বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

বারাসত হাসপাতালে মিউজিক থেরাপি, সুরের বাঁকে লুকিয়ে সুস্থ থাকার জিয়নকাঠি

নিজস্ব প্রতিনিধি, বারাসত: হাসপাতালের ওয়ার্ডে বাজছে, নাই, নাই ভয়, হবে হবে জয়...। কখনও শোনা যাচ্ছে, আমরা করব জয়...। গানের সুরে গলা মেলাচ্ছেন চিকিৎসাধীন রোগীরা। মিউজিক থেরাপি বলে একটি বিষয় চালু আছে। বারাসত জেলা হাসপাতালে এই থেরাপি চলছে। এবং সেটি আলোচনার বিষয়বস্তু হয়ে দাঁড়িয়েছে সবার কাছে। রোগীরা তো বটেই চিকিৎসক-নার্সরাও সুরে গলা মিলিয়ে মনকে সতেজ করে তুলছেন।
সুর ভালবাসেন না এমন মানুষ বোধহয় হাতে গোনা। অবসর তো বটেই অনেকে চরম ব্যস্ততার মধ্যেও গান শোনেন। লোকে বলে, গানের মাধ্যমে অশান্ত মন শান্ত হয়। গান হল সেই জিনিস যা মানুষের স্মৃতি ও আবেগকে নিয়ন্ত্রণ করে। স্রেফ গান শুনে অনেক অসুস্থ মানুষ মানসিকভাবে সুস্থ হয়ে ওঠেন। রোগমুক্তির জন্য মিউজিক থেরাপির তাই প্রচলন রয়েছে পৃথিবীতে। ভারতের বিভিন্ন রাজ্যেও এর প্রচলন আছে। বাংলাতেও সেই পদ্ধতি আস্তে আস্তে শুরু হয়েছে। উত্তর ২৪ পরগনার বারাসত হাসপাতালেও চালু হয়েছে এই মিউজিক থেরাপি। 
মহিলা ও পুরুষদের দু’টি মেডিসিন ওয়ার্ড, একটি শিশু বিভাগ ও একটি প্রসূতি বিভাগে বসানো হয়েছে সাউন্ড সিস্টেম। সারাদিন বাজছে রবীন্দ্র সংগীত, নজরুল গীতি, শিশুদের গান ও বিভিন্ন মিউজিক। এর ফলে হাসপাতালে ভর্তি রোগীদের মানসিক বিকাশ ঘটছে বলে মনে করছে হাসপাতাল কর্তৃপক্ষ। জানা গিয়েছে, মাসখানেক আগে এই কাজ শুরু হয়েছে। প্রায় ৬০০-র মতো রোগী মিউজিক থেরাপির আওতায় আছেন। হাসপাতালে ভর্তি থাকলে অনেকেই মানসিকভাবে ভেঙে পড়েন। সেই অবসাদ কাটাতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। মোট চারটি ওয়ার্ডে কুড়িটির মতো মিউজিক সিস্টেম বসানো হয়েছে। এর ফলে একদিকে যেমন হাসপাতালে ভর্তি থাকা রোগীরা মানসিকভাবে সতেজ থাকছেন অন্যদিকে নার্স ও স্বাস্থ্যকর্মীরাও উৎসাহ পাচ্ছেন কাজে। বারাসত হাসপাতালের সুপার সুব্রত মণ্ডল বলেন, ‘সঙ্গীতের মাধ্যমে অনেক রোগী মানসিকভাবে সুস্থ হয়ে উঠছেন। মন ভালো থাকলে তাড়াতাড়ি সুস্থ হয়ে ওঠেন অনেকে। আমরা চারটি ওয়ার্ডে মিউজিক থেরাপি চালু করেছি। আমাদের অনুমান, রাজ্যের কোনও সরকারি হাসপাতালের এতগুলি ওয়ার্ডে মিউজিক থেরাপি চালু নেই।’ ভোলা সাহা নামে এক রোগীর আত্মীয় বলেন, ‘এই মিউজিক থেরাপি বেশ ভালো। এতে রোগীর মানসিক জোর বাড়বে। তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠবে।’ -নিজস্ব চিত্র

30th     November,   2023
 
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ