বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

বৃত্তিমূলক শিক্ষার জন্য চালু ল্যাব,  দক্ষতার বিকাশ ঘটছে পড়ুয়াদের

নিজস্ব প্রতিনিধি, বারাসত : বৃত্তিমূলক শিক্ষার জন্য হাতে কলমে কাজ শিখতে ল্যাব চালু করল একটি বিদ্যালয়। কয়েক বছর আগে হাবড়া দু’নম্বর ব্লকের দিঘড়া-মালিকবেরিয়া পঞ্চায়েতের দিঘড়া হরদয়াল বিদ্যাপীঠে চালু হয়েছিল অটোমোটিভ এবং ইলেকট্রনিক্সের পঠনপাঠন। কিন্তু উন্নতমানের কোনও ল্যাব ছিল না স্কুলে। ফলে শেখার কাজ অসম্পূর্ণ থেকে যাচ্ছিল। সমস্যায় পড়ছিল পড়ুয়ারা। সেই অসুবিধা দূর করতে বিদ্যালয় কর্তৃপক্ষ সম্প্রতি দু’টি ল্যাব শুরু করল। 
এর ফলে কারিগরি শিক্ষা নিয়ে আগ্রহ বৃদ্ধি পেয়েছে পড়ুয়াদের। নবম থেকে দ্বাদশ শ্রেণির ছাত্র-ছাত্রীরা দু’জন শিক্ষকের সহযোগিতায় বেশ কয়েকটি সায়েন্স মডেলও ইতিমধ্যে তৈরি করে ফেলেছে। বিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, সমগ্র শিক্ষা মিশনের আওতায় ২০১৯ সালে এই বিদ্যালয়ে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ছাত্র-ছাত্রীদের জন্য ন্যাশনাল স্কিলস কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্কের দু’টি বিষয়ে অটোমোটিভ ও ইলেকট্রনিক্সে শিক্ষাদান শুরু হয়। মাধ্যমিকে ঐচ্ছিক আর উচ্চমাধ্যমিকে মূল পাঁচটি বিষয়ের সঙ্গে এই দু’টি বিষয়কে অন্তর্ভুক্তও করা হয়। তবে ল্যাবের সরঞ্জাম ও পরিকাঠামোর অভাবে হাতেকলমে শিক্ষা নেওয়ার সমস্যা ছিল। তবে রাজ্য সরকারের দেওয়া টাকায় ও বিদ্যালয় বর্তমান পরিচালন সমিতি ও বিদ্যালয় কর্তৃপক্ষের উদ্যোগে অটোমোটিভ ও ইলেকট্রনিক্স ল্যাবের উদ্বোধন হল। ছাত্র-ছাত্রীদের তৈরি কার্যকরী মডেল সেখানে প্রদর্শিত হয়। 
ইতিমধ্যেই একাদশ শ্রেণির দেবদৃতা বসাক নামে এক ছাত্রী রিমোট কন্ট্রোল গাড়ি, বিশ্বলেখা পাল নামে এক ছাত্রী হাইড্রোলিক গাড়ি লিফটিং বে, জিৎ কর্মকার নামে এক ছাত্র তৈরি করেছে ব্যাটারি চালিত গাড়ি। পড়ুয়া সঞ্জু পোদ্দার তৈরি করেছে স্টিয়ারিং সিস্টেম সহ ইলেকট্রনিক টেস্টার, ইলেকট্রিক ফ্যান, ইলেক্ট্রিসিটি জেনারেটর সিস্টেম, লেজার হোম সিকিউরিটি মডেল। বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক বিপ্লব বাগচী বলেন, ‘বৃত্তিমূলক শিক্ষার গুরুত্ব বুঝে হাতেকলমে শিক্ষায় উৎসাহিত করতে আমরা ল্যাব তৈরি করেছি। এর ফলে ছাত্রছাত্রীদের দক্ষতার বিকাশ ঘটবে।’ সংশ্লিষ্ট বিভাগের দায়িত্বপ্রাপ্ত শিক্ষক গোবিন্দ সাহু বলেন, ‘এর মাধ্যমে ছাত্র-ছাত্রীরা দক্ষতা বৃদ্ধি করছে। প্রথাগত শিক্ষার সঙ্গে বৃত্তিমুলক শিক্ষায় শিক্ষিত হওয়ার ফলে আগামী দিনে জীবিকার ক্ষেত্রেও তাদের সুবিধা হবে।’  সায়ন দাস ও দেবাদৃতা বসাক নামে দুই পড়ুয়া বলে, ‘এর জন্য অতিরিক্ত টাকা দিতে হয় না। আগে কারিগরি শিক্ষার জন্য ল্যাব ছিল না। কিন্তু নতুন ল্যাব চালু হওয়াটা আমাদের কাছে বাড়তি অক্সিজেন।’ 

13th     February,   2024
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ