কলকাতা

তিন বছর পর আইসিএআরের স্বীকৃতি ফিরে পেল বিসিকেভি

সংবাদদাতা, কল্যাণী: প্রায় তিন বছর পর আইসিএআর (ইন্ডিয়ান কাউন্সিল অব এগ্রিকালচারাল রিসার্চ)-এর স্বীকৃতি ফিরে পেল বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয় (বিসিকেভি)। সেই সঙ্গে বাঁকুড়ার শুশুনিয়া এবং বর্ধমানে এই বিশ্ববিদ্যালয়ের অধীন দু’টি কলেজ এবং মোহনপুরে বিশ্ববিদ্যালয়ের প্রধান ক্যাম্পাস ছাড়াও এগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির স্বীকৃতি নতুন করে পাওয়া গিয়েছে। গত বৃহস্পতিবার এই মর্মে চিঠি পৌঁছেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে। বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, আগামী ২০২৬ সাল পর্যন্ত এই স্বীকৃতি দেওয়া হয়েছে। এই খবরে স্বাভাবিকভাবেই খুশি বিশ্ববিদ্যালয়ের আধিকারিক, অধ্যাপক থেকে পড়ুয়ারা। 
কেন্দ্রীয় কৃষি গবেষণা সংস্থা আইসিএআরের স্বীকৃতি প্রায় তিন বছর না থাকায় এখানকার ছাত্রছাত্রীরা উচ্চশিক্ষা বা চাকরিতে যোগ দেওয়ার ক্ষেত্রে সমস্যায় পড়ছিলেন। বিভিন্ন কৃষি গবেষণায় আর্থিক সহায়তাও বন্ধ হয়ে গিয়েছিল। অধ্যাপকদের একাংশের দাবি, সেই সময়কার কর্তৃপক্ষের উদাসীনতা এর জন্য দায়ী। কারণ, এই বিশ্ববিদ্যালয়ের সব কোর্সই ল্যাবরেটরি নির্ভর। কিন্তু সেই ল্যাবরেটরিগুলির পরিকাঠাম ছিল শোচনীয়। শিক্ষক-পড়ুয়া অনুপাতও ঠিক ছিল না। এই ধরনের কয়েকটি মানদণ্ডে ৫০ শতাংশের বেশি যোগ্যতামান অর্জন করতে না পারায় বিশ্ববিদ্যালয়ের স্বীকৃতি বাতিল করে দেয় কেন্দ্রীয় কৃষি সংস্থা। তারপর নতুন করে বিশ্ববিদ্যালয়ের তরফে উদ্যোগ নেওয়ায় সম্প্রতি স্বীকৃতি ফিরে পাওয়া গিয়েছে।
এ বিষয়ে বিসিকেভির উপাচার্য অধ্যাপক গৌতম সাহা বলেন, ‘আর্থিক পরিকাঠামো ঠিক না থাকায় এই সমস্যাগুলি তৈরি হয়েছিল। রাজ্য সরকারের থেকে সম্প্রতি সেভাবে আর্থিক সহায়তা পাওয়া যাচ্ছে না। আমরা পরবর্তীকালে কিছু কাজ করব বলে আইসিএআরকে কথা দিয়েছি। কিছু কাজ ইতিমধ্যে করাও হয়েছে। তার পরিপ্রেক্ষিতে আমরা নতুন করে স্বীকৃতি পেয়েছি। এই ঘোষণা আমাদের বিশ্ববিদ্যালয়ের পঞ্চাশ বছর পূর্তির বর্ষে বাড়তি পাওনা।’ 
5Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা