বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

স্বাস্থ্য পরিষেবায় সহকারী তৈরির শর্ট কোর্স রাজ্যের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিকিৎসা পরিষেবার বিভিন্ন ক্ষেত্রে সহকারী হিসেবে কাজ করার জন্য স্বল্প সময়ের প্রশিক্ষণ কোর্স (শর্ট কোর্স) শুরু করার উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। প্রশিক্ষণের জন্য নির্দিষ্ট হয়েছে মোট ১৫টি বিষয়। কারিগরি শিক্ষা ও স্বাস্থ্য দপ্তর যৌথভাবে প্রকল্পটি পরিচালনার সঙ্গে যুক্ত থাকবে। ক্লিনিক্যাল এস্টাবলিশমেন্ট আইনে নথিভুক্ত সরকারি ও বেসরকারি চিকিৎসা প্রতিষ্ঠানগুলিতে উপযুক্ত ব্যবস্থা থাকলে কোর্সগুলি করা যাবে। যেসব প্রতিষ্ঠানে মেডিক্যাল, নার্সিং এবং চিকিৎসা সংক্রান্ত অন্যান্য কোর্স করানো হয়, সেখানে এই স্বল্পকালীন কোর্স চালানোর উপর জোর দেওয়া হবে। সবকিছু খতিয়ে দেবে অনুমোদন দেবে স্টেট কাউন্সিল অব টেকনিক্যাল অ্যান্ড ভোকেশনাল এডুকেশন অ্যান্ড স্কিল ডেভলপমেন্ট। 
‘উৎকর্ষ বাংলা’ প্রকল্পের মাধ্যমে কারিগরি প্রশিক্ষণ দিয়ে তরুণ-তরুণীদের কর্মসংস্থানের যে উদ্যোগ রাজ্য সরকার নিয়েছে এটি তারই অংশ। প্রকল্পটির ব্যাপারে বিস্তারিতভাবে জানিয়ে সমস্ত জেলাশাসক, সিএমওএইচ এবং কারিগরি শিক্ষা বিভাগের অফিসারদের সম্প্রতি চিঠি পাঠানো হয়েছে। কারিগরি শিক্ষা দপ্তরের সচিব অনুপকুমার আগরওয়াল ও স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগমের চিঠিতে বলা হয়েছে, অক্টোবরে অনুষ্ঠিত আলোচনার সূত্রেই কোর্সগুলি সম্পর্কে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 
নির্দিষ্ট ১৫টি কোর্সের কয়েকটির জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিক। কয়েকটি কোর্সের জন্য রসায়ন ও জীববিজ্ঞান নিয়ে উচ্চমাধ্যমিক পাশ আবশ্যক। এই কোর্সগুলি মধ্যে উল্লেখযোগ্য মেডিক্যাল ল্যাব সহকারী, ইসিজি, এক্স-রে টেকনিশিয়ান সহকারী, রক্ত সংগ্রাহক সহকারী, প্রবীণ ও বিশেষভাবে সক্ষমদের পরিচর্যায় সহাকারী, কার্ডিয়াক কেয়ার সহকারী, মেডিক্যাল রেডিও ইমেজিং সহকারী, হাসপাতালের প্রশাসনিক সহকারী, জরুরি চিকিৎসা সহকারী, পুষ্টি সংক্রান্ত পরিকল্পনার সহকারী , মাল্টি স্কিলড স্বাস্থ্য সহকারী প্রভৃতি। প্রতিটি কোর্সের মোট সময়সীমাও (ঘণ্টা) নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। এর ম঩ধ্যে ধরা আছে থিওরি, প্রাকটিক্যাল এবং হাতেকলমে শিক্ষা। বিভিন্ন কোর্সের জন্য মোট সময়সীমা রাখা হয়েছে ৩৬০ থেকে ৭২০ ঘণ্টা। গ্রামীণ এলাকায় সাধারণ মানুষকে চিকিৎসা পরিষেবা প্রদানে যুক্ত আছেন কয়েক লক্ষ মানুষ।
গ্রামীণ চিকিৎসকদের সংগঠনের মুখ্য পরামর্শদাতা মনোজ চক্রবর্তী জানান, এই কোর্সগুলি করার পর গ্রামীণ চিকিৎসা পরিষেবা প্রদানকারীদের দক্ষতা বাড়বে। তাঁরা স্বাধীনভাবে কাজ করার পাশাপাশি বিভিন্ন প্রতিষ্ঠানেও কাজের সুযোগ পাবেন। কোর্সগুলির উপর নজর রাখবে স্টেট কাউন্সিল।

9th     December,   2023
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ