বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

কুলতলিতে নদীর পাড় থেকে মাটি কেটে নিয়ে যাওয়া হচ্ছে ইটভাটায়

সংবাদদাতা, বারুইপুর: পিয়ালী নদীর পাড় থেকে রীতিমতো জেসিবি দিয়ে মাটি কেটে তা ইটভাটায় নিয়ে যাওয়ার অভিযোগ। দিনের বেলায় প্রকাশ্যে এমন ঘটনা ঘটলেও পুলিস থেকে শুরু করে স্থানীয় ব্লক প্রশাসন নীরব। অভিযোগ, এইভাবে মাটি কাটার ফলে নদীর প্রাকৃতিক ভারসাম্য নষ্ট হতে পারে, এমনকী গতিপথও বদলে যেতে পারে। ইটভাটার মালিক আবু জাফর সর্দারের বক্তব্য, স্থানীয় পঞ্চায়েত থেকে ব্লক প্রশাসনের অনুমতি নিয়েই এই কাজ করা হচ্ছে। নদীতে চড়া পড়ে গিয়েছে। তাই মাটি কাটার অসুবিধা নেই। যদিও এই প্রসঙ্গে মেরীগঞ্জ ১ পঞ্চায়েতের প্রধান রেখা নস্কর বলেন, আমি এমন কাজের কোনও অনুমতি দিইনি। আর, কুলতলি ব্লকের বিডিও সুচন্দন বৈদ্যকে ফোন করা হলেও তিনি ধরেননি। 
মেরীগঞ্জ ১ পঞ্চায়েতের নয়াপাড়ায় পিয়ালী নদীর পাড় থেকে গর্ত করে জে সি বি মেশিন দিয়ে মাটি কেটে তা ট্রাক্টরে বোঝাই করে নিয়ে যাওয়া হচ্ছে ইন্দিরা ইটভাটায়। সেখানে ইট তৈরিতে সেই মাটি ব্যবহার করা হচ্ছে। ইট তৈরির জন্য শীতকালেই মাটি মজুত করা হয়। এলাকায় গিয়ে দেখা গেল, দু’টি ট্রাক্টর নদীর পাড়ে দাঁড় করিয়ে রেখে মাটি কাটা হচ্ছে মেশিন দিয়ে। এই কাজে যুক্ত এক শ্রমিক বলেন, ভাটার মালিক এই ব্যাপারে সব জানেন। দু’দিন ধরে আমরা মাটি কেটে নিয়ে যাচ্ছি।
এদিকে, এই ঘটনায় এলাকার মানুষজন বেজায় ক্ষুব্ধ। অনেকেই বলেন, দিনের পর দিন নদী থেকে মাটি কেটে তা পাচার করা হচ্ছে। প্রশাসনের এক অংশের সঙ্গে সমঝোতার মাধ্যমেই এই কাজ হচ্ছে।  নিজস্ব চিত্র

13th     February,   2024
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ