কলকাতা

ঋণগ্রস্তকে সাহায্য করার নামে চলছে
প্রতারণা, আবেদন করলেই সর্বস্বান্ত

নিজস্ব প্রতিনিধি, বিধাননগর: এ যেন ‘মড়ার উপর খাঁড়ার ঘা’। যাঁরা ঋণে জর্জরিত, তাঁদেরই সহায়তা করার টোপ। আর সেই টোপ গিলে আবেদন করলেই হতে হবে সর্বস্বান্ত! এবার ঋণগ্রস্তদের সহায়তার নামে এমনই প্রতারণার ঘটনা সামনে আসছে। একটি গালভরা প্রকল্পের নাম দিয়ে প্রতারকরা এই ধরনের অপরাধ করছে বলে জানতে পেরেছে পুলিস ও গোয়েন্দারা। যেহেতু ঋণগ্রস্তদের টার্গেট করা হচ্ছে, তাই এ নিয়ে সচেতন হওয়ার পরামর্শ দিয়েছে পুলিস।
ফোন করে এটিএম কার্ড ও তার পিন নম্বর নিয়ে টাকা হাতানোর দিন কার্যত শেষ। তাই পুরনো পন্থা বদলে সময়ের সঙ্গে সঙ্গে প্রতারকরা নিজেদের কৌশলও পাল্টেছে। মাঝেমধ্যেই নতুন নতুন টোপ সামনে নিয়ে আসছে তারা। সেই টোপ একটু পুরনো হলেই তার বদলে আসছে নতুন কৌশল। এবার প্রতারকদের নয়া সংযোজন হল, বেছে বেছে ঋণগ্রস্তদের নিশানা করে জালে ফাঁসানো। কীভাবে হচ্ছে এই প্রতারণা? পুলিস জানিয়েছে, ঋণমুক্ত করার জন্য একটি অভিযান শুরু হয়েছে বলে দাবি করছে প্রতারকরা। যার নাম দেওয়া হয়েছে, ‘ঋণমুক্ত ভারত অভিযান’। তারা হোয়াটস অ্যাপ ও মেসেঞ্জারে ওই অভিযানের নাম করে 
বিজ্ঞপ্তি পাঠাচ্ছে। তাতে লেখা আছে, ‘ঋণে জর্জরিত জনসাধারণের জন্য বিনামূল্যে পরিষেবা’। ওই বিজ্ঞপ্তির নীচে আরও লেখা— ‘আর্থিক পরিস্থিতির কারণে লোন পরিশোধ করতে পারছেন না! বাড়ি, গাড়ি বন্ধক রয়েছে, তার সমাধান খুঁজে পাচ্ছেন না! লোন এনপিএ হয়ে গিয়েছে, কোর্টে কেস চলছে! রিকভারি এজেন্ট বাড়িতে এসেছে ঝামেলা করছে’! তারপরই প্রতারকরা বলছে, ‘আপনার সমস্যার সঠিক সমাধান জানতে যোগাযোগ করুন ঋণমুক্ত ভারত অভিযানের যে কোনও ক্যাম্প বা কেন্দ্রে। অনলাইন ফর্মের মাধ্যমে আবেদন করুন। আপনাকে বিনামূল্যে প্রশিক্ষণ দেওয়া হবে এবং আপনার ঋণ মকুবের চেষ্টা করে হবে’। 
এরপরই অনলাইনে আবেদনের জন্য তারা একটি কিউআর কোড স্ক্যান করতে বলছে। ওই বিজ্ঞপ্তিতেই কিউআর কোডটি দেওয়া রয়েছে। পুলিসের দাবি, ওই কোড স্ক্যান করে অনলাইনে ফর্ম ফিল-আপ করলেই প্রতারকরা গ্রাহকদের সব তথ্য হাতে পেয়ে যাবে। ফলে এই টোপ গিলে কেউ আবেদন করলে সর্বস্বান্ত হতে হবে। পুলিস জানিয়েছে, কোনও ধরনের অচেনা কিউআর কোড স্ক্যান করবেন না। প্রতারণার শিকার হতে পারেন।
ওই বিজ্ঞপ্তিতে একটি ই-মেল আইডি এবং একটি হোয়াটসঅ্যাপ নম্বর দেওয়া থাকছে। পুলিসের দাবি, ই-মেল করলেও বিপদ। কারণ, তারা নানা অজুহাতে ঋণ পরিশোধের ব্যাপারে সহায়তার নামে গ্রাহকের তথ্য সংগ্রহ করবে। তারপরই ফাঁকা করবে অ্যাকাউন্ট। যে হোয়াটসঅ্যাপ নম্বরটি দেওয়া হয়েছে, তার পাশে লেখা, ‘বিশদে জানতে এই নম্বরে হোয়াটসঅ্যাপ করুন’। সেখানে হোয়াটসঅ্যাপ করলেও বিপদে পড়তে হবে। কারণ, তার মাধ্যমে প্রতারকরা গ্রাহকের মোবাইল অ্যাকসেস করার সুযোগ পেয়ে যাবে। তারপর শুরু হবে প্রতারণা।
16Months ago
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা