কলকাতা

সুন্দরবনে বাংলাদেশি চোরাশিকারিদের হাতে খুন বনরক্ষী, জঙ্গল ঘিরে তল্লাশি

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: সুন্দরবনের জঙ্গলে বাংলাদেশি চোরাশিকারিদের হাতে খুন হলেন এক বনরক্ষী। রবিবার ভোরে জঙ্গল লাগোয়া একটি খাল থেকে উদ্ধার হয় তাঁর দেহ। মৃতের নাম অমলেন্দু হালদার (৫৯)। তাঁর বাড়ি কাকদ্বীপের মধুসূদনপুরে। মৃতের মাথার পিছনে ক্ষতচিহ্ন রয়েছে। ধারালো অস্ত্র দিয়ে ওই বনকর্মীকে আঘাত করে খুন করা হয়েছে বলে সন্দেহ পুলিসের। এদিকে, বিষয়টি নিয়ে সুন্দরবন উপকূল থানায় অভিযোগ জানিয়েছেন সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের আধিকারিকরা। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিস। যদিও এদিন রাত পর্যন্ত কেউ গ্রেপ্তার হয়নি।   
শনিবার রাতে অমলেন্দুবাবুর সঙ্গে সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের চার-পাঁচজন কর্মী নৌকায় টহল দিচ্ছিলেন। নেতিধোপানি ক্যাম্পের কাছে একটি সন্দেহভাজন নৌকা দেখতে পান তাঁরা। তাতে ১০-১২ জন ছিল। বনকর্মীরা তাদের দিকে এগিয়ে যান। নৌকা ছেড়ে জঙ্গলে উঠে রক্ষীরা ওই সন্দেহভাজনদের পিছু নিতেই তেড়ে আসে তারা। সামনে ছিলেন অমলেন্দুবাবু। বাকি বনকর্মীরা প্রাণভয়ে জলে ঝাঁপ দিলেও, সেখান থেকে বেরতে পারেননি তিনি। এরপরই তাঁর উপর চড়াও হয় ওই চোরাশিকারির দল। দু’পক্ষের মারামারির মধ্যেই অমলেন্দুবাবুর মাথায় ধারাল অস্ত্র দিয়ে আঘাত করা হয় বলে অভিযোগ। তখনই মাটিতে লুটিয়ে পড়েন তিনি। এরপরই সেখান থেকে পালিয়ে যায় ওই চোরাশিকারিরা। সেখান থেকে চলে আসেন বাকি বনকর্মীরাও। তাঁরা ফিরে এসে বিষয়টি বন আধিকারিকদের জানান। এরপর রবিবার সকালে তল্লাশি করতে গিয়ে গোসাবা ১ কম্পার্টমেন্ট জঙ্গলের মোরাবানি খালে ওই বনরক্ষীর দেহ পড়ে থাকতে দেখা যায়। 
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গত কয়েকদিন ধরেই ওই এলাকায় চোরাশিকারিদের আনাগোনা চলছিল বলে খবর ছিল বন বিভাগের কাছে। সেই মতো জোরকদমে চলছিল টহল। তবে সুন্দরবনে এর আগে  চোরাশিকারিদের হাতে কোনও বনকর্মীর প্রাণ গিয়েছে কি না, তা হলফ করে কেউ বলতে পারেননি। এর আগে দু’পক্ষের মধ্যে গুলির লড়াইয়ের ঘটনা ঘটেছে, কিন্তু প্রাণ যায়নি কারও। স্বভাবতই এই ঘটনায় রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে। এদিকে, চোরাশিকারিদের ধরতে দিনভর টহল শুরু করেছেন সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের আধিকারিকরা। গোটা এলাকা ঘিরে তল্লাশি চালানো হচ্ছে। অমলেন্দুবাবুর পরিবার সূত্রে জানা গিয়েছে, ২০০২ সাল থেকে সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পে কর্মরত তিনি। প্রথমে বোটম্যান হিসেবে ঢুকেছিলেন। পরে পদোন্নতি হয়ে বনরক্ষী হন। সামনের বছর তাঁর অবসর গ্রহণের কথা ছিল। কিন্তু তার আগেই চোরাশিকারিদের শিকার হলেন তিনি। 
রাজ্য প্রধান মুখ্য বনপাল (হফ) নীরজ সিঙ্ঘল বলেন, দোষীদের ধরার জন্য পদস্থ আধিকারিকরা তল্লাশি চালাচ্ছেন। মনে করা হচ্ছে চোরাশিকারিরা জঙ্গলেই কোথাও গা ঢাকা দিয়ে আছে। বাংলাদেশ থেকে লুকিয়ে এখানে মধু সংগ্রহ করতে এসেছিল বলেই মনে করা হচ্ছে। বনকর্মীরা তাতে বাধা দিতে গেলে এই ঘটনা ঘটে। 
2Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা