বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

বারাসতের নবপল্লীতে শিবমন্দিরে পুজো। -নিজস্ব চিত্র

হাওড়ার অধিকাংশ সিগন্যাল পয়েন্টে স্টপ লাইনই নেই, রাস্তা পারাপারে চরম ভোগান্তি পথচারীদের

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: হাওড়া শহরে ট্রাফিক নিয়ম বেশ নড়বড়ে। বজ্র আঁটুনি তো দূর অস্ত, পর্যাপ্ত নজরদারিই নেই কোথাও। রাস্তার মোড়ে বা সিগন্যালে সাধারণ স্টপ লাইনও নেই এই শহরে। বিষয়টি লঘু হলেও প্রতিদিন হাজার হাজার মানুষ একারণে সমস্যায় পড়েন ছোট্ট ‘দাগ’ না থাকার কারণে।
কলকাতার ট্রাফিক ব্যবস্থা তুলনায় অনেক উন্নত। সিগন্যাল লাল হলে গাড়ি বা বাইকের চাকা ‘স্টপ লাইন’ টপকে দাঁড়ালেই গুনতে হয় কড়কড়ে পাঁচশো টাকা। স্বয়ংক্রিয় ক্যামেরার মাধ্যমে মোবাইলে চলে আসে জরিমানার নোটিস। অথচ গঙ্গার এপারে ঠিক যেন উল্টো চিত্র। এই শহরে পদে পদে রয়েছে পরিকাঠামোর অভাব। বড়সড় পরিকাঠামো না থাকলেও সাধারণ বিষয়ে কেন পিছিয়ে রয়েছে এই জেলা? হাওড়ার সিংহভাগ রাস্তাতেই স্টপ লাইনের অস্তিত্ব নেই। ফলে ব্যস্ত জংশনে সিগন্যাল লাল হলেও গাড়িগুলি ধীরে ধীরে চলে আসে মোড়ের মুখে। সেই সময় রাস্তা পারাপারে অসুবিধা হয় পথচারীদের।
ইস্ট-ওয়েস্ট বাইপাসের উপর নতুন রাস্তার মোড়। এই ক্রসিং সদাব্যস্ত। নেতাজি সুভাষ রোড এখানে আড়াআড়ি ভাগ করেছে বাইপাসকে। অথচ এই চারমাথার মোড়ে গাড়ি থামার জন্য ন্যূনতম সাদা দাগটি নেই। ফলে বাইক, টোটো একেবারে মোড়ের মাঝখানে প্রায় চলে আসে। রাস্তা পারাপার করতে তখন দুর্ভোগের মধ্যে পড়তে হয় পথচারীদের। একই সমস্যা পিলখানা, ফাঁসিতলা, হাওড়া ময়দান, বালি, বেলুড় সর্বত্র। পথচারী অমিতাক্ষ বসু বলেন, হাওড়ায় জেব্রা ক্রসিংয়ের বালাই নেই। অন্তত সিগন্যালে গাড়িগুলি একটি নির্দিষ্ট জায়গায় থামলে রাস্তা পারাপারের সুবিধা হয়। সিটি পুলিস স্টপ লাইনের দাগ কেটে দিলে রাস্তা পারাপার করতে আমাদের ভিরমি খেতে হয় না। প্রায় প্রতিদিনই কোনও না কোনও মোড়ে বাইকের ধাক্কা খান কেউ না কেউ। এমনই অভিজ্ঞতা প্রমিত বোদকের। তিনি নতুন রাস্তার মোড়ে দাঁড়িয়ে বললেন, কলকাতায় সিগন্যাল পয়েন্ট থেকে কিছুটা দূরে স্টপ লাইন করা থাকে। সিগন্যাল লাল দেখে আমি এখানে নির্দিষ্ট জায়গা দিয়েই রাস্তা পার হচ্ছিলাম। আচমকা একটি বাইক এসে একেবারে পায়ের সামনে ব্রেক কষে। যে যেখানে পারে দাঁড়িয়ে যায়। এটা কি সভ্য শহরের ট্রাফিকের ছবি?
এনিয়ে হাওড়া ট্রাফিকের এক কর্তা বলেন, আমরা চেষ্টা করব যাতে এই ধরনের সমস্যার সমাধান করা যায়। কোন কোন ক্রসিংয়ে সমস্যা বেশি, তা খতিয়ে দেখা হবে।

29th     February,   2024
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ