বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

রাজ্য পুলিসের ডিজির নামে ভুয়ো ফেসবুক প্রোফাইল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সাইবার প্রতারণার টার্গেট এবার খোদ রাজ্য পুলিসের ডিজি। তাঁর নামে ভুয়ো ফেসবুক প্রোফাইল খুলে অবৈধ কার্যকলাপের চেষ্টার অভিযোগে এক যুবককে গ্রেপ্তার করেছে বিধাননগর পুলিস কমিশনারেট। রাজস্থান থেকে অভিযুক্তকে পাকড়াও করে নিয়ে এসেছেন সাইবার ক্রাইম থানার অফিসাররা। ধৃতের নাম রাহিশ খান (২২)। পুলিস জানিয়েছে, এই যুবক অঙ্কে অনার্স সহ স্নাতক স্তরে পড়াশোনা করেন। অত্যন্ত মেধাবীও বটে। কিন্তু কেন তিনি রাজ্য পুলিসের ডিজি মনোজ মালব্যের নামে ভুয়ো ফেসবুক প্রোফাইল খুলেছিলেন? অভিযুক্তকে হেফাজতে নিয়ে এই প্রশ্নের উত্তরই জানতে চাইবেন তদন্তকারীরা। 
কমিশনারেট সূত্রে খবর, পুলিসের কম্পিউটার মনিটরিং সেল ফেসবুক সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় নজরদারি চালায়। কোথাও কোনও অসাংবিধানিক পোস্ট বা সরকারি আমলা, পুলিস আধিকারিক বা রাজনৈতিক নেতা-নেত্রীদের নামে ভুয়ো অ্যাকাউন্ট তৈরি হচ্ছে কি না, তা দেখাও এই দপ্তরের কাজ। সেই নজরদারি চালানোর সময়, গত ২৮ নভেম্বর কমিশনারেটের এক আধিকারিক ডিজির নামে একটি প্রোফাইল দেখতে পান। খতিয়ে দেখা যায়, সেটি ভুয়ো। স্বতঃপ্রণোদিত মামলা রুজু করে তদন্তে নামে বিধাননগর কমিশনারেট। 
সাইবার ক্রাইম শাখার অফিসাররা জানতে পারেন, রাজস্থান থেকে কেউ মনোজ মালব্যর ছবি ও নাম ব্যবহার করে প্রোফাইলটি চালাচ্ছে। প্রোফাইল লগ-ইন ও লগ-আউটের যাবতীয় তথ্য বার করে পুলিস। আইপি অ্যাড্রেস থেকে জানা যায়, রাজস্থানের আলওয়ার জেলার মিয়া থানা এলাকা থেকে ফেসবুক প্রোফাইলটি তৈরি হয়েছে। অভিযুক্তকে ধরতে সেখানেই হানা দেন তদন্তকারীরা। ধৃত রাহিশের থেকে মিলেছে একটি অ্যান্ড্রয়েড মোবাইল ফোন। ওই ফোন থেকেই ডিজি মনোজ মালব্যর একাধিক ছবির স্ক্রিনশট উদ্ধার করা হয়েছে। তদন্তকারীদের দাবি, জেরায় ভুয়ো ফেসবুক প্রোফাইল তৈরির বিষয়টি স্বীকার করে নিয়েছেন রাহিশ। আর্থিক প্রতারণা নাকি অন্য কোনও উদ্দেশ্যে এই কাণ্ড তিনি ঘটিয়েছেন, তা জানতে অভিযুক্তকে জেরা করা হচ্ছে।

3rd     December,   2023
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ