কলকাতা

কলকাতায় ১৭ দিনে প্রদীপের আগুনে ৫ মহিলার মৃত্যু

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাড়িতে প্রদীপ জ্বালাতে গিয়ে গত ১৭ দিনে পাঁচ মহিলার মৃত্যু হয়েছে কলকাতায়। পরিসংখ্যান বলছে, প্রতি তিন দিন অন্তর প্রদীপের আগুন থেকে মৃত্যু হচ্ছে একজন করে মহিলার। পাটুলির একটি ঘটনা ছাড়া সবক্ষেত্রেই প্রদীপের আগুনের শিকার হয়েছেন কলকাতা শহরের প্রবীণ মহিলারা।
১৪ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে এই মৃত্যু মিছিল। প্রথমে গল্ফগ্রিন, তারপর যাদবপুর, পাটুলি, ফের গল্ফগ্রিন তারপর গড়ফা। গড়ফার  সেলিমপুর লেনের বাসিন্দা চিত্রা বোস (৬৯) ২৯ ফেব্রুয়ারি সকালবেলা বাড়িতে পুজো করছিলেন। সে সময় প্রদীপ থেকে তাঁর শাড়িতে আগুন লাগে। গুরুতর অগ্নিদগ্ধ অবস্থায় তাঁকে ঢাকুরিয়ার এক বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে শুক্রবার রাতে মারা যান। এর মধ্যে ব্যতিক্রমী ঘটনাটি গল্ফগ্রিন থানার এনএসসি বোস রোডের। এই দুর্ঘটনায় এক মহিলা চা করতে গিয়ে রান্নার গ্যাসের ওভেন থেকে অগ্নিদগ্ধ হন। এছাড়া বাকি সবকটি ক্ষেত্রেই সন্ধ্যা আরতি বা পুজো করতে গিয়ে অগ্নিদগ্ধ হন প্রবীণ মহিলারা। পাটুলির ঘটনায় মৃত মহিলার বয়স চল্লিশের ঘরে। বাকি সবক্ষেত্রেই  প্রদীপের আগুনের শিকার বয়স্ক মহিলারা। 
সাম্প্রতিক অতীতে কসবাতে শ্রাদ্ধবাসরে মৃত স্বামীর ছবির সামনে ধূপ জ্বালাতে গিয়ে অগ্নিদদ্ধ হয়ে মারা গিয়েছেন স্ত্রী এমন নজির রয়েছে। তেমনই দীপাবলীর রাতে মোমবাতি জ্বালাতে গিয়েও মহিলার মৃত্যু হয়েছে দক্ষিণ কলকাতায়। মূলত শাড়ির মতো ঢিলেঢালা পোশাক পরে পুজো করতে গিয়েই বিপত্তি ঘটছে। শহরে ধারাবাহিকভাবে এই মৃত্যু মিছিলের পরও মহিলাদের মধ্যে সচেতনতা গড়ে উঠছে না বলে অভিযোগ উঠছে।  
4Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা