কলকাতা

পুকুরের জল পান গ্রামবাসীদের, বাসন্তীতে কলেরায় আক্রান্ত ৬৪

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: গরম পড়ার অনেক আগে থেকেই পানীয় জলের হাহাকার শুরু হয়েছিল বাসন্তীর বিভিন্ন গ্রামে। অকেজো হয়ে পড়ে একাধিক টিউবওয়েল। অগত্যা পুকুরের জলই ব্যবহার করতে বাধ্য হচ্ছেন গ্রামবাসীরা। আর তার জেরে  কলেরার প্রকোপ দেখা দিয়েছে বাসন্তী ব্লকের বিভিন্ন গ্রামে। বিধায়ক শ্যামল মণ্ডল বলেন, ‘এখনও পর্যন্ত ৬৪ জন আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে দু’জনকে ছেড়ে দেওয়া হলেও ৬২ জন হাসপাতালে চিকিৎসাধীন। তবে তাঁদের অবস্থা স্থিতিশীল। কয়েকদিনের মধ্যেই রোগীরা ছাড়া পেয়ে যাবেন।’
চিকিৎসকরা জানাচ্ছেন, এনিয়ে উদ্বেগের কারণ নেই। তবে আগামী দিনে কলেরার প্রকোপ রুখতে যথাযথ ব্যবস্থা গ্রহণ প্রয়োজন বলে মনে করছেন তাঁরা। জানা গিয়েছে, বাসন্তীর ফুলমালঞ্চ গ্রাম পঞ্চায়েতের ১০ নম্বর আমঝড়া, ১১ নম্বর আমঝড়া এবং ১১ নম্বর মাঝিপাড়া গ্রামে বেশ কয়েকজন পেটের অসুখ নিয়ে হাসপাতালে এসেছিলেন। তাঁদের মধ্যে কার‌ও কারও বমি হয়েছে বেশ কয়েকবার। তাঁদের পরীক্ষা করে চিকিৎসকরা বুঝতে পারেন, জলবাহিত রোগেই ভুগছেন তাঁরা। আক্রান্তদের মধ্যে দু’জনের মল পরীক্ষা করানো হয়।  তাতেই কলেরার সংক্রমণ ধরা পড়ে। ওই গ্রামগুলিতে গিয়ে জলের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করেন ডাক্তাররা। তাতে চারটি টিউবওয়েলে কলিফর্ম ব্যাকটেরিয়ার অস্তিত্ব মিলেছে। তাই আপাতত পুকুর বা জলস্তর কমে যাওয়া এলাকার টিউবওয়েলের জল ব্যবহার করার উপর নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন।
চিকিৎসকদের মতে, পর্যাপ্ত পরিস্রুত পানীয় জল সরবরাহ না করা গেলে এই রোগ ছড়ানো আটকানো কঠিন। সেই কথা মাথায় রেখে ক্যানিং মহকুমায় জনস্বাস্থ্য কারিগরি বিভাগের আধিকারিকদের পর্যাপ্ত পানীয় জল সরবরাহ করার আবেদন জানিয়েছেন দক্ষিণ ২৪ পরগনা মুখ্য স্বাস্থ্য আধিকারিক মুক্তিসাধন মাইতি। চিঠিতে তিনি জানিয়েছেন, এলাকায় জলের সঙ্কট দেখা দেওয়ায় অনেকেই দূষিত জল পান করতে ও অন্যান্য কাজে লাগাতে বাধ্য হচ্ছেন। কেউ কেউ কেনা জল পান করছেন, যা স্বাস্থ্যকর নয়। আপাতত গ্রামে গ্রামে মানুষকে সচেতন করতে প্রচার চালাচ্ছেন স্বাস্থ্যকর্মীরা। কোথাও কেউ অসুস্থ হওয়ার খবর এলে সেখানে মেডিক্যাল টিম পাঠিয়ে প্রাথমিক চিকিৎসা করানো হচ্ছে। 
3Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা