বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

সম্প্রসারিত কল্যাণী এক্সপ্রেসওয়েতে অকেজো ৪৪টি কালভার্ট, সমস্যা মেটাতে যৌথ পরিদর্শন

নিজস্ব প্রতিনিধি, বারাকপুর: কল্যাণী এক্সপ্রেসওয়ে সম্প্রসারণের কাজ শেষ পর্যায়ে। জল নিষ্কাশনের জন্য ৬৪টি কালভার্ট তৈরি করা হয়েছে। এর মধ্যে ২০টি কালভার্ট দিয়ে জল বেরলেও বাকিগুলো দিয়ে তা হচ্ছে না। রাস্তা অনেক উঁচু হয়ে যাওয়ার কারণেই এই সমস্যা বলে জানা গিয়েছে। সমস্যা সমাধানে সোমবার পূর্তদপ্তর, স্টেট হাইওয়ে ডেভেলপমেন্ট কর্পোরেশন, সেচদপ্তর, কেএমডিএ, সংশ্লিষ্ট কনসালট্যান্ট সংস্থা ও নির্মাণকারী সংস্থার ইঞ্জিনিয়াররা যৌথভাবে পরিদর্শন করেন। ছিলেন সংশ্লিষ্ট পুরসভাগুলির চেয়ারম্যানও। 
কাঁচরাপাড়ার কাঁপা মোড় থেকে সোদপুরের মুড়াগাছা মোড় পর্যন্ত সরেজমিনে ঘুরে দেখেন তাঁরা। সমস্যা বোঝার চেষ্টা করেন। ৪৪টি কালভার্ট কার্যত অকেজো হয়ে রয়েছে। বিশেষ করে নৈহাটির সাহেব কলোনির মোড়, ভাটপাড়ার পানপুর মোড়, বারাকপুরের ওয়ারলেস মোড় এবং সোদপুরের মুড়াগাছা মোড়ের অবস্থা খুবই খারাপ। একটু বৃষ্টিতেই বিস্তীর্ণ এলাকায় জল দাঁড়িয়ে যাচ্ছে। পশ্চিম দিকের জল পূর্ব দিকে যাচ্ছে না। ফলে উত্তর দমদম, পানিহাটি, বারাকপুর, ভাটপাড়া, নৈহাটি পুরসভায় আট-দশটি করে ওয়ার্ডে দীর্ঘ সময় জল দাঁড়িয়ে যাচ্ছে। এদিনের পরিদর্শন কর্মসূচিতে প্রতিটি পুরসভার ইঞ্জিনিয়ার তাঁদের এলাকার নিকাশি ব্যবস্থা চিফ ইঞ্জিনিয়ারদের বুঝিয়ে বলেন। সেই সঙ্গে অবিলম্বে কিছু নিকাশি তৈরি করা এবং খাল অবধি নিকাশিনালাকে নিয়ে যাওয়ার প্রস্তাব দিয়েছেন তাঁরা।
এই প্রেক্ষিতে পুরসভার ইঞ্জিনিয়ারদের আগামী শনিবারের মধ্যে একটি বিকল্প প্রস্তাব দেওয়ার জন্য এবং তাঁদের পরিকল্পনা জানানোর নির্দেশ দিয়েছেন উচ্চপদস্থ আধিকারিকরা। প্রাথমিকভাবে ঠিক হয়েছে, জমে থাকা জল নিকাশিনালা তৈরি করে নোয়াই খাল, নিউ সোনাই খাল, ইছাপুর খাল, রুইয়া খাল, বরতির বিল সহ বিভিন্ন জলাশয় ও খালে নিয়ে যাওয়া হবে। এদিনের যৌথ পরিদর্শনে নৈহাটি পুরসভার চেয়ারম্যান অশোক চট্টোপাধ্যায়, বারাকপুর পুরসভার চেয়ারম্যান উত্তম দাস সহ জলমগ্ন হয়ে পড়া বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলার। উত্তমবাবু বলেন, ‘নবান্নে বৈঠকের পর এদিন গোটা রাস্তা যৌথভাবে দেখা হল। আর দু’-তিন মাস পর বর্ষা আসবে। তখন এক ভয়াবহ অবস্থা তৈরি হবে। তার আগেই সমাধানের পথ বার করার জন্য আলোচনা হল। আগামী সপ্তাহে এ ব্যাপারে চূড়ান্ত রূপরেখা তৈরি হয়ে যাবে।’ এ বিষয়ে স্টেট হাইওয়ে ডেভেলপমেন্ট কর্পোরেশনের প্রজেক্ট ডিরেক্টর রঞ্জন কুমার বলেন, ‘অনেকগুলো কালভার্ট দিয়ে জল বেরচ্ছে না। কিছু জায়গায় নতুন করে ড্রেন তৈরি করতে হবে। সমস্ত সমস্যা ঘুরে ঘুরে দেখা হয়েছে। সমাধানের পথ বের করা হচ্ছে।’

13th     February,   2024
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ