কলকাতা

ঐতিহাসিক ‘জটার দেউল’ আজও অবহেলিত, দায় নিয়ে জোর তরজা তৃণমূল ও বিজেপির মধ্যে 

সত্যজিৎ বন্দ্যোপাধ্যায়, বারুইপুর: রায়দিঘির ইতিহাসপ্রসিদ্ধ জটার দেউলকে ১৯১৬ সালে কেন্দ্রের পুরাতত্ত্ব বিভাগ জাতীয় সৌধ হিসেবে ঘোষণা করেছিল। অনেকে মনে করেন, সঠিক পরিচর্যা ও রক্ষণাবেক্ষণের ব্যবস্থা হলে দক্ষিণ ২৪ পরগনা তথা রাজ্যের সেরা পর্যটনকেন্দ্র হতে পারত এই জায়গা। কিন্তু সেরকম কিছুই হয়নি। রাজনৈতিক দলগুলি একে অন্যের উপর দায় চাপিয়েছে। নির্বাচন এলে মিলেছে দেদার প্রতিশ্রুতি। কিন্তু জটার দেউল যেমন ছিল, তেমনই রয়ে গিয়েছে। 
ফের একটি লোকসভা ভোট দোরগোড়ায়। যথারীতি এবারও এই ঐতিহাসিক সৌধ নিয়ে রাজনৈতিক দলগুলির আকচাআকচি শুরু হয়ে গিয়েছে। জটার দেউল কেন এতদিন অবহেলিত, তা নিয়ে জোর তরজা শুরু হয়েছে তৃণমূল-বিজেপির। তৃণমূলের বিধায়ক ডাঃ অলোক জলদাতা বলেন, ‘২০০৯ সালে সাংসদ তথা তৎকালীন কেন্দ্রীয় মন্ত্রী চৌধুরী মোহন জাটুয়া মন্দিরে খননকাজ করিয়েছিলেন। সেই সময় পাথরের মূর্তি সহ নানা সামগ্রী পাওয়া গিয়েছিল। পরবর্তীকালে কেন্দ্রীয় সরকারের উদাসীনতার কারণে কোনও সংস্কার হয়নি। আমরা প্রচারে মানুষের কাছে এটাই তুলে ধরছি।’ মথুরাপুর লোকসভার বিজেপি প্রার্থী অশোক পুরকাইত বলেন, ‘সাংসদ থাকাকালীন চৌধুরী মোহন জাটুয়া মন্দিরের সংস্কার নিয়ে কোনও প্রস্তাব দেননি। এখানে যে পর্যটনকেন্দ্র গড়ে তোলার বিপুল সম্ভাবনা রয়েছে, তা ভাবেইনি তৃণমূল। আমি নির্বাচিত হলে এই মন্দির সহ গোটা কেন্দ্রকে সাজিয়ে তুলব।’      
রায়দিঘি বিধানসভার কঙ্কনদিঘি পঞ্চায়েতের পশ্চিম জটা গ্রামে এই জটার দেউল নামে এই শিবমন্দিরটি অবস্থিত। জনশ্রুতি আছে, এখন যেখানে মন্দিরটি দেখতে পাওয়া যায়, অতীতে তা ঘন ও দুর্গম জঙ্গলে ঢাকা ছিল। ছিল বাঘের আনাগোনা। ইংরেজ আমলে জঙ্গল সাফ করা হয়। সেই সময় ২০-২২টি বাঘ মেরে জঙ্গলের গভীরে গিয়ে এই মন্দিরের সন্ধান পাওয়া যায়। পরবর্তীকালে জানা যায়, পাল বংশের রাজত্বকালে ৯৭৫ খ্রিষ্টাব্দে সামন্তবংশীয় রাজা জয়ন্তচন্দ্র মন্দিরটি প্রতিষ্ঠা করেন। এই রাজা ছিলেন বৌদ্ধ ধর্মের অনুরাগী। সেখানে যে পাথর পাওয়া গিয়েছিল, বৌদ্ধ সংস্কৃতির ছোঁয়া তাতে স্পষ্ট হয়। মন্দিরটি পঞ্চরথ ও আটকোণা বিশিষ্ট। প্রায় ৯০-৯৫ফিট উচ্চ। মন্দিরের গর্ভগৃহে যেতে গেলে ৭-৮ ফুট নীচে নেমে যেতে হয়। স্থানীয় পঞ্চায়েত প্রধান বলেন, ‘এই মন্দিরে দূরদুরান্ত থেকে মানুষজন এলেও তাঁদের বসার জায়গা নেই। পিকনিকের সময় ভিড় বাড়ে। শিবের মাথায় জল ঢালার জন্য দূর থেকেও বহু মানুষজন আসেন। তাঁদের জন্য কোনও সুব্যবস্থা নেই। আমরা পঞ্চায়েত থেকে তা সারানোর চেষ্টা করেও পারিনি। মন্দির চত্বরে আলো বসাতে গিয়েও পারা যায়নি। কারণ, পুরাতত্ত্ব আইন অনুযায়ী মন্দিরের ২০০ মিটারের মধ্যে কোনও নির্মাণ করা যাবে না। ফলে বিধায়কের উদ্যোগও ফলপ্রসূ হয়নি।’ নতুন করে যিনি সাংসদ হবেন, তিনি কি পারবেন জটার দেউলের হাল ফেরাতে? সেটাই এখন দেখার। 
2Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা