Bartaman Patrika
শিক্ষা-কেরিয়ার
 

বিটস্যাট-২০১৯ পরীক্ষার আবেদনের শেষ তারিখ ২০ মার্চ

বিভাস মজুমদার: বিড়লা ইনস্টিটিউট অব টেকনোলজি অ্যান্ড সায়েন্স (বিটস), পিলানি বিভিন্ন ক্যাম্পাসে ইন্টিগ্রেটেড ফাস্ট ডিগ্রি প্রোগ্রামে নানা বিষয়ে বিই, বি ফার্ম এবং এমএসসি কোর্সে ভর্তি নিচ্ছে। ‘বিটস্যাট-২০১৯’ পরীক্ষার মাধ্যমে কোর্সগুলিতে ভর্তি নেওয়া হবে। যে সব বিষয়ে ভর্তি নেওয়া হবে ক্যাম্পাস অনুযায়ী সেগুলি হল-১) বিটস, পিলানি-পিলানি ক্যাম্পাস-বিই: কেমিক্যাল, কম্পিউটার সায়েন্স, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স, ইলেকট্রনিক্স অ্যান্ড ইনস্ট্রুমেন্টেশন, মেকানিক্যাল, ম্যানুফ্যাকচারিং।
বি ফার্ম, এমএসসি: বায়োলজিক্যাল সায়েন্সেস, কেমিস্ট্রি, ইকোনমিক্স, ম্যাথামেটিক্স, ফিজিক্স, জেনারেল স্টাডিজ।
২) কে কে বিড়লা গোয়া ক্যাম্পাস-বিই: কেমিক্যাল, কম্পিউটার সায়েন্স, ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স, ইলেকট্রনিক্স অ্যান্ড ইনস্ট্রুমেন্টেশন, মেকানিক্যাল।
এমএসসি: বায়োলজিক্যাল সায়েন্সেস, কেমিস্ট্রি, ইকোনমিক্স, ম্যাথামেটিক্স, ফিজিক্স।
৩) হায়দরাবাদ ক্যাম্পাস-বিই: কেমিক্যাল, সিভিল, কম্পিউটার সায়েন্স, ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স, ইলেকট্রনিক্স অ্যান্ড ইনস্ট্রুমেন্টেশন, মেকানিক্যাল, ম্যানুফ্যাকচারিং। বি ফার্ম, এমএসসি: বায়োলজিক্যাল সায়েন্সেস, কেমিস্ট্রি, ইকোনমিক্স, ম্যাথামেটিক্স, ফিজিক্স।
এই কোর্সগুলিতে ভর্তির জন্য অনলাইনে আবেদন করতে হবে। অনলাইনে আবেদন করার শেষ তারিখ ২০ মার্চ। ওইদিন বিকাল ৫টা পর্যন্ত অনলাইনে আবেদন জমা দেওয়া যাবে।
আবেদনের যোগ্যতা-১) বি ফার্ম ছাড়া সব বিষয়ে ভর্তির যোগ্যতা: প্রার্থীকে ১০+২ শিক্ষা ব্যবস্থায় ফিজিক্স, কেমিস্ট্রি এবং ম্যাথামেটিক্স সহ দ্বাদশ শ্রেণী বা উচ্চ মাধ্যমিক পাশ করে থাকতে হবে। ইংরেজিতে যথেষ্ট পারদর্শী হতে হবে।
২) বি ফার্মের ক্ষেত্রে যোগ্যতা: প্রার্থীকে ১০+২ শিক্ষা ব্যবস্থায় ফিজিক্স, কেমিস্ট্রি এবং বায়োলজি সহ দ্বাদশ শ্রেণী বা উচ্চ মাধ্যমিক পাশ করে থাকতে হবে। একইভাবে ইংরেজিতে যথেষ্ট পারদর্শী হতে হবে। তবে ফিজিক্স, কেমিস্ট্রি এবং ম্যাথামেটিক্স সহ দ্বাদশ শ্রেণী বা উচ্চ মাধ্যমিক পাশ করে থাকলেও এই কোর্সে ভর্তির জন্য আবেদন করা যাবে।
সব কোর্সের ক্ষেত্রেই প্রার্থীকে দ্বাদশ শ্রেণী বা উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ফিজিক্স, কেমিস্ট্রি, ম্যাথামেটিক্স অথবা ফিজিক্স, কেমিস্ট্রি, বায়োলজিতে অন্তত ৭৫ শতাংশ নম্বর সহ পাশ করে থাকতে হবে। এর পাশাপাশি ওই বিষয়গুলির প্রতিটিতে অন্তত ৬০ শতাংশ নম্বর পেয়ে থাকতে হবে।
প্রসঙ্গত, এ বছর যাঁরা উচ্চ মাধ্যমিক দেবেন এবং পূর্বে উল্লিখিত নম্বর পাওয়ার আশা রাখেন এবং গত বছর অর্থাৎ ২০১৮ সালে যাঁরা পূর্বে উল্লিখিত নম্বর সহ উচ্চ মাধ্যমিক পাশ করেছেন কেবল তাঁরাই বিটস্যাট-২০১৯ পরীক্ষায় বসার জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। তবে যাঁরা ২০১৮ সালে উচ্চ মাধ্যমিক দিয়ে সফল হননি, তাঁরা যদি এ বছর আবার পূর্বে উল্লিখিত বিষয় নিয়ে পরীক্ষা দেওয়ার প্রস্তুতি নিয়ে থাকেন তাহলেও শর্তসাপেক্ষে আবেদন করতে পারবেন। আবার ২০১৭ সালে অকৃতকার্য প্রার্থী যদি ২০১৮ সালে পূর্বে উল্লিখিত বিষয়গুলি নিয়ে পরীক্ষা দিয়ে ভরতির আবেদনের জন্য নির্ধারিত নম্বর পেয়ে থাকেন তাহলে বিটস্যাট দেওয়ার জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। বিটস্যাটে প্রাপ্ত নম্বর অনুযায়ী একটি মেধাতালিকা তৈরি করা হবে। সেই মেধাতালিকার ভিত্তিতেই প্রার্থীকে ভর্তি নেওয়া হবে।
বিটস্যাট পরীক্ষা সম্পর্কে-অনলাইনে ১৬ থেকে ২৬ মে পর্যন্ত পরীক্ষা নেওয়া হবে। এর মধ্যে যেকোনও একদিনেই পরীক্ষাটি দেওয়া যাবে। প্রার্থী তাঁর সুবিধামতো সময়ে ও দিনে পরীক্ষাটি দিতে পারবেন। তিন ঘণ্টার এই পরীক্ষায় কোনও বিরতি থাকে না। একটানাই অনলাইনে কম্পিউটারে পরীক্ষাটি দিতে হয়। প্রশ্নপত্রে চারটি পার্ট বা অংশ থাকে। প্রথম পার্টে ফিজিক্স, দ্বিতীয় পার্টে কেমিস্ট্রি, তৃতীয় পার্টে ইংলিশ প্রফিসিয়েন্সি এবং লজিক্যাল রিজনিং, চতুর্থ পার্টে ম্যাথামেটিক্স অথবা বি ফার্মের প্রার্থীদের জন্য বায়োলজি বিষয়ে প্রশ্ন থাকে। মাল্টিপল চয়েজের মোট ১৫০টি প্রশ্ন থাকে। এর মধ্যে পার্ট ওয়ানে ফিজিক্সের উপর ৪০টি, পার্ট টু’তে কেমিস্ট্রির উপর ৪০টি, পার্ট থ্রিতে ইংলিশ প্রফিসিয়েন্সির উপর ১৫, লজিক্যাল রিজনিংয়ের উপর ১০টি এবং পার্ট ফোরে ম্যাথামেটিক্স/বায়োলজির উপর ৪৫টি প্রশ্ন থাকে। কোনও প্রার্থী যদি নির্ধারিত ১৫০টি উত্তর দেওয়ার পর তাঁর হাতে সময় থাকে তাহলে আরও অতিরিক্ত ১২টি প্রশ্নের উত্তর দেওয়ার সুযোগ প্রার্থী পেতে পারেন। তবে অতিরিক্ত প্রশ্নের উত্তর দেওয়ার সুযোগ গ্রহণ করলে প্রার্থী নির্ধারিত ১৫০টি প্রশ্নের দেওয়া কোনও উত্তর ফের পরিবর্তন করার সুযোগ পাবেন না। প্রতিটি প্রশ্নের সঠিক উত্তর দেওয়ার জন্য ১ নম্বর পাওয়া যায়। কিন্তু ভুল উত্তর দিলে প্রতিটির জন্য ১ নম্বর করে মোট প্রাপ্ত নম্বর থেকে বাদ দেওয়া হয়। অর্থাৎ নেগেটিভ মার্ক রয়েছে।
পরীক্ষা দিতে আসার সময় প্রার্থীকে সঙ্গে করে একটি পেন আনতে হবে। সেটি স্বাক্ষর এবং পরীক্ষা চলাকালীন রাফ ওয়ার্ক করার জন্য ব্যবহার করতে পারবেন। রাফ ওয়ার্ক করার জন্য প্রার্থীকে আলাদা কাগজ দেওয়া হবে। তবে ক্যালকুলেটার বা ওই ধরনের কোনও সামগ্রী পরীক্ষার সময় ব্যবহার করা যাবে না। কেবল ইংরেজিতেই প্রশ্ন করা হবে। পরীক্ষা চলাকালীন নিরাপত্তা ও প্রার্থীকে চিহ্নিত করণের জন্য ওয়েবক্যাম বা সিসি ক্যামেরা ব্যবহার করা হবে এবং গোটা পরীক্ষাটি তাতে রেকর্ড করে রাখা হবে।
প্রশ্নের সিলেবাস: এনসিইআরটি’র একাদশ ও দ্বাদশ শ্রেণীর সিলেবাসের ভিত্তিতে প্রশ্ন করা হবে।
আবেদন পদ্ধতি-http://www.bitsadmission.com ওয়েবসাইটে লগ অন করে অনলাইনে আবেদন করতে হবে। আবেদন করার সময় প্রার্থীকে তাঁর নাম রেজিস্টার করতে হবে। আবেদনপত্র অনলাইনে পূরণ করার পাশাপাশি আবেদন ফি বাবদ তরুণ প্রার্থীদের ৩ হাজার ১৫০ টাকা এবং তরুণীদের ক্ষেত্রে ২ হাজার ৬৫০ টাকা অনলাইনে জমা দিতে হবে। ক্রেডিট/ডেবিট কার্ডে অথবা নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে আবেদন ফি জমা দেওয়া যাবে। তবে নগদেও আবেদন ফি জমা দেওয়া যাবে। সেক্ষেত্রে অনলাইনে ওয়েবসাইটে দেওয়া পে ইন স্লিপ ডাউনলোড করে তার একটি প্রিন্ট নিয়ে আইসিআইসিআই ব্যাঙ্কের যেকোনও শাখায় গিয়ে পূর্বে উল্লিখিত নগদ সহ তা জমা দিতে হবে। সেটি জমা দেওয়ার পর ব্যাঙ্ক তার একটি রসিদ দেবে। সেটি অনলাইনে আবেদনপত্রে উল্লেখ করে দিতে হবে।
পরীক্ষাকেন্দ্র- কলকাতা সহ দেশের ৫০টি শহরে পরীক্ষাকেন্দ্র রয়েছে। এছাড়া দুবাইয়েও পরীক্ষাকেন্দ্র রয়েছে।
উল্লেখযোগ্য তারিখ-আগামী ২০ মার্চ বিকাল ৫টা পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে। আবেদনপত্রে কোনও তথ্যগত ভুল থেকে গেলে তা সংশোধন করা যাবে ২২ থেকে ২৫ মার্চ পর্যন্ত। কোন কেন্দ্রে পরীক্ষা নেওয়া হবে ২৭ মার্চ অনলাইনে প্রার্থী তা জানতে পারবেন। প্রার্থীকে ২৮ মার্চ থেকে ৮ এপ্রিলের মধ্যে পরীক্ষা দেওয়ার তারিখ ও সময় রিজার্ভ বা সংরক্ষণ করতে হবে। পরীক্ষাকেন্দ্রে প্রবেশের হলটিকিট ১২ এপ্রিল থেকে ১৩ মে পর্যন্ত ডাউনলোড করা যাবে। সেটির প্রিন্ট নিয়ে পরীক্ষা দিতে যেতে হবে। পূর্বেই উল্লেখ করা হয়েছে ১৬ থেকে ২৬ মে পর্যন্ত অনলাইনে পরীক্ষা দেওয়ার সুযোগ রয়েছে। ভর্তি এবং ওয়েট লিস্ট ২০ জুন প্রকাশ করা হবে।
ভর্তি ও অন্যান্য বিষয়ে আরও বিস্তারিত জানতে ওয়েবসাইটটি দেখতে পারেন।
25th  February, 2019
ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং এবং টেকনোলজিতে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ

 বর্ণালী ঘোষ: ইঞ্জিনিয়ারিং এবং টেকনোলজি নিয়ে ডিপ্লোমা করার প্রবেশিকা পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। এই ডিপ্লোমা কোর্সের প্রথম বছরে ভর্তির প্রবেশিকা পরীক্ষায় বসার জন্য নেওয়া হচ্ছে JEXPO এবং দ্বিতীয় বছরে ভর্তির জন্য VOCLET –এ বসতে হবে।
বিশদ

25th  February, 2019
ইভিইটিএস ২০১৯

 ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অব অ্যানিম্যাল অ্যান্ড ফিশারি সায়েন্সেসে ব্যাচেলর অব অ্যানিম্যাল হাসবেন্ড্রি (বিভিএসসি অ্যান্ড এ এইচ) ভর্তির জন্য এই প্রবেশিকা পরীক্ষার আহ্বান করা হচ্ছে। পরীক্ষা নেবে ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স বোর্ড। পরীক্ষার দিন ধার্য হয়েছে ২৯ জুন ২০১৯। অনলাইনে আবেদন করা যাবে ১২ মার্চ থেকে ২৬ মার্চ ২০১৯ পর্যন্ত।
বিশদ

25th  February, 2019
জেএনপিএইউএইচ ২০১৯

বি এসসি নার্সিং (ব্যাচেলর অব নার্সিং), বিপিটি ( ব্যাচেলর অব ফিজিওথেরাপি), বিএএসএলপি (ব্যাচেলর অব অডিওলজি অ্যান্ড স্পিচ ল্যাঙ্গুয়েজ প্যাথোলজি), বিএমএলটি (মেডিক্যাল ল্যাবরেটরি টিকনিসিয়ন), বিএসসিসিসিটি (ক্রিটিক্যাল কেয়ার টেকনোলজি), বিএসসিওটিটি (অপারেশন থিয়েটর টেকনোলজি), বিএসসিপিটি (পারফিউশন টেকনোলজি) এবং বিএসসিপিএ (ফিজিশিয়ান অ্যাসিস্ট্যান্ট) বিষয়গুলিতে ভর্তির জন্য এই প্রবেশিকা পরীক্ষার আহ্বান করা হচ্ছে।
বিশদ

25th  February, 2019
একনজরে
বিএনএ, কোচবিহার: লোকসভা নির্বাচনের মুখে প্রার্থী নির্বাচনকে ঘিরে কোচবিহারে বিজেপি’তে জোর কোন্দল শুরু হয়েছে। দলীয় সূত্রে জানা গিয়েছে, বিজেপির জেলা সভাপতি মালতী রাভা সহ জেলা কমিটির একাধিক নেতা প্রার্থী হতে চেয়ে আবেদন করেছেন।  ...

  বারাণসী, ২৫ ফেব্রুয়ারি (পিটিআই): রবিবারে রাতে কলেজ ক্যাম্পাসের হস্টেলের সামনে অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীদের গুলিতে মারা গিয়েছে উদয়প্রতাপ কলেজের ছাত্রনেতা বিবেক সিং (২২)। আজমগড় জেলার জামুন্দি গ্রামের বাসিন্দা বিবেক ছিলেন বি কম দ্বিতীয় বর্ষের ছাত্র। ...

বিএনএ, সিউড়ি: গ্রামের মধ্যে মদের দোকান খোলার আবেদনের বিরোধিতা করে ফের রাস্তায় নামলেন এলাকার বাসিন্দারা। রবিবার মুরারই থানার কনকপুর সারদুয়ারি গ্রামের বাসিন্দারা হাতে প্লাকার্ড নিয়ে এলাকায় মিছিল করেন।  ...

 কানেস, ২৫ ফেব্রুয়ারি: গ্র্যান্ডমাস্টার অভিজিৎ গুপ্তা কানে ইন্টারন্যাশনাল ওপেন দাবায় চ্যাম্পিয়ন হলেন। সোমবার প্রতিযোগিতার ফাইনাল রাউন্ডে ইতালির পিয়ের লুইগি বাসোর সঙ্গে ড্র করেন অভিজিৎ। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শিক্ষার জন্য দূরে কোথাও যেতে পারেন। প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বিবাহের কথাবার্তাও পাকা হতে পারে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম
১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম
১৯৩৬: চিত্র পরিচালক মনমোহন দেশাইয়ের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.১৯ টাকা ৭১.৮৯ টাকা
পাউন্ড ৯১.২৫ টাকা ৯৪.৫৪ টাকা
ইউরো ৭৯.১৪ টাকা ৮২.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৮৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,১৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৬৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৬০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৭০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, অষ্টমী ৫৮/১০ শেষ রাত্রি ৫/২১। অনুরাধা নক্ষত্র ৪২/২৬ রাত্রি ১১/৩। সূ উ ৬/৪/৫০, অ ৫/৩৪/৪০, অমৃতযোগ দিবা ৮/২২ গতে ১০/৪২ মধ্যে পুনঃ ১২/৫৮ গতে ২/২৯ মধ্যে পুনঃ ৩/১৫ গতে ৪/৪৭ মধ্যে। রাত্রি ৬/২৩ মধ্যে পুনঃ ৮/৫৪ গতে ১১/২৫ মধ্যে পুনঃ ১/৫৫ গতে ৩/৩৫ মধ্যে, বারবেলা ৭/৩২ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ১/১৬ গতে ২/৪২ মধ্যে, কালরাত্রি ৭/৮ গতে ৮/৪২ মধ্যে।
১৩ ফাল্গুন ১৪২৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৯, মঙ্গলবার, সপ্তমী ১০/১৪/২৯। অনুরাধানক্ষত্র রাত্রি ৩/৫৪/২৩, সূ উ ৬/৬/৫, অ ৫/৩৩/১, অমৃতযোগ দিবা ৮/২৩/৫৮ থেকে ১০/৪০/৫১ মধ্যে ও ১২/৫৪/১৫ থেকে ২/২৯/৫০ মধ্যে ও ৩/১৫/৩৮ থেকে ৪/৪৭/১ মধ্যে এবং রাত্রি ৬/২৩/১৩ মধ্যে ও ৮/৫৩/৫০ থেকে ১১/২৪/২৭ মধ্যে ও ১/৪৫/৪ থেকে ৩/৩৫/২৮ মধ্যে, বারবেলা ৭/৩১/৫৭ থেকে ৮/৫৭/৪৯ মধ্যে, কালবেলা ১/১৫/২৫ থেকে ২/৪১/১৭ মধ্যে, কালরাত্রি ৭/৭/৯ থেকে ৮/৪১/১৭ মধ্যে। 
২০ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: প্রেম-প্রণয়ে নতুন যোগাযোগ হবে। বৃষ: মামলা-মোকদ্দমায় জয় লাভ। মিথুন: বয়স্ক ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিন  
১৮০২: ফরাসি লেখক ভিক্টর হুগোর জন্ম১৯০৮: লেখিকা লীলা মজুমদারের জন্ম১৯৩৬: ...বিশদ

07:03:20 PM

ফের সংঘর্ষ বিরতি লঙ্ঘন পাকিস্তানের  
আজ বিকাল ৫.৩০টা নাগাদ জম্মু ও কাশ্মীরের নৌসেরা, কৃষ্ণঘাঁটি ও ...বিশদ

06:26:29 PM

উচ্চ মাধ্যমিকের প্রথম দিনেই মোবাইল সহ ধরা পড়ল ৫ জন, বাতিল রেজিস্ট্রেশন 

05:04:13 PM

২৪০ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:51:20 PM

যে কোনও পরিস্থিতির জন্য সেনা এবং দেশবাসীকে তৈরি থাকতে বললেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান  

03:45:06 PM