কলকাতা

‘বাড়িতে সেই অনুভূতি মিলবে না’, বুথে গিয়েই ভোট দিতে চান সিংহভাগ প্রবীণ

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: বুথে গিয়ে ভোট দেওয়ার অনুভূতিটাই আলাদা। বাড়িতে বসে ভোট দিলে মনে হয়, সবটা যেন ঠিকঠাক হল না! তাই কলকাতা ও দক্ষিণ ২৪ পরগনার ছ’টি লোকসভা কেন্দ্রের ৮৫ বছরের বেশি বয়সের ভোটারদের সিংহভাগই বুথে গিয়ে ভোট দিতে চেয়েছেন। একই মনোভাব পোষণ করেছে বিশেষভাবে সক্ষম ভোটারদের বড় অংশও। সেই সঙ্গে এবার দক্ষিণ ২৪ পরগনা জেলায় অন্তত ২৪ থেকে ২৫টি বিধানসভা এলাকায় একটি করে বুথ বিশেষভাবে সক্ষম ভোটকর্মীদের দ্বারা পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। এর জন্য সংশ্লিষ্ট সরকারি কর্মীদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এই প্রথম গোটা একটি বুথ বিশেষভাবে সক্ষম ভোটকর্মীরা সামলাবেন। এমন দায়িত্ব পেয়ে স্বভাবতই উৎসাহিত বিশেষভাবে সক্ষম ভোটকর্মীরা।
জানা গিয়েছে, দক্ষিণ ২৪ পরগনা জেলায় বিশেষভাবে সক্ষম ভোটারের সংখ্যা ৭৮ হাজার ১৫৩। ৮৫ বছরের ঊর্ধ্বে থাকা ভোটারের সংখ্যা ৬৮ হাজার ২৫৩। অর্থাৎ দু’টি বিভাগ মিলিয়ে এই জেলায় ১ লক্ষ ৪৬ হাজার ৪০৬ জন ভোটারের বাড়িতে বসেই ভোট দেওয়ার সুযোগ ছিল। কিন্তু জেলা প্রশাসনের পক্ষ থেকে বুথ লেভেল অফিসার ও অন্যান্য আধিকারিক প্রত্যেকের বাড়ি গিয়ে যখন তাঁদের মতামত নিতে যান, তখন বেশিরভাগই জানিয়ে দেন, হেঁটে গিয়ে নিজের বুথে ভোট দেবেন তাঁরা। পরিসংখ্যান বলছে, ৮৫ বছরের বেশি বয়সের ১৪ হাজার ৬৪৮ জন এবং বিশেষভাবে সক্ষম ৪ হাজার ৮৬ জন ভোটার বাড়িতে ভোট দেওয়ার ইচ্ছে প্রকাশ করলেও এক লক্ষের বেশি ভোটার এমন সুবিধা নিতে অস্বীকার করেছেন। বুথ লেভেল অফিসারদের সঙ্গে কথা বলে জানা গিয়েছে, মূলত ভোট দেওয়ার আমেজ পেতেই বহু প্রবীণ বুথমুখো হওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। ভোটকে গণতন্ত্রের উৎসব বলে মনে করেন তাঁদের অনেকে। কোনও কোনও প্রবীণ ভোটার এমনও বলেছেন, ‘ভোট দেওয়ার নামে কতদিন পর একটু বাড়ির বাইরে তো বেরনো যাবে। সেটার জন্যই বুথে যাব।’ 
এই জেলায় যাদবপুর লোকসভা কেন্দ্রের অন্তর্গত টালিগঞ্জ বিধানসভা এলাকায় সর্বাধিক প্রবীণ ভোটার বাড়িতে বসে ভোট দেবেন (৯০৩)। এছাড়া গোসাবাতে ৮১৬, যাদবপুরে ৭৭৫ জন ৮৫ বছরের বেশি বয়সের ভোটার বাড়িতেই ভোট দেবেন। এই জেলায় আগামী ২০ এবং ২১ মে বাড়ি বাড়ি গিয়ে ভোট নেবেন ভোটকর্মীরা। ২৮ মে ‘রিজার্ভ ডে’ হিসেবে রাখা হয়েছে। কলকাতা উত্তর লোকসভা কেন্দ্রে ৮৫ বছরের ঊর্ধ্বে ভোটারের সংখ্যা ১১ হাজার ৮৬৩। ৩২১৭ জন বিশেষভাবে সক্ষম ভোটার রয়েছেন এই কেন্দ্রে। দু’টি বিভাগ মিলিয়ে মাত্র ২০০০ জন জানিয়েছেন, তাঁরা বাড়িতে বসে ভোট দিতে আগ্রহী। কলকাতা দক্ষিণে ২৩ হাজার ৯৯৮ জন ৮৫ বছরের বেশি বয়সি ভোটার রয়েছেন। এর মধ্যে মাত্র ৩,১৭০ জন বাড়িতে ভোট দেবেন বলে জানিয়েছেন।  
2Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা