বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

ইডি অভিযানের ‘বিপদ’ আঁচ করেই লোক জড়ো করার নির্দেশ দিয়েছিলেন শাহজাহান, দাবি সিআইডির

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইডির হাতে ধরা পড়ে গেলে তাঁর বিপদ হতো। তাই ৫ ফেব্রুয়ারি কেন্দ্রীয় এজেন্সির টিমকে বাধা দিয়েছিলেন তিনি। সিআইডি সূত্রে খবর, জিজ্ঞাসাবাদে এমনটাই জানাচ্ছেন সন্দেশখালির ‘ভাই’ শেখ শাহজাহান। তদন্তকারীরা মনে করছেন, পরিস্থিতি আর নিজের নিয়ন্ত্রণে নেই বুঝতে পেরে ধীরে ধীরে নরম হচ্ছেন তিনি। কেন্দ্রীয় এজেন্সির কর্মীদের গায়ে হাত দেওয়ার জেরে এলাকায় নিজের ‘জমিদারি’ যে উল্টে যেতে বসেছে, তা এখন তিনি হাড়ে হাড়ে টের পাচ্ছেন। 
গত বৃহস্পতিবার থেকে সিআইডি হেফাজতে রয়েছেন শাহজাহান। কেন ইডির উপর সেদিন হামলা চালানো হয়েছিল, তাঁকে জিজ্ঞাসা করে উত্তর খুঁজছে সিআইডি। সূত্রের খবর, জেরায় শাহজাহান জানিয়েছেন, ওই দিন তিনি আগেভাগে বুঝতে পারেননি যে ইডি সরাসরি তাঁর বাড়িতে চলে আসবে। এমনকী তাঁর নিজস্ব নজরদারি বাহিনীও ইডিকর্তাদের দ্বীপে ঢোকার কোনও আগাম খবর দিতে পারেনি। ইডি আধিকারিক পরিচয় দিয়েই এক অফিসার তাঁকে ফোন করার পর শাহজাহান বুঝে যান, কিছু একটা ঘটবে, যাতে তাঁর বিপদ বাড়তে চলেছে। সেখানে আপত্তিকর বা গোপন কোনও নথিপত্র থাকার  কথা সরাসরি না স্বীকার করলেও তাঁর কথায় সেই ইঙ্গিত রয়েছে বলে মনে করছেন তদন্তকারীরা। তাই ওই ইডি কর্তা ফের ফোন করলেও তিনি তা ধরেননি। বরং তিনি চাইছিলেন, যেভাবে হোক তাঁর বাড়ি ও ওই এলাকা থেকে তদন্তকারীদের সরাতে। তাই চটজলদি অনুগামীদের ফোন করে লোকজন জড়ো করতে বলেন।  বাসে করেও লোকজন আসে। উদ্দেশ্য ছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার প্রতিনিধিদের ভয় দেখিয়ে ফেরত পাঠিয়ে দেওয়া। ইডির টিমের সঙ্গে খুব বেশি সংখ্যায় যে সিআরপিএফ জওয়ান নেই, তাও  ফোনে জানতে পারেন তিনি। তবে কেন্দ্রীয় এজেন্সির অফিসারদের খুন করার  কোনও পরিকল্পনা তাঁর ছিল না বলেই দাবি করেছেন। ইট, লাঠি নিয়ে এসেছিল তাঁর অনুগামীরা। কারও হাতে আগ্নেয়াস্ত্র ছিল না বলেই দাবি ধৃত তৃণমূল নেতার। যদিও ইডির অভিযোগপত্রে আগ্নেয়াস্ত্র নিয়ে হামলার কথা বলা হয়েছে। তাই এক্ষেত্রে ইডি অধিকর্তা তথা অভিযোগকারীর বক্তব্য জরুরি হয়ে পড়েছে সিআইডির কাছে। 
তদন্তকারীদের একাংশের দাবি, গোলমাল শুরু হওয়ায় পর ইডি অফিসাররা এলাকা ছাড়লে শাহজাহান ওই বাড়ি থেকে পালিয়ে এক অনুগামীর বাইকে ইটভাটায় আসেন। সেখানে বৈঠক করে কাকে কী করতে হবে, সেই সংক্রান্ত নির্দেশ দিয়ে গা-ঢাকা দেন। গোয়েন্দাদের অনুমান, ওই সময় তিনি কিছু নথিপত্র সরিয়ে ফেলতে পারেন। 

3rd     March,   2024
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ