বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
কলকাতা
 

দেওয়াল জুড়ে গ্রাফিতি ও ইনস্টলেশন
পাইকপাড়ায় পুজোর থিম সার্কাস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাইকপাড়া ক্যাম্পবাগানের ছোট একটা গলি। সেই অপরিসর রাস্তার মধ্যে একটি বাড়ি। সেই বাড়ির দেওয়াল জুড়ে আঁকা হয়েছে রং বেরঙের সার্কাসের চালচিত্র। বাড়ির একটি জানলা হয়েছে টিকিট কাউন্টার। সেখানে রয়েছে সরস্বতী প্রতিমা। গোটা বিষয়টি দেখার পর মনে বোঝা যাবে এটি একটি সার্কাসের মঞ্চ। 
পেশায় ফ্যাশন ডিজাইনার দেবাশিস বিশ্বাস সার্কাসকে থিম করে পুজো করছেন। গতবছর ছিল ‘হ য ব র ল’ থিম। এবছর সার্কাস থিম চমকে দিয়েছে সবাইকে। পুজোর পরিবেশে আলাদা মাত্রা যোগ করতে বৃহস্পতিবার সকাল থেকে মণ্ডপে বাজবে সার্কাসের নানা রকমের মিউজিক। 
গভর্নমেন্ট আর্ট কলেজে পড়াশোনা দেবাশিসবাবুর। ছোটবেলায় পাড়ায় সরস্বতী পুজো হতে দেখেছেন। সে পুজো একদিন বন্ধ হয়ে যায়। তার অনেক বছর পর তখন পেশায় ফ্যাশন ডিজাইনার দেবাশিস, ভাবলেন কেমন হয় যদি গ্রাফিতি, ইনস্টলেশন, পপ আর্ট ইত্যাদি মাধ্যম ব্যবহার করে আবার শুরু করা যায় পুজো। দেবাশিসের সঙ্গী হলেন বন্ধু শরদিন্দু গুহ। তারপর আর্ট কলেজের একঝাঁক ছাত্র-ছাত্রী যেমন সুতনু, মোহর, সায়ন, সৌম্য, দেবজ্যোতি, শ্রেয়া, সন্দীপন, ভাগ্যজিৎরা চলে এলেন পুজোয় অংশ নিতে। সেই পুজোর থিম সার্কাস। অনেকে বলছেন প্রতিযোগিতায় অংশ নিলে পুরস্কার পেত এই পুজো।
দেবাশিস বললেন, ‘আমরা রাস্তা বন্ধ করে পুজো করি না। পাশের একটি রাস্তা পুজোর জন্য বন্ধ রয়েছে। এই রাস্তাটাও বন্ধ থাকলে মানুষের অসুবিধা হতো।  তাই পাশের বাড়িতে পুজো করছি।’ থিমের প্রসঙ্গে তাঁর বক্তব্য, ‘সার্কাস আমাদের ছোটবেলার স্মৃতি। তাই এই থিমের কথা ভাবলাম। একেবারে নতুন ধরনের একটা কাজ সবাই দেখছেন।’ পুজো প্রাঙ্গণে রাখা হয়েছে একটি সেলফি জোন। ছোট আকারের একটি আয়না তৈরি করেছেন দেবাশিস। যেটার প্রতিবিম্বে নিজেকে জোকারের মতো দেখতে লাগে। এটিতে চোখ রেখে বেজায় আহ্লাদ পাড়ার বাচ্চাদের। তারা ঘুরেফিরে আসছে আর আয়নায় নিজের মুখ দেখে হাসাহাসি করছে। সবমিলিয়ে পাইকপাড়ার এই পুজো ঘিরে আগ্রহ তৈরি হয়েছে এই এলাকার।

26th     January,   2023
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ