বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

সন্দেশখালি কাণ্ড: শাহজাহানের আগাম জামিনের আর্জি খারিজ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সন্দেশখালি কাণ্ডে অভিযুক্ত শেখ শাহজাহান প্রভাবশালী ও ক্ষমতাবান। তাঁকে জামিন দেওয়া হলে লন্ডনে চলে যেতে পারেন। সেক্ষেত্রে ভেস্তে যাবে তদন্ত প্রক্রিয়া। নিম্ন আদালতে ‘ভাইয়ের’ আগাম জামিনের আর্জির বিরোধিতা করতে এমন বক্তব্যই তুলে ধরল ইডি। কেন্দ্রীয় এজেন্সির তরফে প্রশ্ন তোলা হয় শাহজাহান যদি দোষী না হবেন তাহলে পালিয়ে বেড়াচ্ছেন কেন? সওয়াল শেষে তাঁর আগাম জামিনের আর্জি খারিজ করেন বিচারক। একইসঙ্গে আদালত মনে করছে, তদন্তের স্বার্থে শাহজাহানকে ইডির হেপাজতে নেওয়া প্রয়োজন।  তিনি সহযোগিতা করছেন না। তাঁর বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে, কিছু মামলায় তিনি ফেরারও রয়েছেন। ইডি ডাকলেও তিনি হাজিরা এড়িয়েছেন। 
সন্দেশখালির বেতাজ বাদশার বিরুদ্ধে সুর চড়াতে গিয়ে ইডির আইনজীবী বলেন শাহজাহান এখন টক অব দ্য টাউন। তিনি কতটা ক্ষমতাবান বোঝাতে তদন্তকারী এজেন্সি ইডির বিশেষ আদালতে জানায়, তাঁর এক ফোনে পনেরো মিনিটের মধ্যে তিন হাজার লোক জড়ো হয়ে যান। ইডির আইনজীবী আদালতে দাবি করেন, শাহজাহানের বিরুদ্ধে খুন, খুনের চেষ্টা, সরকারি কর্মচারীকে কাজে বাধাদান, মারধর ও এসসি/এসটি অ্যাক্টে মামলা রয়েছে। এর মধ্যে রাজ্য বিদ্যুৎ বণ্টন নিগমের কর্মীদের উপর হামলা ও খুনের চেষ্টার কেসে  তাঁর বিরুদ্ধে ওয়ারেন্ট পর্যন্ত রয়েছে। এর আগেই শাহজাহানের আইনজীবী নিজের বক্তব্য রেখেছেন। সন্দেশখালি নিয়ে ইতিমধ্যেই স্বতঃপ্রণোদিত পদক্ষেপে মামলা দায়ের করেছে হাইকোর্ট। সেইসঙ্গে একের পর এক ইস্যুতে অন্য একাধিক মামলাও হয়েছে। সোমবার একত্রে সমস্ত মামলার শুনানি হবে প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চে। তার আগে শুক্রবার, সন্দেশখালি নিয়ে আরও তথ্য তলব করেছে বেঞ্চ। এদিন পঞ্চায়েত নির্বাচনে আদালত অবমাননা সংক্রান্ত মামলার শুনানি ছিল। সেই মামলার সূত্রেই এজলাসে উপস্থিত রাজ্য নির্বাচন কমিশন ও অতিরিক্ত সলিসিটর জেনারেলের কাছে প্রধান বিচারপতি জানতে চান, পঞ্চায়েত ভোটে হিংসার অভিযোগে হাইকোর্টে এর আগে মামলা দায়ের হয়েছিল কি? সোমবার কমিশন ও কেন্দ্রকে এই নিয়ে তথ্য জানাতে হবে। 
এদিকে পঞ্চায়েত নির্বাচনের এই মামলায় এদিন আবেদনকারীরা উপস্থিত না-থাকায় বেজায় চটেছে বেঞ্চ। বিরোধী দলনেতার তরফে এই মামলা দায়ের করা হয়েছিল। এদিন ছিল জবাবি হলফনামা জমা দেওয়ার পালা। কিন্তু দেখা যায়, বিরোধী দলনেতার তরফে কোনও আইনজীবী উপস্থিত নেই। প্রধান বিচারপতিকে বলতে শোনা যায়, মনে হচ্ছে মামলাকারী এখন আগ্রহ হারিয়েছেন। অন্যদিকে, সন্দেশখালি কাণ্ডে তাঁর বিরুদ্ধে মামলায় স্থগিতাদেশ চেয়ে হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন ধৃত বিজেপি নেতা বিকাশ সিংহ।

24th     February,   2024
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ