতাংশেরও বেশি বুথ স্পর্শকাতর বলে ঘোষণা করেছে কমিশন। পুরুষদের তুলনায় মহিলা ভোটারের সংখ্যা বেশি। হুগলির পাশে শ্রীরামপুর লোকসভা কেন্দ্র। সেখানে তৃণমূলের হেভিওয়েট প্রার্থী কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের প্রতিপক্ষ সিপিএমের তরুণ প্রার্থী দীপ্সিতা ধর। সাতটি কেন্দ্রের মধ্যে এই কেন্দ্রে ভোটারের সংখ্যা সবথেকে বেশি। ১৯ লক্ষেরও বেশি ভোটার এখানে। হুগলি লোকসভায় ২০১টি বুথ সম্পূর্ণ মহিলা পরিচালিত। আর শ্রীরামপুরে এই সংখ্যাটি হল ১৯৭। রাজ্যের সীমান্ত অঞ্চল বনগাঁ কেন্দ্রে ভোটারের সংখ্যা ১৮ লক্ষেরও বেশি। তার মধ্যে ৭০ জন তৃতীয় লিঙ্গের ভোটার। এখানে বিজেপির হয়ে দাঁড়িয়েছেন শান্তনু ঠাকুর। রাজনৈতিক মহলের বক্তব্য, নির্দল প্রার্থী এখানে বড় ফ্যাক্টর। এই কেন্দ্রে রয়েছে ১৭টি শ্যাডো বুথ। যে বুথে মোবাইল সিগনাল দুর্বল। এর পাশাপাশি কলকাতা লাগোয়া লোকসভা কেন্দ্র হল বারাকপুর। এই কেন্দ্রে তৃণমূলের প্রার্থী পার্থ ভৌমিক। তাঁর বিপক্ষে লড়াই করছেন সদ্য তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দেওয়া অর্জুন সিং। সিপিএম প্রার্থী করেছে অভিনেতা দেবদূত ঘোষকে। ১৫ লক্ষেরও বেশি ভোটার রয়েছে এই কেন্দ্রে। বুথ পাহারা দেবে ৬৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। 
এছাড়া গঙ্গাপাড়ের লোকসভা কেন্দ্র হাওড়াতে ভোটারের সংখ্যা ১৭ লক্ষেরও বেশি। ভোটের আগেই হাওড়া লোকসভা কেন্দ্রে কমিশনের অ্যাপ সিভিজিল মারফত মোট ৮৭২টি অভিযোগ জমা পড়েছে। জানা গিয়েছে, তার মধ্যে ৮৪৭টিতে ব্যবস্থাও নিয়েছে কমিশন। হাওড়ার পাশের কেন্দ্র উলুবেড়িয়া লোকসভা। এখানেও ১৭ লক্ষেরও বেশি ভোটার। অন্যদিকে, আরামবাগ লোকসভা কেন্দ্রে স্পর্শকাতর বুথের সংখ্যা ১৭৭০। ১৮ লক্ষেরও বেশি ভোটার। এই কেন্দ্রে পুরুষ ও মহিলা ভোটারের সংখ্যা প্রায় সমান সমান।    সবমিলিয়ে পরিসংখ্যান, স্ট্র্যাটেজি. প্রচার, নিরাপত্তা, অভিযোগ, পাল্টা অভিযোগ, বক্তৃতা শেষ করে আজ, সোমবার প্রার্থীরা বসছেন চূড়ান্ত পরীক্ষায়। মানুষও তৈরি ভোট দিতে।
2Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা