কলকাতা

স্কুলের ফি দিতে না পারায় ঘাড় ধাক্কা পড়ুয়াকে, প্রশাসনের চাপে বাধ্য হয়েই পরীক্ষার অনুমতি

সংবাদদাতা, তারকেশ্বর: যথাসময়ে স্কুলের ফি দিতে পারেনি ছাত্র। তাই পরীক্ষা দিতে এলে ঘাড় ধাক্কা দিয়ে তাকে স্কুল থেকে বের করে দেওয়া হয়েছে। এমনই অভিযোগ জানিয়েছেন ওই পড়ুয়ার অভিভাবক। অভিযোগের তির তারকেশ্বর পুর এলাকার একটি বেসরকারি স্কুলের বিরুদ্ধে।
স্কুলে এখন বাৎসরিক পরীক্ষা চলছে। চতুর্থ শ্রেণির ওই পড়ুয়ার ভূগোল পরীক্ষা ছিল এদিন। ওই ছাত্রের বাবা পেশায় দিনমজুর। থাকেন স্কুল থেকে ঢিল ছোড়া দূরত্বে। আর্থিক সঙ্কটের মধ্যেই ছেলে ও মেয়েকে এই বেসরকারি স্কুলে পড়াশোনা করাচ্ছেন তিনি। ‌জানা গিয়েছে, প্রতি বছরই পরীক্ষার পর সুদে টাকা ধার নিয়ে স্কুলের ফি দেন তিনি।‌ সারা বছর ধরে শোধ করেন সেই দেনা। এ বছর তেমনই পরিকল্পনা ছিল তাঁর। অন্যদিকে স্কুল কর্তৃপক্ষও তাদের সিদ্ধান্তে অনড়। স্কুলের বক্তব্য, দুই ভাই-বোনের ফি জমা না দিলে তাদের পরীক্ষা দিতে দেওয়া হবে না। ছাত্রের বাবার অভিযোগ, তাঁর ছেলে এদিন পরীক্ষা দিতে স্কুলে ঢুকতেই শিক্ষকরা তার ঘাড় ধরে বাইরে বের করে দেন। এরপর কান্নায় ভেঙে পড়ে ওই ছাত্র। ‌
ছাত্রটির মা বলেন, আমরা খুবই গরিব। এই স্কুলে ছেলেমেয়েকে পড়ানো আমাদের উচিত হয়নি। বাড়ির পাশে ভালো স্কুল, তাই অনেক কষ্টে টাকা জোগাড় করে দু’জনকে ভর্তি করেছিলাম। সারা বছর পড়াশোনা করলেও অ্যানুয়াল পরীক্ষা দিতে পারছে না ছেলেটা। বকেয়া ১৮ হাজার টাকার মধ্যে বুধবার ১০ হাজার টাকা দেব বলেছিলাম, তাও ওকে পরীক্ষা দিতে দিলেন না তাঁরা। এই স্কুলের থেকে ছাত্রছাত্রীরা কী শিখবে?
প্রধান শিক্ষক বলেন, স্কুলের ফি না দেওয়ায় বহুবার ওই অভিভাবককে জানানো হয়েছে। আমাদের বেসরকারি স্কুল। সবকিছুই ছাত্রছাত্রীদের ফি’য়ের টাকায় চলে। বাধ্য হয়ে স্কুল কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে। তবে পরীক্ষার ফলাফলে এর কোনও প্রভাব পড়বে না। এই ঘটনার খবর পেয়ে স্থানীয় বাসিন্দা ও ছাত্রের পরিবারের সদস্যরা উত্তেজিত হয়ে পড়েন। ঘটনাস্থলে আসেন তারকেশ্বর পুরসভার চেয়ারম্যান উত্তম কুণ্ডু। তিনি আসার পর উত্তেজনা চরমে ওঠে। উত্তমবাবু বলেন, স্কুলের এই অমানবিক অবস্থান বরদাস্ত করা হবে না। অবিলম্বে ছাত্রটির পরীক্ষা নিতে হবে। শেষমেশ চাপে পড়ে স্কুল কর্তৃপক্ষ দ্বিতীয়ার্ধে ছাত্রটিকে পরীক্ষায় বসার অনুমতি দেয়।
উত্তমবাবু বলেন, বেসরকারি স্কুল মানে এই নয় যে, বেতন না দিলে ছাত্রকে পরীক্ষায় বসতে দেওয়া হবে না। পড়াশোনার ক্ষেত্রে শিক্ষকদের আরও মানবিক হওয়া প্রয়োজন। আমি ওদের বলেছি, যদি ওই অভিভাবক তাঁদের ছেলেমেয়ের ফি দিতে না পারেন, তাহলে আমি ওই টাকা দিয়ে দেব। কোনওভাবেই পরীক্ষা বন্ধ করা যাবে না।
7Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা