বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 


 

বর্ষবরণের প্রস্তুতি। শনিবার উত্তর কলকাতায় তোলা নিজস্ব চিত্র।

কলকাতায় ১৭ দিনে প্রদীপের আগুনে ৫ মহিলার মৃত্যু

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাড়িতে প্রদীপ জ্বালাতে গিয়ে গত ১৭ দিনে পাঁচ মহিলার মৃত্যু হয়েছে কলকাতায়। পরিসংখ্যান বলছে, প্রতি তিন দিন অন্তর প্রদীপের আগুন থেকে মৃত্যু হচ্ছে একজন করে মহিলার। পাটুলির একটি ঘটনা ছাড়া সবক্ষেত্রেই প্রদীপের আগুনের শিকার হয়েছেন কলকাতা শহরের প্রবীণ মহিলারা।
১৪ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে এই মৃত্যু মিছিল। প্রথমে গল্ফগ্রিন, তারপর যাদবপুর, পাটুলি, ফের গল্ফগ্রিন তারপর গড়ফা। গড়ফার  সেলিমপুর লেনের বাসিন্দা চিত্রা বোস (৬৯) ২৯ ফেব্রুয়ারি সকালবেলা বাড়িতে পুজো করছিলেন। সে সময় প্রদীপ থেকে তাঁর শাড়িতে আগুন লাগে। গুরুতর অগ্নিদগ্ধ অবস্থায় তাঁকে ঢাকুরিয়ার এক বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে শুক্রবার রাতে মারা যান। এর মধ্যে ব্যতিক্রমী ঘটনাটি গল্ফগ্রিন থানার এনএসসি বোস রোডের। এই দুর্ঘটনায় এক মহিলা চা করতে গিয়ে রান্নার গ্যাসের ওভেন থেকে অগ্নিদগ্ধ হন। এছাড়া বাকি সবকটি ক্ষেত্রেই সন্ধ্যা আরতি বা পুজো করতে গিয়ে অগ্নিদগ্ধ হন প্রবীণ মহিলারা। পাটুলির ঘটনায় মৃত মহিলার বয়স চল্লিশের ঘরে। বাকি সবক্ষেত্রেই  প্রদীপের আগুনের শিকার বয়স্ক মহিলারা। 
সাম্প্রতিক অতীতে কসবাতে শ্রাদ্ধবাসরে মৃত স্বামীর ছবির সামনে ধূপ জ্বালাতে গিয়ে অগ্নিদদ্ধ হয়ে মারা গিয়েছেন স্ত্রী এমন নজির রয়েছে। তেমনই দীপাবলীর রাতে মোমবাতি জ্বালাতে গিয়েও মহিলার মৃত্যু হয়েছে দক্ষিণ কলকাতায়। মূলত শাড়ির মতো ঢিলেঢালা পোশাক পরে পুজো করতে গিয়েই বিপত্তি ঘটছে। শহরে ধারাবাহিকভাবে এই মৃত্যু মিছিলের পরও মহিলাদের মধ্যে সচেতনতা গড়ে উঠছে না বলে অভিযোগ উঠছে।  

3rd     March,   2024
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ