কলকাতা

টালা, চিৎপুরে ব্রিজের নীচের
বাসিন্দাদের পুনর্বাসন বেলগাছিয়ায় 
বাংলার বাড়ি প্রকল্পে ৩৮২ ফ্ল্যাট

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: টালা এবং চিৎপুর ব্রিজের নীচের বাসিন্দাদের বেলগাছিয়ায় পুনর্বাসন দেওয়ার পরিকল্পনা করেছে পুরসভা। সেখানে মিল্ক কলোনির পিছনে রয়েছে রসগোল্লা বস্তি নামক একটি নিম্নবিত্ত এলাকা। পাশেই রয়েছে একটি বিশাল ফাঁকা জমি। সেখানেই সব মিলিয়ে ৩৮২টি ফ্ল্যাট নির্মাণ হবে। রসগোল্লা বস্তির বাসিন্দাদেরও সেখানে পুনর্বাসনের ব্যবস্থা হবে। টালা উড়ালপুল তৈরির সময় তার তলার বাসিন্দাদের অন্যত্র সরিয়ে দেওয়া হয়। প্রশাসনের প্রতিশ্রুতি ছিল, স্থায়ী পুনর্বাসনের ব্যবস্থা করা হবে। কিন্তু ওই চত্বরে জমির অভাব থাকায় তা করা যায়নি। 
বর্তমানে রেলের যে জমিতে ওই বাসিন্দারা থাকেন,  সেই জমিও কিনতে চেয়েছিল পুরসভা। কিন্তু রেলের তরফে কোনও উত্তর মেলেনি। এর মধ্যে চিৎপুর ব্রিজও নতুন করে তৈরি হবে। সেখানকার বাসিন্দাদেরও সরানোর প্রয়োজন। তাই শেষ পর্যন্ত রসগোল্লা বস্তি এবং তার সংলগ্ন ফাঁকা জায়গাটি বাছা হয়েছে। দমদম থেকে বিধাননগর যাওয়ার পথে রেল লাইনের পাশেই সেই ফাঁকা জঙ্গলে ভরা জমি চোখে পড়ে। পুরসভা সূত্রের খবর, প্রথমে ওই ফাঁকা জমিতে ‘বাংলার বাড়ি’ প্রকল্পে ফ্ল্যাট বাড়ি নির্মাণ হবে। রসগোল্লা বস্তির ১৫৬টি পরিবারকে পুনর্বাসন দেওয়া হবে। তারপর খালি করা হবে বস্তি। গোটা জমিতে ধাপে ধাপে তৈরি হবে ২২৬টি ফ্ল্যাট। সেখানে টালা এবং চিৎপুরের বাসিন্দারা ঘর পাবেন। যদিও ফ্ল্যাটের এই সংখ্যা কিছু কম-বেশি হতে পারে বলেই জানাচ্ছেন পুরসভার বস্তি বিভাগের আধিকারিকরা।
গোটা প্রকল্পের ডিপিআর তৈরির কাজ চলছে। এক বিভাগীয় অফিসার বলেন, ওই ফাঁকা জমিটিতে আশপাশের লোকেরা নোংরা-আবর্জনা ফেলেন। বড় বড় লম্বা ঘাসের জঙ্গল, কচুবন হয়ে গিয়েছে। ওই জায়গাটির জন্য এলাকায় সাপের উপদ্রব রয়েছে। তাছাড়া, ঝোপঝাড়ে জল জমে ডেঙ্গু মশার লার্ভাও জন্মায়। তাই জায়গাটির উন্নয়নের প্রয়োজন। পুরসভার সার্ভে বিভাগের অনুমোদন পেলেই কাজ শুরু হবে।
14Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা