কলকাতা

পুকুরের জলে রান্না মিড-ডে মিল! ব্যবস্থা নিতে সময় বাঁধল হাইকোর্ট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জলের অভাবে পুকুরের জল পান করতে বাধ্য হচ্ছে সরকারি প্রাথমিক স্কুলের খুদে পড়ুয়ারা। মিড-ডে মিলের রান্নাও হচ্ছে পুকুরের দূষিত জলে। এমন চাঞ্চল্যকর অভিযোগে জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল কলকাতা হাইকোর্টে। বিচলিত প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চের নির্দেশ, দু’সপ্তাহের মধ্যে জলের ব্যবস্থা করতে হবে। 
দক্ষিণ ২৪ পরগনার বকুলতলা থানার জয়নগর দুই ব্লকের পূর্ব রঘুনাথপুর এলাকার রঘুনাথপুর সদরচক ফ্রি প্রাইমারি স্কুল। অভিযোগ, এই সরকারি বিদ্যালয়ে নেই পানীয় জলের ব্যবস্থা। স্কুলে নেই কোনও শৌচাগারও। রোজ স্কুলে মিড-ডে মিল রান্না হয় পুকুরের জলেই। এমনকী ওই পুকুরের জলই পান করতে বাধ্য হয় খুদেরা। অভিযোগ, ২০১৬ সাল থেকে এই অবস্থা চলছে। অথচ স্কুলে পড়ুয়া সংখ্যা নেহাত কম নয়। শেষে বাধ্য হয়ে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন চন্দনকুমার হালদার-সহ আরও বেশ কয়েক জন অভিভাবক। 
বৃহস্পতিবার মামলার শুনানিতে সরকারি আইনজীবী বলেন, ইতিমধ্যেই টেন্ডার ডাকা হয়েছে। জলের ব্যবস্থা করা হবে। পাশাপাশ স্কুলে যে দু’টি শৌচাগার রয়েছে, সেগুলিও মেরামত করা হবে। এরপর প্রধান বিচারপতি বলেন, দু’সপ্তাহের মধ্যে ব্যবস্থা করুন। তখন আরও একটু সময় চান সরকারি আইনজীবী। 
এতেই চটে যান প্রধান বিচারপতি। বলেন, চাইলে আপনারা ম্যাজিকের মত ২৪ ঘণ্টায় জলের ব্যবস্থা করতে পারেন। আর সেখানে দু’সপ্তাহের পরেও সময় চাইছেন? দু’সপ্তাহ পর ছবি-সহ রিপোর্ট পেশের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। 
5Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা