কলকাতা

এবার ইডির নজরে বাংলাদেশে শাহাজাহানের বিপুল বিনিয়োগ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সন্দেশখালির বেতাজ বাদশা শেখ শাহাজাহানের বাংলাদেশেও বিপুল পরিমাণ বিনিয়োগ করেছেন। সেখানেও একাধিক সম্পত্তি কিনেছেন। এই তথ্য ইডির হাতে আসার পরই সেখানে কোথায় কোথায় ‘ভাই’ টাকা ঢেলেছেন, তা নিয়ে এবার খোঁজখবর শুরু করল কেন্দ্রীয় তদন্তকারী এজেন্সি। প্রাথমিকভাবে তারা মনে করছে, অবৈধ উপায়ে আসা অর্থই তিনি হাওলা কারবারির মাধ্যমে সেখানে বিনিয়োগে ব্যবহার করেছেন। পাশাপাশি রেশন দুর্নীতির টাকাও তাঁরই মাধ্যমে বাংলাদেশে গিয়েছে বলে জানা যাচ্ছে।
শাহাজাহানের নামে-বেনামে থাকা ব্যবসা এখন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার নজরে। তদন্তকারীরা জেনেছেন, ২০১৪ থেকে তিনি একাধিক ব্যবসা চালু করেন। যার মধ্যে ছিল ইটভাটা ও মাছের ভেড়ি। বিঘার পর বিঘা জমি দখল করে মাছের ভেড়ি তৈরি করেছিলেন তিনি। এই পরিমাণ জমি কেনার টাকা তিনি কোথা থেকে পেলেন, তাই নিয়ে তথ্য সংগ্রহ করছেন তদন্তকারীরা। এই দুই ব্যবসার পুরোটাই নগদে চলত। প্রতিদিন লক্ষ লক্ষ টাকা নগদ আসত শাহাজাহানের কাছে। সেগুলি থাকত তাঁর আকুঞ্জি পাড়ার বাড়িতেই। মাছ ও ইটের কারবারে ভুয়ো লেনদেন দেখানোর জন্য তিনি বিভিন্ন কাগুজে কোম্পানিও খুলেছিলেন বলে ইডি’র দাবি।  তৈরি করা হয় বিস্তর ‘জাল ইনভয়েস’। এরফলে বিপুল পরিমাণ রাজস্ব ফাঁকি দেওয়া হয়েছে। অন্য ব্যবসাতেও তিনি একইভাবে নগদে লেনদেন চালিয়ে গিয়েছেন। এমনকী আয়কর রির্টানেও বিভিন্ন কোম্পানির আয়-ব্যয় কম দেখানো হয়েছে, যাতে কর কম দিতে হয়। তদন্তকারীরা জেনেছেন, বাংলাদেশে নিয়মিত যাতায়াত ছিল শেখ শাহাজাহানের। কর না দেওয়া এই বিপুল পরিমাণ অর্থ তিনি নিজেই নদীপথে সীমান্তের ওপারে নিয়ে গিয়েছেন। 
সেখানকার রেডিমেড গার্মেন্টস ব্যবসা, রিয়েল এস্টেট সহ বিভিন্ন কারবারে বিনিয়োগ করেছেন বলে ইডি জানতে পেরেছে। বাংলাদেশের সংশ্লিষ্ট কোম্পানিগুলিকে চিহ্নিত করার কাজ চলছে। এমনকী শাহাজাহানের নিজের নামে বাংলাদেশে ব্যবসা রয়েছে বলে তদন্তকারীরা জেনেছেন। পাশাপাশি তাঁর ইটভাটা, ভেড়ি সহ বিভিন্ন জায়গায় কাজ করা শ্রমিকদের নথি নিয়ে তাঁদের নামে অ্যাকাউন্ট খুলেছেন। সেখানেও বিপুল পরিমাণ নগদ জমা হয়েছে বলে খবর।
4Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা