বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

পার্ক সার্কাসে ভূগর্ভস্থ নিকাশির কাজ 
চলাকালীন মাটি চাপা পড়ে মৃত শ্রমিক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ভূগর্ভস্থ নিকাশি নালার কাজ চলাকালীন মাটি চাপা পড়ে মৃত্যু হল এক শ্রমিকের। মৃতের নাম ছলমন মালিক (১৮)। বুধবার রাতে ঘটনাটি ঘটেছে পার্ক সার্কাসের ডন বস্কো সার্কেলের ঠিক সামনেই। মৃতের বাড়ি উত্তর ২৪ পরগনার সন্দেশখালিতে। এই ঘটনায় কলকাতা পুরসভার নিকাশি বিভাগের কাছে তদন্ত রিপোর্ট চেয়েছেন মেয়র ফিরহাদ হাকিম। এই ঘটনার পর সেখানে আপাতত কাজ বন্ধ। পুরসভা ওই শ্রমিকের পরিবারকে ক্ষতিপূরণ দেবে বলে জানা গিয়েছে। 
স্থানীয় ও পুরসভা সূত্রে খবর, গত কয়েকদিন ধরেই পার্ক সার্কসের সুরাবর্দি অ্যাভিনিউয়ে ডন বস্কো সার্কেলের সামনে তিন মাথার মোড়ে নিকাশির পাইপ পাতার কাজ চলছিল। সেকারণে রাস্তা খোঁড়ার কাজ চলছিল কয়েকদিন ধরেই। বুধবারও কাজ করতে আসেন শ্রমিকরা। তবে বিপত্তি ঘটে রাতে। সূত্রের খবর, রাত সাড়ে ৯টা নাগাদ আচমকা ধস নামে সেখানে। পাইপলাইনের জন্য যে অংশ খোঁড়া হয়েছিল, তার পাশেই ডাঁই করে রাখা ছিল মাটি। সেই মাটির খানিকটা গর্তে পড়ে যায়। তখন ছলমন গর্ত নেমে মাটি সরানোর চেষ্টা করেন। সেই সময় তাঁর উপরে মাটির একটি চাঁই এসে পড়ে। তিনি কোনওক্রমে টাল সামলে নিলেও পরক্ষণে আরেকটি চাঁই এসে পড়ে তাঁর উপর। অন্যান্য শ্রমিক ও ট্রাফিক পুলিসকর্মীরা ছলমনকে উদ্ধারের চেষ্টা করলেও মাটির নীচে চাপা পড়ে যান তিনি। বেশ কয়েক ফুট গভীরে চাপা পড়ে যাওয়ায় তাঁকে তুলতে ব্যর্থ হন তাঁরা। পরে জেসিবি দিয়ে মাটি খুঁড়ে উদ্ধার করা হয় তাঁর নিথর দেহ। এরপর চিত্তরঞ্জন মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা মৃত বলে ঘোষণা করেন। সেখানে কর্মরত এক শ্রমিক বলেন, সেখানে পাইপ লাগানো হয়েছিল। পাইপের উপর মাটি-বালি পড়ে যায়। ছলমন সেগুলি তুলতে গর্তে নেমেছিলেন। তখনই আমচকা উপর থেকে আরও মাটি গর্তে  পড়ে যায়। প্রায় ২০ মিনিট ছলমন চাপা পড়েছিলেন। পুরসভার নিকাশি বিভাগ সূত্রে খবর, রাতে কাজ করার কথা ছিল না। দায়িত্বপ্রাপ্ত পুর অফিসার সন্ধ্যা সাড়ে ৬টা নাগাদ কাজ বন্ধ করে দিতে বলেছিলেন ঠিকাদার সংস্থার কর্মীদের। 
ঠিক ছিল, বৃহস্পতিবার সকালে পাইপ পাতার কাজ হবে। কিন্তু তারপরেও শ্রমিকরা কাজ চালিয়ে যান। ওখান দিয়ে বাস, ভারী যানবাহন নিয়মিত চলাচল করে। রাস্তায় কম্পন হয়। মনে করা হচ্ছে, ওই গর্তটি কাঠ দিয়ে বাঁধানো না থাকায় পাশে ডাঁই করা মাটি কম্পনের জেরে গর্তে পড়ে এবং ওই শ্রমিক চাপা পড়ে যান। মেয়র এই ঘটনায় দুঃখপ্রকাশ করেছেন। তিনি জানান, পুরসভা ছলমনের পরিবারের পাশে আছে। 

26th     May,   2023
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ