কলকাতা

মোদির হাতে উদ্বোধন কাল, ইস্ট-ওয়েস্ট মেট্রো স্টেশনেও গেরুয়া রঙের আধিপত্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশের বিবিধ ক্ষেত্রকে গেরুয়াকরণের অভিযোগ রয়েছে বিজেপির বিরুদ্ধে। প্রশাসনিক, সাংবিধানিক, ক্রীড়াক্ষেত্র সহ একাধিক পর্যায়ে গেরুয়া প্রভাব বিস্তারে সক্রিয় মোদি-শাহরা। এবার ইস্ট-ওয়েস্ট মেট্রোর উদ্বোধন হতে চলা রুটের স্টেশনগুলির নামের ফলকেও গেরুয়া রঙের আধিপত্যের চিত্র সামনে এলে। কাল, বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এসপ্ল্যানেড স্টেশন থেকে দেশের প্রথম গঙ্গার নীচ দিয়ে মেট্রো করিডরের সূচনা করবেন। সোমবার ওই স্টেশনের নাম লেখা বোর্ড ফের বিতর্কের কেন্দ্রবিন্দুতে। দেখা যাচ্ছে, গেরুয়া রংয়ের বোর্ডের উপর স্টেশনের নাম লেখা। প্রথমে তুলনায় বড় হরফে বাংলায় এই নামের বোর্ড তৈরি হয়েছে। পাশাপাশি হিন্দি ও ইংরেজিতেও এই স্টেশনের নাম জ্বলজ্বল করছে। নামের ফলকগুলি দিনের বেলা সাদা দেখাবে। কিন্তু রাতে আলো জ্বললে তার মধ্যে গেরুয়ার ছোঁয়া থাকবে।
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই গেরুয়া রংয়ের মাত্রাতিরিক্ত ব্যবহার নিয়ে আগেও একাধিকবার অভিযোগ করেছেন। তাঁর দাবি, গোটা দেশটাকেই গেরুয়া করে দিতে চাইছে বিজেপি। এছাড়া কবি সুভাষ থেকে এয়ারপোর্ট মেট্রো প্রকল্পে সায়েন্স সিটির কাছে অবস্থিত বরুণ সেনগুপ্ত স্টেশন নিয়েও গর্জে উঠেছিলেন তৃণমূল নেত্রী। তাঁর বক্তব্য, গোটা স্টেশনকেই গেরুয়া রঙে রাঙিয়ে দেওয়া হয়েছে। এই স্টেশনের নির্মাণ কাজ প্রায় শেষ। গোটা স্টেশনটি অত্যাধুনিক সজ্জায় সাজানো হয়েছে। দেখা যাচ্ছে, গেরুয়া রংয়ের সুচারু দ্রব্য দিয়ে তার অঙ্গসজ্জা হয়েছে। স্টেশনটির পাশ দিয়েই চলে গিয়েছে মা উড়ালপুল। গাড়িতে যাওয়া-আসার সময়ে স্টেশনের বহিরাবরণ দেখে মুখ্যমন্ত্রী গেরুয়া রঙের প্রাধান্যের অভিযোগ এনেছিলেন।
এ প্রসঙ্গে কলকাতা মেট্রোর এক শীর্ষকর্তা বলেন, রেল বোর্ড থেকে গোটা বিষয়টি ঠিক করে দেওয়া হয়। আমরা সেই নির্দেশ মেনেই কাজ করেছি।
4Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা