বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

বারাসতের নবপল্লীতে শিবমন্দিরে পুজো। -নিজস্ব চিত্র

১৩৯টি বাংলা সহায়তা কেন্দ্র থেকে মিলবে আধার পরিষেবা 

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: বাংলা সহায়তা কেন্দ্র (বিএসকে) থেকে আধার পরিষেবা পাওয়া যাবে বলে আগেই ঘোষণা করা হয়েছিল। এবার তা চালু করার প্রস্তুতি শুরু হয়েছে দক্ষিণ ২৪ পরগনায়। ঠিক হয়েছে প্রথম ধাপে ১৩৯টি বিএসকে থেকে এই পরিষেবা দেওয়া হবে। সেই মতো এই কেন্দ্রগুলিতে পরিকাঠামো তৈরি করা হচ্ছে। ইন্টারনেট পরিষেবা উন্নত করা হবে সেখানে। সরকার থেকে সঙ্কেত এলেই সাধারণ মানুষ ওই বিএসকেগুলি থেকে আধারের কাজকর্ম করতে পারবে।
জানা গিয়েছে, প্রথম পর্যায়ে আধার পরিষেবা দেওয়ার জন্য বিভিন্ন বিডিও অফিস, জেলাশাসকের কার্যালয় ও কয়েকটি গ্রাম পঞ্চায়েতে চালু থাকা বাংলা সহায়তা কেন্দ্রকে চিহ্নিত করা হয়েছে। 
নতুন করে আধারের আবেদন, সংশোধন, বিভিন্ন সরকারি পরিষেবার জন্য ব্যাঙ্কের সঙ্গে আধার সংযোগ ইত্যাদি কাজ এই বিএসকেগুলি থেকে করা যাবে। এই সব কেন্দ্রে যেসব ডেটা এন্ট্রি অপারেটররা কাজ করেন, তাঁদেরকে এজন্য বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়েছিল। তাঁরা কতটা শিখলেন, তার মূল্যায়নও করা হয়। যাঁরা পাশ করেছেন, তাঁদের একটি সার্টিফিকেট দেওয়া হয়েছে। আগামী দিনে তাঁরাই মানুষকে আধার নিয়ে পরিষেবা দেবেন।
ইতিমধ্যে বেশ কয়েকটি সেন্টারে আধারের কাজ করার জন্য মেশিন ও অন্যান্য সরঞ্জাম পাঠিয়ে দেওয়া হয়েছে। এক আধিকারিক বলেন, জেলায় মোট ২৫৬টি বাংলা সহায়তা কেন্দ্র রয়েছে। যেহেতু আধার পরিষেবা চালু করতে পরিকাঠামো গড়তে হবে, সে কারণে একসঙ্গে সবকটি বিএসকে’তে এই পরিষেবা চালু করা হচ্ছে না। 
প্রথম দফায় এই ১৩৯টি কেন্দ্রকে বেছে নেওয়া হয়েছে। অনেক জায়গাতেই আধারের কিট পৌঁছে গিয়েছে। অন্যত্র সেগুলি শীঘ্রই পৌঁছে যাওয়ার কথা রয়েছে। 

23rd     February,   2024
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ