কলকাতা

সিংহ প্রতীকের প্রার্থীকে ভোট দেবে তো সিপিএম? বারাসতজুড়ে ‘চায়ে পে চর্চা’

নিজস্ব প্রতিনিধি, বারাসত: বারাসাতের চাঁপাডালি মোড়ে দেবার চায়ের দোকান। প্রতিদিন সকালে সেখানে রাজনীতি নিয়ে চায়ের কাপে তুফান ওঠে। সেখানে এবার শোনা গেল বারাসতের ভোট নিয়ে নতুন এক চর্চা। তবে শুধু সেখানেই নয়, বারাসতের আনাচেকানাচে কান পাতলে শোনা যাচ্ছে এই জল্পনা। তা হল, এবার বারাসত লোকসভায় সিপিএমের লোকজন আদৌ সিংহ প্রতীকের ফরওয়ার্ড ব্লক প্রার্থীকে ভোট দেবে তো? প্রকাশ্যে সিপিএম নেতারা এনিয়ে মুখ না খুললেও কর্মীদের অনেকে বলছেন, ফরওয়ার্ড ব্লকের প্রার্থীকে ভোট দেওয়া নিয়ে চূড়ান্ত কোনও সিদ্ধান্ত এখনও হয়নি। তাহলে কি এখানে সিপিএমের ভোট ‘রাম’-এ যাওয়া নিশ্চিত? এসব প্রশ্নে জোর চর্চা চলছে। 
বারাসত লোকসভা আসনে বামফ্রন্টের তরফে দীর্ঘদিন ধরে প্রতিদ্বন্দ্বিতা করে আসছে ফরওয়ার্ড ব্লক। এবারও তারাই এখানে বামফ্রন্টের তরফে প্রতিদ্বন্দ্বিতা করছে। প্রথমে এই আসনে ফরওয়ার্ড ব্লক প্রার্থী করেছিল প্রবীর ঘোষকে। কিন্তু তাঁর সঙ্গে বিজেপির সম্পর্ক সামনে আসতেই তড়িঘড়ি তাঁকে সরিয়ে দেয় নেতৃত্ব। তারপর প্রার্থী করা হয়েছে সঞ্জীব চট্টোপাধ্যায়কে। নাম ঘোষণার পর থেকেই জোরদার প্রচারে নেমে পড়েছেন সঞ্জীববাবু। কিন্তু তাঁর প্রচারে এখনও পর্যন্ত সিপিএমের ‘দাপুটে’ নেতাদের সক্রিয় অংশগ্রহণ করতে দেখা যাচ্ছে না। ফলে এ সংক্রান্ত কানাঘুসো বাড়ছে। 
প্রসঙ্গত, গত লোকসভা নির্বাচনে বারাসতেও একেবারে কমে গিয়েছিল বামেদের ভোট। তৃণমূল কংগ্রেসের প্রার্থী প্রায় ১ লক্ষ ১০ হাজার ভোটে জয়লাভ করেন। সেবার ফরওয়ার্ড ব্লকের প্রার্থী পেয়েছিলেন মাত্র ১ লক্ষ ২৪ হাজার ৬৮টি ভোট। বিজেপি প্রার্থী পেয়েছিলেন ৫ লক্ষ ৩৮ হাজার ২৭৫ ও তৃণমূল কংগ্রেসের প্রার্থী কাকলি ঘোষ দস্তিদার পান ৬ লক্ষ ৪৮ হাজার ৪৪৪ ভোট। এরপর হয়েছে বিধানসভা ও পঞ্চায়েত নির্বাচন। কোনও ক্ষেত্রেই ফরওয়ার্ড ব্লক উল্লেখযোগ্য ফল করতে পারেনি। তবে উল্লেখযোগ্য হল, পঞ্চায়েত ভোটে এই কেন্দ্রের সংখ্যালঘু ভোটে কিছুটা হলেও থাবা বসিয়েছিল আইএসএফ। সেই ভোট ধীরে ধীরে তাঁদের  ঝুলিতেই ফিরছে বলে দাবি সিপিএম ও তৃণমূলের। এই পরিস্থিতিতে স্থানীয় এক সিপিএম নেতা বলেন, ‘আমাদের দাবি ছিল, বারাসত লোকসভা কেন্দ্রটি এবার সিপিএমকে দেওয়া হোক। কিন্তু তা হয়নি। দিলে লড়াই হতো। তবে আমরা এখনও সিদ্ধান্ত নিতে পারিনি, কী করব। কারণ, ফরওয়ার্ড ব্লকের সাথে সিপিএমের মনোমালিন্য নতুন কিছু নয়।’ তবে এ বিষয়ে সিপিএমের উত্তর ২৪ পরগনা জেলা সম্পাদক মৃণাল চক্রবর্তী বলেন, ‘বারাসতে নির্বাচন তো দেরি আছে। তাই এখন আপাতত বুথ বা অঞ্চল ধরে ধরে আমাদের পার্টির পক্ষ থেকে বৈঠক করা হচ্ছে। ফরওয়ার্ড ব্লকের প্রার্থীর হয়ে প্রচার করা হচ্ছে না, এটা যাঁরা বলছেন, তাঁরা গুজব রটাচ্ছেন। বামফ্রন্টের প্রার্থীকে জেতাতে আমরা লড়াই করছি।’ একই দাবি করেছেন প্রার্থী সঞ্জীব চট্টোপাধ্যায়ও। তিনি বলেন, ‘বামফ্রন্টের সমস্ত শরিক দল এক হয়েই লড়াই করছে। কোথাও কোনও দ্বিমত নেই।’
2Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা