কলকাতা

বাড়ি নির্মাণের টাকা আটকে দিয়ে 
শুধুই প্রতিনিধিদল পাঠাচ্ছে কেন্দ্র
আবাস প্রকল্পে দেশে দ্বিতীয় স্থানে রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গ্রামীণ এলাকায় পাকা বাড়ি তৈরির আবাস প্রকল্পে কেন্দ্রীয় সরকার পশ্চিমবঙ্গকে বঞ্চিত করছে। ’২২-২৩ আর্থিক বছরে ১১ লক্ষেরও বেশি নতুন বাড়ি তৈরির অনুমোদন হয়েছে, কিন্তু এখনও অর্থ বরাদ্দ করা হয়নি। এদিকে টাকার বদলে বারবার আসছে কেন্দ্রীয় প্রতিনিধি দল। অথচ কেন্দ্রীয় সরকারের দেওয়া পরিসংখ্যানই বলছে, গ্রামীণ এলাকায় আবাস প্রকল্পে বাড়ি তৈরি সম্পূর্ণ হওয়ার নিরিখে দেশের ম঩ধ্যে দ্বিতীয় স্থানে আছে পশ্চিমবঙ্গ। বিজেপি শাসিত উত্তরপ্রদেশের মতো বড় রাজ্যও এব্যাপারে পশ্চিমবঙ্গের থেকে অনেক পিছিয়ে রয়েছে। 
প্রধানমন্ত্রী গ্রামীণ আবাস যোজনা প্রকল্পটির কাজকর্ম নিয়ে কেন্দ্রীয় সরকার বুধবার একটি বিস্তারিত রিপোর্ট প্রকাশ করেছে। ওই রিপোর্টে রাজ্যগুলির পারফরম্যান্স তুলে ধরা হয়েছে। এতে দেখা যাচ্ছে, পশ্চিমবঙ্গে এখনও পর্যন্ত ৩৩ লক্ষ ৯৯ হাজার ৬২৭টি পাকা বাড়ি এই প্রকল্পের অধীনে তৈরি হয়েছে। পশ্চিমবঙ্গের থেকে একমাত্র কিছুটা এগিয়ে আছে বিহার। সেখানে ৩৫ লক্ষ ১৮ হাজার ৩৪টি বাড়ি তৈরি হয়েছে। বিজেপি শাসিত মধ্যপ্রদেশ এব্যাপা঩রে পশ্চিমবঙ্গের কাছাকাছি আছে। সেখানে ৩৩ লক্ষ ২৩ হাজার ১০৬টি বাড়ি তৈরি হয়েছে। বিজেপি শাসিত যোগী রাজ্য উত্তরপ্রদেশ এই প্রকল্প রূপায়ণে অনেক পিছিয়ে। ২০১৬ সালের এপ্রিল মাস থেকে শুরু হওয়া প্রধানমন্ত্রী গ্রামীণ আবাস প্রকল্পটিতে এখনও পর্যন্ত গোটা দেশে ২ কোটি ২২ লক্ষ ৩১ হাজার ৯৭২টি পাকা বাড়ি তৈরি করা হয়েছে বলে রিপোর্টে জানানো হয়েছে। 
কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পটি যে নির্ধারিত সময়ের মধ্যে গোটা দেশে লক্ষ্যমাত্রা পূরণ করতে পারেনি, সেটা রিপোর্টেই উল্লেখ করা হয়েছে। প্রকল্প শুরুর সময় বলা হয়েছিল, ২০২২ এর মার্চ মাসের মধ্যে দেশে ২ কোটি ৯৫ লক্ষ পাকা বাড়ি তৈরি করা হবে। এখনও পর্যন্ত রাজ্যগুলিকে সব মিলিয়ে ২ কোটি ৮৫ লক্ষ বাড়ি বরাদ্দ করা হয়েছে। করোনা সংক্রমণের জন্য লকডাউন সহ কয়েকটি কারণের জন্য লক্ষ্যমাত্রা অনুযায়ী বাড়ি তৈরি হয়নি। রাজ্যগুলির অনুরোধে প্রকল্প শেষ করার সময়সীমা ২০২৪ এর মার্চ মাস পর্যন্ত বাড়ানো হয়েছে। 
কেন্দ্রীয় সরকারের রিপোর্ট অনুযায়ী, পশ্চিমবঙ্গে আবাস প্রকল্পের অধীনে ৪৬ লক্ষ ১৮ হাজার ৮৪৭টি পাকা বাড়ি বরাদ্দ করা হয়েছে। এর মধ্যে এখনও পর্যন্ত অনুমোদন দেওয়া হয়েছে ৪৫ লক্ষ ৭০ হাজার ৩৪৪টি বাড়ির। কেন্দ্রের টাকা পাওয়ার পর সেই কাজ হয়ে গিয়েছে। কেন্দ্রের রিপোর্টেই তার উল্লেখ রয়েছে। চলতি আর্থিক বছরের শেষ পর্যায়ে যে ১১ লক্ষ বাড়ির অনুমোদন কেন্দ্রীয় সরকার দিয়েছে, রাজ্য সরকার সেই ১১ লক্ষ বাড়ির প্রাপকদের তালিকা চূড়ান্ত করে কয়েক মাস আগেই কেন্দ্রের কাছে পাঠিয়ে দিয়েছে। কিন্তু কেন্দ্রীয় সরকার বাড়ি তৈরির জন্য অর্থ বরাদ্দ না করে একের পর এক আধিকারিকদের টিম পাঠিয়ে যাচ্ছে রাজ্যে। ১১ লক্ষ বাড়ির জন্য কেন্দ্রীয় সরকারের এরাজ্যে ৮ হাজার কোটি টাকা পাঠানোর কথা। আরও ৬ হাজার কোটি টাকা দেবে রাজ্য। এই প্রকল্পের খরচের ৬০ শতাংশ ঩কেন্দ্র ও রাজ্য ৪০ শতাংশ দেয়। 
16Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা