কলকাতা

পথের পাঁচালি সিনেমার সেই রাস্তা ভেঙে চৌচির
অবশেষে ‘রাস্তাশ্রী’ প্রকল্পের হাত ধরে ফিরতে চলেছে শ্রী

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরপগনা: মেঠো যে পথে অপুর ছোটাছুটি। কিংবা বাঁশ গাছের ঝাড় পেরিয়ে যে পথে হরিহরের বাড়ি ফেরা। সে পথে যে বাঙালি একবারও হাঁটেনি, সেও রাস্তাটির আপাদমস্তক চেনে। পথের পাঁচালি সিনেমার দৌলতে সেই পথ স্রেফ কোনও একটা রাস্তা মোটেও নয়, পথটি দস্তুরমতো ইতিহাস হয়ে গিয়েছে। বাংলা সিনেমার পাঁচালি নতুন করে লিখতে বাধ্য করেছিল যে পথের পাঁচালি, সেই সিনেমার রাস্তাটি কিনা ভেঙে চুরমার! 
এই সিনেমায় বোড়ালের গ্রামকে নিশ্চিন্দিপুর হিসেবে তুলে ধরেছিলেন সত্যজিৎ রায়। কিন্তু যে রাস্তায় অপু ছোটাছুটি করত বা বাড়ি ফিরেছিলেন হরিহর, সেটি হচ্ছে বিষ্ণুপুরে। বর্তমানে সেই রাস্তা এক নম্বর ব্লকের অধীনে। নেপালগঞ্জের ওএনজিসি মোড় থেকে নতুনহাট বাজার মোড় পর্যন্ত তিন কিলোমিটার দীর্ঘ এই রাস্তার নামকরণও হয়েছিল, ‘পথের পাঁচালি’। দুর্ভাগ্য বাঙালির, গালভরা নাম দিয়েই ঝেড়ে ফেলা হয়েছিল হাত। রাস্তাটির দেখভাল করার দিকে মোটেও নজর দেওয়া হয়নি। 
তবে বিলম্বে হলেও বোধোদয়। পথশ্রী-রাস্তাশ্রী প্রকল্পে হাল ফিরতে চলেছে সেই রাস্তাটির। সে মেঠো পথ কালের নিয়মে পাকা হয়েছে। তারপর কালের নিয়মেই ভেঙেছে। কিন্তু নিয়ম মেনে রক্ষণাবেক্ষণ হয়নি দীর্ঘকাল। ফলে ভরেছে খানাখন্দে। এখনকার অপুরা ও পথে ছোটাছুটি করার আর সাহস পায় না। বর্তমানের হরিহর রায়রা চলতে গিয়ে হোঁচট খায়।  
মঙ্গলবার এই রাস্তা সংস্কারের সূচনা করেন রা‌জ্যের পরিবহণ দপ্তরের রাষ্ট্রমন্ত্রী দিলীপ মণ্ডল। গ্রামবাসীদের বক্তব্য, যে ছবির নামে রাস্তা সেটিরই কিনা এমন দশা! প্রসঙ্গত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যে ১২ হাজার কিলোমিটার রাস্তা তৈরির সিদ্ধান্ত নেওয়ার পর সবার আগে ব্লক প্রশাসন পথের পাঁচালি রাস্তাটিকে মেরামতের তালিকার অন্তর্ভুক্ত করে। এর পাশাপাশি এই ব্লকে সব মিলিয়ে  ১২৫টি রাস্তা নির্মাণ বা সংস্কার হবে বলে জানা গিয়েছে। এদিন অন্যান্য জেলাগুলির মতো দক্ষিণ ২৪ পরগনাতেও বিভিন্ন মহকুমা এবং ব্লকে রাস্তাশ্রী-পথশ্রী প্রকল্পের অনুষ্ঠান হয়। ফলতায় ছিল হয় অনুষ্ঠান। সেখানে উপস্থিত ছিলেন জেলাশাসক সুমিত গুপ্তা। ছিলেন প্রশাসনিক আধিকারিক এবং জনপ্রতিনিধিরাও। কোনও কোনও জায়গায় এই প্রকল্পের সূচনা হয় মহিলাদের হাত ধরে। কোথাও ছাত্রছাত্রীরা ফিতে কেটে কাজের সূচনা করে।
বিশ্বের সর্বকালের সেরা ১০০টি  সিনেমার তালিকায় একমাত্র ভারতীয় সিনেমা পথের পাঁচালি। এই সিনেমা পেয়েছে বাফতা-জাতীয় পুরস্কার। কয়েকজনের বক্তব্য, অন্য কোনও দেশ হলে বিষ্ণুপুরের এই রাস্তাকে ঘিরে পর্যটন কেন্দ্র গড়ে উঠত।  সেই রাস্তা। -নিজস্ব চিত্র
16Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা