কলকাতা

১০ বছর ধরে বাড়িতেই তালাবন্দি দুই ভাই, উদ্ধার করে পাঠানো হল রিহ্যাবে

নিজস্ব প্রতিনিধি, বিধাননগর: দুই সন্তান। দু’জনই মানসিক বিকারগ্রস্ত। বিয়ে হলেও তাঁদের ছেড়ে চলে গিয়েছেন দু’জনেরই স্ত্রী। বৃদ্ধ বাবা কর্মক্ষমতা হারিয়েছেন। সংসারের ভরসা বলতে বৃদ্ধা মা। চারজনের জন্য দু’বেলা দু’মুঠো অন্ন জোগাড় করতেই হিমশিম খেতে হয় তাঁকে। তার উপর চিকিৎসা যেন বিলাসিতার নামান্তর! আর্থিক অনটনের জেরে চিকিৎসা করাতেও পারেননি। তাই বাধ্য হয়ে দুই ছেলেকে ঘরে তালাবন্দি করে রাখতেন বাবা-মা। এক-দু’দিন, কিংবা এক-দু’মাসের ঘটনা নয়। টানা ১০ বছর! অবশেষে বিষয়টি সামনে আসতেই তালাবন্দি দশা থেকে নিউটাউনের দুই ভাইকে উদ্ধার করে পাঠানো হল রিহ্যাব সেন্টারে। তাঁদের চিকিৎসার দায়িত্ব নিয়েছেন এলাকার বিধায়ক।
নিউটাউন থানার অন্তর্গত গৌরাঙ্গনগর ক্ষুদিরাম পল্লিতে তাঁদের বাড়ি। পুলিস ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, প্রায় ২০ বছর ধরে দুই ভাই মানসিক অসুস্থতায় ভুগছেন। মাঝে মাঝে পরিবারের পক্ষ থেকে চিকিৎসকের কাছে নিয়ে যাওয়া হয়। কিন্তু টাকার অভাবে সঠিক চিকিৎসা হয়নি। দু’জনেরই বিয়ে হয়েছিল। একটি করে সন্তানও হয়। কিন্তু, মানসিক সমস্যার জেরে দু’জনের স্ত্রী ছেড়ে চলে যান। তারপর দুই ভাই আরও অসুস্থ হয়ে পড়েন। আগে তাঁরা বাড়ির বাইরেই থাকতেন। কিন্তু পাড়ায় অনেকের সঙ্গে ঝামেলা করতেন বলে অভিযোগ ওঠে। মারপিটে জড়িয়ে পড়তেন। তখন বাবা-মা ঠিক করেন, তাঁদের বাড়িতেই আটকে রাখবেন। 
তাঁরা যে রুমে থাকতেন, সেই রুমের দরজা গ্রিলের তৈরি। তার ফাঁক দিয়েই খাবার দেওয়া হতো। তাঁদের মা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, পরিচারিকার কাজ করে তিনি সংসার চালান। ছেলেদের চিকিৎসার টাকা জোগাড় করতে পারেননি। তাঁর স্বামী আগে দিনমজুরের কাজ করতেন। এখন বাড়িতে থাকেন। দুই ছেলেকে গ্রিলের বাইরে থেকে জল, খাবার দিয়ে কাজে যান মা। ১০ বছর ধরে চলছিল এভাবেই। মঙ্গলবার সকালে বিষয়টি জানাজানি হতেই রাজারহাট-নিউটাউনের বিধায়ক তাপস চট্টোপাধ্যায় তাঁদের পুনর্বাসন কেন্দ্র বা রিহ্যাবে পাঠানোর ব্যবস্থা করেন। ব্লক প্রশাসনের একটি টিম এবং স্থানীয় পঞ্চায়েতের প্রতিনিধিরাও ওই বাড়িতে যান। বিধায়ক বলেন, ‘খবর পাওয়ার পরই ওই দুই ভাইকে নারায়ণপুর থানার অধীনে লালকুঠিতে একটি রিহ্যাবে ভর্তির ব্যবস্থা করেছি। আমরা এই দু’জনের পাশে এবং তাঁদের পরিবারের পাশে রয়েছি।’
3Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা