বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

পুকুরের জল পান গ্রামবাসীদের, বাসন্তীতে কলেরায় আক্রান্ত ৬৪

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: গরম পড়ার অনেক আগে থেকেই পানীয় জলের হাহাকার শুরু হয়েছিল বাসন্তীর বিভিন্ন গ্রামে। অকেজো হয়ে পড়ে একাধিক টিউবওয়েল। অগত্যা পুকুরের জলই ব্যবহার করতে বাধ্য হচ্ছেন গ্রামবাসীরা। আর তার জেরে  কলেরার প্রকোপ দেখা দিয়েছে বাসন্তী ব্লকের বিভিন্ন গ্রামে। বিধায়ক শ্যামল মণ্ডল বলেন, ‘এখনও পর্যন্ত ৬৪ জন আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে দু’জনকে ছেড়ে দেওয়া হলেও ৬২ জন হাসপাতালে চিকিৎসাধীন। তবে তাঁদের অবস্থা স্থিতিশীল। কয়েকদিনের মধ্যেই রোগীরা ছাড়া পেয়ে যাবেন।’
চিকিৎসকরা জানাচ্ছেন, এনিয়ে উদ্বেগের কারণ নেই। তবে আগামী দিনে কলেরার প্রকোপ রুখতে যথাযথ ব্যবস্থা গ্রহণ প্রয়োজন বলে মনে করছেন তাঁরা। জানা গিয়েছে, বাসন্তীর ফুলমালঞ্চ গ্রাম পঞ্চায়েতের ১০ নম্বর আমঝড়া, ১১ নম্বর আমঝড়া এবং ১১ নম্বর মাঝিপাড়া গ্রামে বেশ কয়েকজন পেটের অসুখ নিয়ে হাসপাতালে এসেছিলেন। তাঁদের মধ্যে কার‌ও কারও বমি হয়েছে বেশ কয়েকবার। তাঁদের পরীক্ষা করে চিকিৎসকরা বুঝতে পারেন, জলবাহিত রোগেই ভুগছেন তাঁরা। আক্রান্তদের মধ্যে দু’জনের মল পরীক্ষা করানো হয়।  তাতেই কলেরার সংক্রমণ ধরা পড়ে। ওই গ্রামগুলিতে গিয়ে জলের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করেন ডাক্তাররা। তাতে চারটি টিউবওয়েলে কলিফর্ম ব্যাকটেরিয়ার অস্তিত্ব মিলেছে। তাই আপাতত পুকুর বা জলস্তর কমে যাওয়া এলাকার টিউবওয়েলের জল ব্যবহার করার উপর নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন।
চিকিৎসকদের মতে, পর্যাপ্ত পরিস্রুত পানীয় জল সরবরাহ না করা গেলে এই রোগ ছড়ানো আটকানো কঠিন। সেই কথা মাথায় রেখে ক্যানিং মহকুমায় জনস্বাস্থ্য কারিগরি বিভাগের আধিকারিকদের পর্যাপ্ত পানীয় জল সরবরাহ করার আবেদন জানিয়েছেন দক্ষিণ ২৪ পরগনা মুখ্য স্বাস্থ্য আধিকারিক মুক্তিসাধন মাইতি। চিঠিতে তিনি জানিয়েছেন, এলাকায় জলের সঙ্কট দেখা দেওয়ায় অনেকেই দূষিত জল পান করতে ও অন্যান্য কাজে লাগাতে বাধ্য হচ্ছেন। কেউ কেউ কেনা জল পান করছেন, যা স্বাস্থ্যকর নয়। আপাতত গ্রামে গ্রামে মানুষকে সচেতন করতে প্রচার চালাচ্ছেন স্বাস্থ্যকর্মীরা। কোথাও কেউ অসুস্থ হওয়ার খবর এলে সেখানে মেডিক্যাল টিম পাঠিয়ে প্রাথমিক চিকিৎসা করানো হচ্ছে। 

13th     April,   2024
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ