বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

মিগজাউমের প্রভাবে আজও মেঘলা আকাশ, হাল্কা বৃষ্টির সম্ভাবনা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তীব্র ঘূর্ণিঝড় ‘মিগজাউম’ পশ্চিমবঙ্গ থেকে অনেক দূরে দক্ষিণ অন্ধ্রপ্রদেশ উপকূলে মঙ্গলবার দুপুর নাগাদ আছড়ে পড়ে। তার প্রভাবে কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় সারাদিন ধরে আকাশ মেঘলা থাকল। ছিটেফোঁটা থেকে খুব হাল্কা বৃষ্টিও হয়েছে কলকাতা সহ কয়েকটি জেলার কোনও কোনও জায়গায়। মেঘলা আকাশ ও কিছুটা হাওয়া থাকার জন্য দিনের বেলায় তাপমাত্রা অনেকটা কমে হাল্কা শীতের ছোঁয়া মিলেছে শহরে। তবে প্রকৃত শীত বলতে যা বোঝায়, এটা তা নয়।  শুক্রবারের পর দক্ষিণবঙ্গে সর্বনিম্ন তাপমাত্রা কিছুটা কমবে বলে আবহাওয়াবিদরা জানিয়েছেন। আগামী সপ্তাহে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৫-১৬ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে আসার একটা সম্ভাবনা আছে। সেটা হলে শীতের আমেজ কিছুটা পাওয়া যাবে। 
আজ বুধবার ও কাল বৃহস্পতিবার দক্ষিণবঙ্গে হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া দপ্তর। হাল্কা বৃষ্টি হতে পারে কলকাতায়। আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা গণেশ দাস জানিয়েছেন, বঙ্গোপসাগরের উপরে ঘূর্ণিঝড়টি থাকার সময় সেখান থেকে মেঘের একটা অংশ দক্ষিণবঙ্গের দিকেও এসেছে। স্থলভূমিতে ঢোকার পর তা দুর্বল হতে শুরু করবে। তবে মেঘ ভেসে আসায় দক্ষিণবঙ্গে বুধ ও বৃহস্পতিবারের মধ্যে একদিন কোথাও কোথাও তুলনামূলকভাবে বেশি বৃষ্টি হতে পারে। 
আবহাওয়াবিদরা জানিয়েছেন, আকাশ মেঘলা থাকায় কলকাতায় এদিন সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.১ ডিগ্রি সেলসিয়াস। আজ বুধবার সর্বোচ্চ তাপমাত্রা আরও কিছুটা নামতে পারে বলে আবহাওয়া অধিকর্তা জানিয়েছেন। মঙ্গলবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা (২২.৫ ডিগ্রি) স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বেশি ছিল। আকাশ মেঘমুক্ত হলে অর্থাৎ শুক্রবারের পর সর্বনিম্ন তাপমাত্রা কমতে শুরু করবে বলে আবহাওয়াবিদরা আশা করছেন। এই সময় কলকাতার স্বাভাবিক সর্বনিম্ন তাপমাত্রা থাকে ১৬ ডিগ্রির আশপাশে। তবে এবার সেই পরিস্থিতি আসতে ডিসেম্বরের মাঝামাঝি সময় হতে পারে। উত্তুরে শীতল ও শুষ্ক হাওয়া সক্রিয় হলে তাপমাত্রা কমে কনকনে শীত পড়বে শহরে। 

6th     December,   2023
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ