বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

পুকুরের জলে রান্না মিড-ডে মিল! ব্যবস্থা নিতে সময় বাঁধল হাইকোর্ট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জলের অভাবে পুকুরের জল পান করতে বাধ্য হচ্ছে সরকারি প্রাথমিক স্কুলের খুদে পড়ুয়ারা। মিড-ডে মিলের রান্নাও হচ্ছে পুকুরের দূষিত জলে। এমন চাঞ্চল্যকর অভিযোগে জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল কলকাতা হাইকোর্টে। বিচলিত প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চের নির্দেশ, দু’সপ্তাহের মধ্যে জলের ব্যবস্থা করতে হবে। 
দক্ষিণ ২৪ পরগনার বকুলতলা থানার জয়নগর দুই ব্লকের পূর্ব রঘুনাথপুর এলাকার রঘুনাথপুর সদরচক ফ্রি প্রাইমারি স্কুল। অভিযোগ, এই সরকারি বিদ্যালয়ে নেই পানীয় জলের ব্যবস্থা। স্কুলে নেই কোনও শৌচাগারও। রোজ স্কুলে মিড-ডে মিল রান্না হয় পুকুরের জলেই। এমনকী ওই পুকুরের জলই পান করতে বাধ্য হয় খুদেরা। অভিযোগ, ২০১৬ সাল থেকে এই অবস্থা চলছে। অথচ স্কুলে পড়ুয়া সংখ্যা নেহাত কম নয়। শেষে বাধ্য হয়ে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন চন্দনকুমার হালদার-সহ আরও বেশ কয়েক জন অভিভাবক। 
বৃহস্পতিবার মামলার শুনানিতে সরকারি আইনজীবী বলেন, ইতিমধ্যেই টেন্ডার ডাকা হয়েছে। জলের ব্যবস্থা করা হবে। পাশাপাশ স্কুলে যে দু’টি শৌচাগার রয়েছে, সেগুলিও মেরামত করা হবে। এরপর প্রধান বিচারপতি বলেন, দু’সপ্তাহের মধ্যে ব্যবস্থা করুন। তখন আরও একটু সময় চান সরকারি আইনজীবী। 
এতেই চটে যান প্রধান বিচারপতি। বলেন, চাইলে আপনারা ম্যাজিকের মত ২৪ ঘণ্টায় জলের ব্যবস্থা করতে পারেন। আর সেখানে দু’সপ্তাহের পরেও সময় চাইছেন? দু’সপ্তাহ পর ছবি-সহ রিপোর্ট পেশের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। 

23rd     February,   2024
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ