বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

লাঠি হাতে হেঁটেই যাবেন ভোট দিতে, শতায়ু রানিবালাকে ঘিরে আগ্রহ তুঙ্গে

নিজস্ব প্রতিনিধি, বারাসত: মরিচা প্রাথমিক স্কুলে গিয়ে ভোট দেওয়ার জন্য মুখিয়ে আছেন রানিবালা সরকার। নিজের গণতান্ত্রিক অধিকার প্রয়োগের জন্য মুখিয়েই থাকে সবাই। তাহলে রানিবালার কথা আলাদা করে উঠছে কেন? উঠছে কারণ, রানিবালার বয়স ১০৪ বছর। আমডাঙা তল্লাটে তাঁর মতো প্রবীণ ভোটার আর কেউ নেই। 
বয়সের ভারে হাতে-পায়ে ততটা জোর নেই। চোখেও কম দেখছেন। তবুও লাঠি হাতে যাবেন আমডাঙার মরিচার রানিবালাদেবী। বলেন, ‘আমি নিজেই যাব ভোট দিতে। লাঠি হাতেই যাব।’ তাঁর বাড়ি বসিরহাট মহকুমার হিঙ্গলগঞ্জে। স্বামী নরেন সরকার মারা গিয়েছেন বহুবছর হল। তাঁদের ছয় ছেলেমেয়ে। এক ছেলে মারা গিয়েছেন। একজন নিখোঁজ। দুই ছেলে ও দুই মেয়ে বর্তমান। রানিবালার ন’টি নাতি। ছ’টি নাতনি। গত ১০ বছর ধরে বৃদ্ধা থাকেন আমডাঙার পশ্চিম মরিচায় বড় মেয়ে বাসন্তী দাসের বাড়িতে। সেখানকার ভোটারও হয়েছেন।
১০৪ বছর বয়স তো কম নয়, ফলে শরীর একটু অবশ। কানে কিঞ্চিৎ কম শোনেন। কানের কাছে গিয়ে জোরে কথা বলতে হয়। চোখ দুটো একটু খারাপ হয়েছে। এছাড়া রোগভোগ খুব একটা নেই। স্বাভাবিক খাওয়া দাওয়া। সন্ধ্যায় টিভিতে বাংলা সিরিয়াল দেখেন। লাঠি নিয়ে হাঁটেন। রাজ্য সরকারের বিধবা ভাতা নিয়মিত পাচ্ছেন। ২০১৯ এর লোকসভা নির্বাচনে সেঞ্চুরির দোরগোড়ায় ছিলেন। ৯৯ বছর বয়স ছিল। সেবার কয়েকটি কারণে ভোটগ্রহণ কেন্দ্র পর্যন্ত যেতে পারেন নি। নির্বাচন কমিশন বাড়িতে বসে ভোট দেওয়ার ব্যবস্থা করেছিল। কিন্তু গত বিধানসভা ও পঞ্চায়েতে ভোট দিয়েছেন কেন্দ্রে গিয়েই। 
সবকটি রাজনৈতিক দল তাঁর কাছে ভোট চাইতে আসছে। রানিবালা বলেন, ‘বাড়িতে বসে আমি ভোট দেব না। মেয়ে-জামাইকে সঙ্গে নিয়ে যাব ভোট দিতে।’ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রসঙ্গে বলেন, ‘দিদি অনেক কাজ করেন। ওঁর দেওয়া সরকারি ভাতা পাই।’ আর বলেন, ‘যাঁর নুন খাই তাঁরই গুণ গাইতে হবে।’ এরপর বড় মেয়ের দিকে তাকিয়ে হাসতে শুরু করলেন। তাঁর বড় মেয়ে বাসন্তী দাস বলেন, ‘মায়ের বয়সি ভোটার এখানে আর কেউ নেই। বুথে গিয়ে ভোট দেবেন। আমি সঙ্গে যাব। ভোট দেওয়ার প্রতি মায়ের বড্ড ঝোঁক। আগের নির্বাচনগুলিতে লাঠি হাতে ভোট দিয়েছেন। এবারও দেবেন।’ -নিজস্ব চিত্র

17th     April,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ