বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

বেনামী সিম কিনতে ১০ হাজার, ওয়ালেট অ্যাকাউন্ট নিয়ে নয়া তথ্য গোয়েন্দাদের

নিজস্ব প্রতিনিধি, বিধাননগর: ওয়ালেট অ্যাকাউন্ট। ডিজিটাল যুগে টাকা লেনদেনের অন্যতম মাধ্যমই হল ওয়ালেট। সাইবার প্রতারকরাও এই প্ল্যাটফর্মে প্রতারণার টাকা লেনদেন করছে। কিন্তু, যে মোবাইল নম্বর দিয়ে তারা ওয়ালেট অ্যাকাউন্ট খুলছে, সেই সিমকার্ড তোলা হচ্ছে বেনামে। অন্যের তথ্য দিয়ে অ্যাক্টিভেট করা মুঠো মুঠো বেনামী সিমকার্ড চলে যাচ্ছে সাইবার প্রতারকদের হাতে। তারা এক একটি সিমকার্ড কিনছে ৮-১০ হাজার টাকায়! দেশের বিভিন্ন জায়গায় গজিয়ে উঠছে এই ধরনের সিমকার্ড জালিয়াতির কারবার। সম্প্রতি, এমনই তথ্য হাতে পেয়েছেন গোয়েন্দা ও পুলিস অফিসাররা।
একটি প্রতারণার তদন্তে নেমে নভেম্বর মাসের শুরুতেই নদীয়া থেকে তিনজনকে গ্রেপ্তার করেছিল বিধাননগর সাইবার ক্রাইম থানার পুলিস। তাদের কাছ থেকে দু’টি বায়োমেট্রিক মেশিন এবং ১১৭টি অ্যাক্টিভেট করা সিমকার্ড বাজেয়াপ্ত করা হয়েছিল। ধৃতদের মধ্যে দু’জন একটি নামী মোবাইল সংস্থার ডিস্ট্রিবিউটর। তাদের জেরা করেই সামনে এসেছে বেনামে সিমকার্ড বিক্রির রমরমা কারবার। পুলিস সূত্রে জানা গিয়েছে, এখন নতুন সিমকার্ড কিনলেই বায়োমেট্রিক ছাপ নেওয়া হয়। ধৃতরা গ্রাহকের একবার ছাপ নেওয়ার বদলে তিন-চারবার ছাপ নিত। একটি সিমকার্ড বিক্রির পর বাকি বায়োমেট্রিক ছাপের ডেটা রেখে দিত। পরে গ্রাহকের নামে বাকি সিমকার্ড তুলে নিত। অথচ, গ্রাহকরা জানতেই পারতেন না।
তদন্তে নেমে পুলিস জানতে পেরেছে, অ্যাক্টিভেট করা বেনামী সিমকার্ডগুলি আগে খুন, অপহরণ, তোলাবাজি সহ নানা অপরাধে ব্যবহার করা হতো। তবে, এখন বেশিরভাগ বেনামী সিমকার্ড চলে যাচ্ছে সাইবার প্রতারকদের হাতে। তারাই এই ধরনের সিমকার্ড বেশি ব্যবহার করছে। প্রথমত, তারা গ্রাহকদের ফোন করে নানা প্রলোভন দেয়। সেই কাজে এই ধরনের সিমকার্ডই ব্যবহার করে তারা। যাতে পুলিস নম্বর পেলেও তাদের খোঁজ না পায়। 
দ্বিতীয়ত, সাইবার প্রতারকরা বেশিরভাগ সময় টাকার লেনদেন ওয়ালেট অ্যাকাউন্টেই করে। তাই বেনামী সিম দিয়ে তারা ওই অ্যাকাউন্ট খোলে। এক পুলিস অফিসার বলেন, সাইবার প্রতারকরা একাধিক ওয়ালেট অ্যাকাউন্ট ব্যবহার করে। কারণ, তারা জানে একাধিক ওয়ালেট অ্যাকাউন্টে টাকা পাঠানো হলে সেই টাকা ‘ফ্রিজ’ করা মুশকিল। তাই চোরাবাজারে এই ধরনের বেনামী সিমকার্ডের ক্রেতা মূলত তারাই।

4th     December,   2023
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ