বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

এলিট সিনেমা ভাঙা শুরু, মাথা তুলবে শপিং মল

অর্ক দে, কলকাতা : ধর্মতলার বুকে এলিট সিনেমা হলে চিরদিনের জন্য পর্দা পড়ে গিয়েছিল আগেই। এবার বাড়িটি ভাঙা পড়ছে। গোটা বিল্ডিংটিই হয়ে যাচ্ছে ‘ইতিহাস’।
চ্যাপলিন বা সাবেক মিনার্ভা, প্যারাডাইস, ওরিয়েন্ট, লাইটহাউস, রক্সি, গ্লোবের মতো প্রাচীন সিঙ্গল স্ক্রিনগুলি অনেকদিন আগেই ধর্মতলা থেকে হারিয়ে গিয়েছে। সেই তালিকায় ঢুকে ‘গায়েব’ হয়ে গেল এলিট সিনেমাও। 
হলটির পুরনো বাড়ি ভাঙার কাজ প্রায় শেষ পর্যায়ে। সেখানে মাথা তুলবে ঝাঁ চকচকে আধুনিক মার্কেট কমপ্লেক্স। জানা গিয়েছে, জায়গাটি কিনেছে একটি বহুজাতিক জুতো প্রস্তুতকারক সংস্থা। তাদের নয়া শোরুম হবে ঐতিহ্যবাহী এলিট সিনেমা।
১৯৪০ সালের দুই আগস্ট এলিটের পথচলা শুরু। নামকরা বিদেশি প্রযোজনা সংস্থা টোয়েন্টিয়েথ সেঞ্চুরি ফক্স এবং বিশ্বখ্যাত ফটো স্টুডিও বার্ন অ্যান্ড শেফার্ড ছিল এলিটের কর্ণধার। তৎকালে একের পর এক ক্লাসিক ছবির প্রদর্শন হয়েছে ওই হলে। ‘গন উইথ দ্য উইন্ড’, ‘সাউন্ড অব মিউজিক’, ‘মাই ফেয়ার লেডি’র মতো একাধিক ক্লাসিক সিনেমা দেখানো হয়েছে এখানে। পরবর্তী সময়ে হিন্দি সিনেমার স্বর্ণযুগে বেশিরভাগ সময় ‘হাউসফুল’ থাকত হল। রাজ কাপুর থেকে অমিতাভ বচ্চন কিংবা শাহরুখ খান-সকলেরই পা পড়েছে এখানে। কেউ কেউ বলেন, কোনও এক সময় এই হলের শেয়ারও ছিল অনেক বড় বড় মানুষের নামে। গমগম করতে থাকা এই সিঙ্গল স্ক্রিন সময়ের সঙ্গে তাল মেলাতে পারল না। ১২২৮টি আসন ভর্তি হতো না। ২০১৮ সালের এক জুন পুরোপুরি ঝাঁপ ফেলল এলিট। করোনার সময় কলকাতা পুরসভা এলিটকে টিকাকেন্দ্র হিসেবে ব্যবহার করেছিল। তারপর হাতবদল হয় হলটির। 
সোমবার সকালে ক্রেনের সাহায্যে গুঁড়িয়ে ফেলা হচ্ছিল এলিট। তা দেখতে মানুষের ভিড় জমে গিয়েছিল। কিছুক্ষণের জন্য থমকে যাচ্ছিল বাস, অন্যান্য যানবাহনও। ভাঙতে থাকা বাড়ির সামনে দাঁড়িয়ে স্মৃতিমেদুর  দোকানদার গোবিন্দ, অটোচালক রেহান আলম। সঞ্জয় সেন নামে এক ব্যক্তি বলেন, ‘তখন চাকরি করি। অমিতাভ বচ্চনের শাহেনশাহ এই হলে দেখেছিলাম। সুপারডুপার হিট ছিল সে ছবি। কী ‘গ্ল্যামার’ তখন এলিটের! আর আজ...।’  দীর্ঘশ্বাস ছাড়লেন সঞ্জয়। এলিট হলের পুরনো বাড়ি ভেঙে নতুন নির্মাণের অনুমোদন দিয়েছে পুরসভা। এক পুরকর্তা বলেন, শুনেছি, ‘এলিট’ নামটি ওরা রাখছে। সামনের অংশে লোকজনের আসা যাওয়া ও গাড়ির রাখার জন্য ২০ ফুটের মতো জায়গা ছেড়ে তৈরি হবে চারতলা শো-রুম।

13th     February,   2024
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ