বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

রেকর্ড ভিড়ের আশা, বইমেলার আয়তন বাড়াতে অতিরিক্ত জমির আবেদন গিল্ডের

অলকাভ নিয়োগী, বিধাননগর: ছিমছাম বাঁধাই। পাতায় পাতায় ঝকঝকে অক্ষরমালার বিন্যাস। আর নতুন বইয়ের চেনা গন্ধ। এসবের সঙ্গেই জুড়ে আছে বাঙালির পুরনো প্রেম। সেই টানে ফি-বছর লক্ষ লক্ষ বইপ্রেমী মানুষ ছুটে আসেন কলকাতা আন্তর্জাতিক বইমেলায়। ভিড় ঠেলে খুঁজে নেন প্রিয় লেখকের সৃষ্টি। তাই প্রযুক্তির সৌজন্যে গোটা বিশ্ব স্মার্টফোনে ‘বন্দি’ হলেও বছর বছর ভিড় বাড়ছে বইমেলায়। পাল্লা দিয়ে বাজারে আসছে নতুন অনেক প্রকাশনা সংস্থা। কিন্তু জায়গা তো সীমিত! এই প্রেক্ষিতে মেলাকে আড়েবহরে আরও বড় করতে অতিরিক্ত জমি চেয়ে আবেদন করছে পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড। মেলার মাঠ লাগোয়া জমি চিহ্নিতও হয়েছে। শীঘ্রই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে ওই জমির জন্য আবেদন করবে গিল্ড। 
শুরুর ৪৫ বছর পর ‘ভবঘুরে দশা’ কাটিয়ে পাকাপাকি ঠিকানা পায় কলকাতা বইমেলা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে বইমেলার ৪৬তম বর্ষ (২০২৩) থেকে সল্টলেকের সেন্ট্রাল পার্কের নামকরণ হয়েছে বইমেলা প্রাঙ্গণ। আগামী ১৮ জানুয়ারি থেকে সেখানেই শুরু হতে চলেছে ৪৭তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা। চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। প্রসঙ্গত, সায়েন্স সিটির কাছে মিলনমেলা প্রাঙ্গণ থেকে কলকাতা বইমেলা সল্টলেক সেন্ট্রাল পার্কে সরে আসে ২০১৮ সালে। 
কেন বাড়তি জমির জন্য আবেদন? গিল্ডের তথ্য অনুযায়ী, ২০২২ সালের বইমেলায় (৪৫তম) ৬৫০টি স্টল বসেছিল। ২২ লক্ষ বইপ্রেমী এসেছিলেন মেলার মাঠে। সেবার ২৩ কোটি টাকার বই বিক্রি হয়েছিল। পরের বছরই ছবিটা বদলে যায়। ৪৬তম বইমেলায় অংশ নেওয়ার জন্য নতুন বেশ কয়েকটি প্রকাশনা সংস্থা আবেদন করে। ছোট-বড় মিলিয়ে প্রায় ৯০০টি স্টল হয়। সীমিত জায়গায় এতগুলি স্টল বসাতে গিয়ে ছোট দোকানের সাইজ ১০০ বর্গফুট করে দিতে হয়। তাতেও স্থান সঙ্কুলান না হওয়ায় মাত্র ৫০ বর্গফুটের ৭০টি স্টল দিতে হয়েছিল। গতবার মেলায় ২৬ লক্ষ বইপ্রেমী  এসেছিলেন। বিক্রি হয়েছিল ২৫ কোটি টাকার বই। এই পরিসংখ্যান থেকেই স্পষ্ট, স্টল, পাঠক এবং বই বিক্রি— এক বছরের ব্যবধানে বেড়েছে সবই। 
এই পরিস্থিতিতে গিল্ডের দাবি, এবার অন্তত ১০ শতাংশ স্টল বাড়াতেই হবে। স্টলের মোট সংখ্যা হাজার ছাড়িয়ে যাবে। তাছাড়া, দু’সপ্তাহের বইমেলায় পাঁচ-ছ’দিন রয়েছে সরকারি ছুটি। উদ্যোক্তাদের আশা, ভিড়ের সব রেকর্ড ভেঙে যেতে পারে এবার। গিল্ডের সভাপতি ত্রিদিব চট্টোপাধ্যায়ের কথায়, ‘পাঠক, প্রকাশনা, বই বিক্রি সবই বাড়ছে। তাই আমরা চাই, মেলার আয়তনও বাড়ুক। মাঠের ৯ নম্বর গেটের কাছে কিছুটা জমি রয়েছে। তা ব্যবহার করতে চেয়ে আমরা মুখ্যমন্ত্রীর কাছে আবেদন করব। আশা করি, উনি আমাদের এই আবদার ফেলে দিতে পারবেন না।’ 

4th     December,   2023
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ