বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

বন্ধ হয়ে যাওয়া ৫ কমিউনিটি
সেন্টারে এবার পুর স্বাস্থ্যকেন্দ্র

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একটাও চলছে না। আয় একদম তলানিতে। এমন বেশ কয়েকটি পুরনো কমিউনিটি সেন্টার বন্ধ করার সিদ্ধান্ত নিল কলকাতা পুরসভা। সেই সেগুলির জায়গায় গড়ে উঠবে স্যাটেলাইট হেলথ সেন্টার। এমন পাঁচটি কমিউনিটি সেন্টার পুরসভার স্বাস্থ্য বিভাগের হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পুর কর্তৃপক্ষ।
কলকাতা পুরসভা সূত্রে জানা গিয়েছে, শহরে এমন ১৫টি কমিউনিটি সেন্টার চিহ্নিত করা হয়েছে যেগুলির হাল অত্যন্ত খারাপ। সেখান থেকে কোনও আয় বস্তুত হয় না। আপাতত এমন পাঁচটি কমিউনিটি সেন্টার পুরসভার স্বাস্থ্য বিভাগের হাতে যাচ্ছে। ১১ নম্বর ওয়ার্ডের মোহনবাগান লেনের কমিউনিটি হল, পাঁচ নম্বর ওয়ার্ডের সমাবেশ ভবন, ৭৫ নম্বর ওয়ার্ডের নিউ কমিউনিটি হল এবং ৯১ নম্বর ওয়ার্ডের কমিউনিটি সেন্টার-এই চারটিতে পুরসভার স্যাটেলাইট হেলথ সেন্টার হতে চলেছে। পাশাপাশি, ১৯ নম্বর ওয়ার্ডের মিলনায়তন কমিউনিটি হলটিও তালিকায় রয়েছে। তার এক তলায় চলে পুর স্বাস্থ্যকেন্দ্র। সেই কমিউনিটি হলটিও বন্ধ করা হচ্ছে। সেখানে পুরনো স্বাস্থ্যকেন্দ্রটিকেই সম্প্রসারিত করা হবে। 
শহরের প্রত্যেকটি ওয়ার্ডে একটি করে পুর স্বাস্থ্যকেন্দ্র রয়েছে। পাশাপাশি প্রতিটি ওয়ার্ডে আরও একটি করে স্বাস্থ্যকেন্দ্র বানানোর পরিকল্পনা হয়েছে। যেগুলির নাম দেওয়া হয়েছে ‘স্যাটেলাইট হেলথ সেন্টার’। ইতিমধ্যে এমন ৩০টি সু-স্বাস্থ্যকেন্দ্র বানানোর কাজ চলছে। আরও ৩৬টির জন্য জায়গা দেখা হয়েছে। কিন্তু বাদবাকি ওয়ার্ডে দ্বিতীয় পর্যায়ে স্বাস্থ্যকেন্দ্র তৈরি করতে জমি সংক্রান্ত জটিলতা রয়েছে। সমস্যা মেটাতে আবাসন দপ্তরকে তাদের অব্যবহৃত জমি ব্যবহারের জন্য দেওয়ার আবেদন করেছিল পুরসভা। তবে আবেদন মঞ্জুর হয়নি বলে খবর। তার পরিপ্রেক্ষিতে এবার বন্ধ হওয়া কমিউনিটি হলগুলিতে স্বাস্থ্যকেন্দ্র তৈরির পরিকল্পনা করেছে পুরসভা।

30th     March,   2023
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ