কলকাতা

শ্লীলতাহানির অভিযোগের জের, যাদবপুরে পরীক্ষা বাতিল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাদবপুর বিশ্ববিদ্যালয়ে অধ্যাপকের বিরুদ্ধে ছাত্রীর শ্লীলতাহানির অভিযোগের জের গড়াল পরীক্ষা পর্যন্ত। সদ্য প্রকাশ্যে আসা এই অভিযোগের জেরে সংশ্লিষ্ট বিভাগের স্নাতকোত্তর প্রথম সেমেস্টারের পরীক্ষা শুক্রবার স্থগিত রাখা হল। পরে জানানো হয়েছে, ১ মার্চ এই পরীক্ষাটি হবে। যদিও, ২৭ এবং ২৮ ফেব্রুয়ারির পরীক্ষা নির্দিষ্ট দিনেই হবে। প্রধানত, অধ্যাপকদের অসহযোগিতার সিদ্ধান্তেই এদিনের পরীক্ষা বাতিল করতে বাধ্য হয় কর্তৃপক্ষ।
পরীক্ষা চলাকালীন এক ছাত্রীকে বাধাদান এবং তার জেরে শ্লীলতাহানির অভিযোগ জমা পড়ে কর্তৃপক্ষের কাছে। অধ্যাপকদের দাবি, ওই ছাত্রী অসদুপায় অবলম্বন করে পরীক্ষা দিচ্ছিলেন। তাতে বাধা দেওয়ার ফলেই ওই অধ্যাপকের বিরুদ্ধে ছাত্রী অভিযোগ তুলেছেন। পরীক্ষা পরিচালনার কাজে সেই অধ্যাপক নিযুক্ত ছিলেন না। তাই যাদবপুর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি বা জুটার বক্তব্য ছিল, টোকাটুকিতে বাধা দিলে যদি অধ্যাপকের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ ওঠে, তাহলে তাঁরা আর সেই দায়িত্ব নেবেন না। পরীক্ষা পরিচালনা থেকে সরে আসবেন তাঁরা। সেই মনোভাব থেকেই এদিনের পরীক্ষা থেকে তাঁরা সরে যাওয়ায় তা আপাতত বাতিল করতে হয়। এদিন ওই বিভাগের অধ্যাপক এবং পড়ুয়াদের নিয়ে একটি বৈঠক হয়। তাতে বেশ কিছু মতানৈক্য ঘটে। কর্তৃপক্ষ অভিযোগটি ইন্টারনাল কমপ্লেইন্টস কমিটি বা আইসিসি’র কাছে পাঠিয়েছে।
এই ঘটনায় ইতিমধ্যেই রাজনৈতিক রং লেগেছে। যে অধ্যাপকের বিরুদ্ধে অভিযোগ, তিনি সিপিএম ঘনিষ্ঠ। তাই, সেই অধ্যাপককে বাঁচাতে জুটার বামপন্থী নেতৃত্ব পরীক্ষা বাতিল করেছে বলে দাবি যাদবপুর টিএমসিপির। যদিও, জুটা এর মধ্যে রাজনৈতিক স্বজনপোষণের অভিযোগ উড়িয়ে দিয়েছে।
5Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা