Bartaman Patrika
সিনেমা
 

লিভ ইন কতটা সামাজিক,
প্রশ্ন তুলবে
সহবাসে

 পঁচিশ বছর আগে ‘অভিমান নিয়ে কলকাতা ছাড়ার’ সময় মিঠুন চক্রবর্তীকে নিয়ে একটি সিনেমা করছিলেন আদ্যন্ত থিয়েটারের মানুষ অঞ্জন কাঞ্জিলাল। ছবির নাম ছিল ‘মন জঙ্গলের সাতদিন’। নানা কারণে ছবিটি আর শেষ করা হয়নি। রাজধানীতে থিয়েটার সমেত বাসা বাঁধেন রবীন্দ্রভারতী থেকে নাটক নিয়ে পিএইচডি করা মানুষটি। দিল্লি প্রবাসী অঞ্জনের ‘গ্রিনরুম থিয়েটার’ গত চব্বিশ বছরে দেশে-বিদেশে প্রচুর সাফল্যের নুড়ি-পাথর কুড়িয়েছে। তাঁর দলেরই একটি মঞ্চ সফল প্রযোজনা ‘সহবাসে’। সেই নাট্য-কাহিনীটিকেই সেলুলয়েডে সাজাতে জন্ম শহরে ফিরে এলেন পাইকপাড়ার ভূমিপুত্র। স্ত্রী-পুত্র সহ। বাবাকে ভুলে গেলেও ছেলে অনুভব কাঞ্জিলালকে ইতিমধ্যেই চিনে নিয়ে নিয়েছে শহুরে বাঙালি। ‘অব্যক্ত’, ‘আবার বসন্ত বিলাপ’ ছবি দুটির দৌলতে। বাবার পরিচালনায় নাটক ‘সহবাসে’ নিয়মিত অভিনয়ও করেন অনুভব। সম্প্রতি রাজারহাটের শেষপ্রান্তে একটি আবাসনের ফ্ল্যাটে ‘সহবাসে’র টানা শ্যুটিং করলেন অঞ্জন। কাহিনীকার পরিচালক-ঘরনি সুমনা কাঞ্জিলাল। চিত্রনাট্য পরিচালকের।
সদ্য কুড়ির কোঠায় পা রাখা সাম্প্রতিক প্রজন্মই অঞ্জনের ছবির কুশীলব। যারা অঞ্জনের ভাষায়, ‘কমিটমেন্ট ফোবিয়ায় আক্রান্ত, দায়িত্ব নিতে অনিচ্ছুক।’ সেই রকম একটি জুটিকে কেন্দ্র করেই তৈরি হয়েছে ছবিটি। যাদের বিয়ে করতে ভয়। অঙ্গীকারবদ্ধ হতে অনীহা। অঞ্জনের দাবি, ‘এই প্রবণতাটা শুধু আমার গল্পের প্রোটাগনিস্টদের জন্য নয়, গোটা জেনারেশনটার। যৌথ পরিবার তো গিয়েছেই, এখন মাইক্রো পরিবারগুলোও যেতে বসেছে। এসো কিছুদিন একসঙ্গে থাকি — এই জাতীয় মনোভাব আজকের ছেলেমেয়েদের মধ্যে। এই প্রবণতার খারাপ দিকটাই আমি গল্পের আকারে ছবিতে তুলে ধরতে চাইছি।’
ছবিতে অভিনয় করছেন টলিউড ইন্ডাস্ট্রির ‘আজকের অভিনেতা-অভিনেত্রী’রা। তাঁরা এই ‘লিভ ইন’ সম্পর্ককে কী চোখে দেখছেন? কতটাই বা তারা ছবির বিষয়ের সঙ্গে একমত? ছবির দুই মুখ্য চরিত্র নীল ও তুষি। নীল নদীয়ার ছেলে। কলকাতায় একটি বহুজাতিক সংস্থায় চাকরি করে। বিপরীতে, তুষি মফস্‌সলের একটি ছোট শহর থেকে চাকরি খুঁজতে কলকাতায় এসেছে। একা মেয়েকে প্রাথমিকভাবে কেউ বাড়িভাড়া দেয় না। বন্ধুদের সূত্রে আলাপ হয় নীলের সঙ্গে। সে নীলের ফ্ল্যাটে থাকতে শুরু করে। সেখান থেকে একটি সম্পর্কের শুরু। চরিত্র দুটিতে অভিনয় করছেন অঞ্জন পুত্র অনুভব ও ‘সোয়েটার’ খ্যাত ঈশা সাহা। অনুভবের মতে, ‘লিভ ইন রিলেশন আর বিয়ের মধ্যে খুব একটা পার্থক্য নেই। কিন্তু কমিটমেন্ট জোরালো হলে সেই সম্পর্কটাই বিয়ের থেকে আলাদা কিছু নয়। তাই দুটোর গুরুত্বই আমার কাছে সমান।’
বৈবাহিক সম্পর্ককে বিশ্বাসী ঈশাও ‘লিভ ইন’ রিলেশনের পক্ষে। ‘আমার কোনওটাতেই আপত্তি নেই’ একথা বলার পরেও ঈশা প্রশ্ন তোলেন, ‘বিয়ে হলেই কী সম্পর্কটা সিকিওর থাকে? তাহলে এত ডিভোর্স হচ্ছে কেন?’ তাঁর মতে, ‘দুটো ক্ষেত্রেই দুটি প্রাপ্ত বয়স্ক নারী-পুরুষের পারস্পরিক ভালোবাসা ও বিশ্বাসের বুনিয়াদটা সুদৃঢ় হতে হবে।’
পাশাপাশি রয়েছে পূজা চৌধুরী। উচ্চাকাঙ্খী মেয়ে। সাফল্যটা তার কাছে খুব গুরুত্বপূর্ণ। তার জীবনেও প্রেম আছে। কিন্তু সেই সম্পর্ক নিয়ে সে দ্বিধায়। পূজা সবসময় সচেতন, সম্পর্ক যেন তার কেরিয়ারের কোনও ক্ষতি করতে না পারে। লিভ-ইন রিলেশনের পক্ষে জোরালো সওয়ালই করলেন চরিত্রটির অভিনেত্রী সায়নী ঘোষ। তাঁর মতে, ‘অচেনা লোক বা প্রেম করে বিয়ে করে, তার সঙ্গে কিছুদিন থেকে সম্পর্ক ভাঙার চেয়ে, বিয়ের আগে একসঙ্গে থেকে একে অপরকে বোঝা উচিত তারা থাকতে পারবে কিনা না। সুপ্রিম কোর্ট যেখানে এই লিভ-ইন রিলেশন নিয়ে স্পষ্ট মত দিচ্ছে, সেখানে নিশ্চয়ই এই সম্পর্কটাকে নিয়ে আজকের সমাজ ভাবনা-চিন্তা শুরু করেছে।’ এছাড়াও আছেন দেবলীনা দত্ত। কেরিয়ারে এই প্রথম দেবলীনা এক দাপুটে কাজের মহিলার চরিত্রে অভিনয় করছেন। চরিত্রটির নাম ‘কলাবতী’। যে কথা বলে ঠেট ভাষায়। তার যত সমস্যা পিকুকে নিয়ে। চরিত্রটিতে অভিনয় করছেন রাহুল চক্রবর্তী। যে তুষির মেন্টর, বন্ধু, গাইড ও ফিলজফার।
ছবির ডিওপি সদ্য কান থেকে শ্রেষ্ঠ মহিলা সিনেমাটোগ্রাফারের পুরস্কার পাওয়া মধুরা পালিত। ছবিতে সুর করেছেন সৌমঋত। গান গেয়েছেন শুভমিতা, রূপঙ্কর, দুনির্বার। একটি গান গাইতে পারেন শান। অতিথি শিল্পী পরিচালকের যৌবনবেলার বন্ধু ব্রাত্য বসু। প্রযোজনা করছেন পরিচালকের বন্ধু ও প্রাক্তন ছাত্ররা। ‘সহবাসে’ মুক্তি পেতে পারে পুজোর পর।
প্রিয়ব্রত দত্ত
07th  June, 2019
 কল্পবিজ্ঞান আর রহস্যের মিশেলে তৈরি হচ্ছে ব্ল্যাক ডে

  হিন্দি ছবি দ্য ডার্লিং ওয়াইফের কাজ শেষের প্রায় সঙ্গে সঙ্গেই পরিচালক বর্ষালি চট্টোপাধ্যায় তাঁর পরবর্তী বাংলা ছবির কাজ শুরু করে দিয়েছেন। এবারের ছবি ‘ব্ল্যাক ডে’। কল্পবিজ্ঞান আর রহস্যের মিশেলে গল্পের প্লট সাজিয়েছেন নবীন গল্পকার জয় রায়, যিনি এই ছবির নায়কও বটে। টলিউডের ফ্যাশন স্টাইলিস্টদের মধ্যে অন্যতম জয়।
বিশদ

সৌমিত্র-মাধবী জুটি

দীপ প্রোডাকশনের নতুন ছবি ‘১০ মাস ১০ দিনের গল্প’। বৃদ্ধাশ্রমের বাসিন্দাদের জীবনের দুঃখ-কষ্টের ছবিই ফুটে উঠেছে এই ছবির গল্পে। গল্পের কেন্দ্রবিন্দুতে ‘আপনজন’ নামে এক বৃদ্ধাশ্রম। সেখানকার বাসিন্দা এক অবসরপ্রাপ্ত কর্নেল।
বিশদ

 অরবিন্দ মুখোপাধ্যায়ের জন্মশতবর্ষ

 সম্প্রতি প্রখ্যাত চিত্রপরিচালক অরবিন্দ মুখোপাধ্যায়ের জন্মশতবর্ষ পালিত হল নন্দন ২ প্রেক্ষাগৃহে। অভিনেত্রী মাধবী মুখোপাধ্যায় পরিচালকের সঙ্গে তাঁর নানা ঘটনার স্মৃতিচারণ করলেন। মাধবী বলেন, ‘গল্পের সঙ্গে একটা বার্তা এই দুয়েরই একটা সংমিশ্রণ তাঁর ছবিতে ঘটাতেন অরবিন্দবাবু।
বিশদ

05th  July, 2019
 তিন স্তরে নারীর আত্মপ্রতিষ্ঠা নিয়ে ‘তুমি ও তুমি’

গত ২৩ ফেব্রুয়ারি সংবাদপত্রের পাতায় এক মর্মান্তিক প্রতিবেদনের ঝলক, ছেলে বউমার সঙ্গে বনিবনা না হওয়ায় গঙ্গায় ঝাঁপ দিলেন এক বৃদ্ধ দম্পতি। তলিয়ে গিয়ে মৃত্যু ঘটেছে বৃদ্ধর, প্রাণে বেঁচেছেন তাঁর স্ত্রী। তাঁর মুখেই জানা গিয়েছে কেন এমন কঠিন সিদ্ধান্ত নিতে বাধ্য হলেন তাঁরা।
বিশদ

05th  July, 2019
ঋতুপর্ণা-টোটার সুন্দর জীবন

জীবনের সংজ্ঞা আমাদের এক একজনের কাছে এক একরকম। জীবনকে সর্বাঙ্গীন সুন্দর করে তোলাই আমাদের প্রত্যেকের লক্ষ্য। এই ভাবনা থেকেই নবাগত পরিচালক আর ডি নাথ তাঁর ছবি ‘বিউটিফুল লাইফ’-এর চিত্রনাট্য লিখেছেন। পরিচালক নিজে একাধারে চিত্রকর, ভাস্কর, কবি-তাই তাঁর ছবিতে শিল্প প্রাধান্য পাবে সেটাই স্বাভাবিক।
বিশদ

28th  June, 2019
জীবনে ঘুরে দাঁড়ানোর গল্প

  পরিচালক রুনা চৌধুরী নতুন ছবির কাজ শেষ করেছেন। স্বল্পদৈর্ঘ্যের ছবিটির নাম ‘ইনসেপশন’। ছবিতে দুটি মুখ্য চরিত্র। একজন দৃষ্টিহীন মেয়ে মীরা ও একজন দুষ্কৃতী আদিত্য। একটি রাতের গল্পকে কেন্দ্র করে ছবির গল্প এগিয়েছে। সংক্ষেপে দেখে নেওয়া যাক।
বিশদ

21st  June, 2019
 প্রধানমন্ত্রী কুণালজিত্

 দরিদ্র পরিবারের ছেলে অগ্নীশ্বর। ছোটবেলা থেকেই তার দেশকে সেবা করার ইচ্ছে। কথায় বলে না, ইচ্ছে থাকলে উপায় হয়। অগ্নীশ্বরের ক্ষেত্রেও তাই। মানবাধিকার সংঘের ছত্রছায়ায় এসে তার রাজনীতিতে হাতেখড়ি হয়। এরপর সময় যত এগতে থাকে, ধীরে ধীরে রাজ্যের মুখ্যমন্ত্রী এবং পরে দেশের প্রধানমন্ত্রীর আসন অলঙ্কৃত করে সে।
বিশদ

21st  June, 2019
 বিয়ে করে বউকে যেন মিথ্যে বলতে না হয়

 বললেন রুদ্রনীল ঘোষ। ‘বিবাহ অভিযান’-এর গল্প বলতে এসে অভিনয়ের পাশাপাশি কথা বললেন রাজনীতি নিয়েও। বিশদ

21st  June, 2019
 সলমনের দুরন্ত কামব্যাক
চিন্তিত শাহরুখও আমির?

সময়ের সঙ্গে বলিউডে ‘স্টারডম’ শব্দটার অর্থ পাল্টেছে। ছবির পাশাপাশি বদলেছে সিনেমা শিল্প, বক্স অফিসের চলন। বলা যায় বলিউড এখন সন্ধিক্ষণে দাঁড়িয়ে। যেখানে লার্জার দ্যান লাইফ চরিত্র বনাম পাশের বাড়ি থেকে উঠে আসা নায়কের লড়াই। আজকের বলিউড মানে ক্রমাগত কনটেন্টের চাপে কোণঠাসা হচ্ছেন তারকারা।
বিশদ

14th  June, 2019
গালি বয় ‌র‌্যাপ সম্পর্কে
অনেকেরই ধারণা বদলেছে

এবারে টিভিতে গানের রিয়েলিটি শোয়ের বিচারকের আসনে বসবেন কালাতিল কুরিন দিলিন নায়ার। একজন র‌্যাপার, যিনি মঞ্চে রাফতার নামেই অধিক পরিচিত। বিচারক হিসেবে তাঁর সঙ্গী করিনা কাপুর খান ও কোরিওগ্রাফার বস্কো। বিশদ

07th  June, 2019
 দুটো ছোট ছবি

  পরিচালক জগন্নাথ চট্টোপাধ্যায় সম্প্রতি দুটো স্বল্প দৈর্ঘ্যের ছবি তৈরি করেছেন— ‘সুখের সংসার ডট কম’ ও ‘রূপকথা’। বর্তমান সমাজের ক্ষয়িষ্ণু পারিবারিক মূল্যবোধকে কেন্দ্র করে তৈরি হয়েছে এই দুই ছবি। ‘সুখের সংসার ডট কম’-এর কাহিনীকার অনীশ দেব। মুখ্য ভূমিকায় রয়েছেন অলকানন্দা রায়।
বিশদ

07th  June, 2019
পিএম নরেন্দ্র মোদিকে অভিনন্দন

 ‘পিএম নরেন্দ্র মোদি’ সিনেমা এখন হলে। ওমঙ্গ কুমারের এই ছবিতে মোদির ভূমিকায় প্রশংসিত হয়েছে বিবেক ওবেরয়ের অভিনয়। এসবিএস বায়োটেক ইউনিট-২-এর তরফে ছবির কলাকুশলীদের জানানো হয়েছে অভিনন্দন। ছবিটি প্রোমোশনের সঙ্গে যুক্ত ছিল এই সংস্থার ডাঃ অর্থো আয়ুর্বেদিক তেল।
বিশদ

31st  May, 2019
বাংলা ছোট ছবির পরম্পরা ও ঘরানায় অপরূপ সংযোজন

কঙ্কনা চক্রবর্তী। কলকাতার মেয়ে। আপাদমস্তক ভাতে মাছে বাঙালি। যুবতী, সুন্দরী এবং শিক্ষিত। মার্কিনমুলুক সেই সৌন্দর্যে মিশিয়েছে মেধার মন্তাজ। এই মুহূর্তে ট্র্যাম্প-সাম্রাজ্যের বাসিন্দা তিনি। গিয়েছিলেন অভিনয় নিয়ে পড়াশোনা করতে। মনোযোগী মেয়ে পড়তে পড়তে রপ্ত করে নিয়েছেন পরিচালনার প্যাঁচপয়জারও।
বিশদ

31st  May, 2019
পরম-তনুশ্রী জুটি
নতুন থ্রিলার অন্তর্ধান

প্রথমে ‘অন্তর্লীন’, তারপর ‘ফ্ল্যাট নম্বর ৬০৯’। থ্রিলার প্রেমী পরিচালক অরিন্দম ভট্টাচার্যর তৃতীয় ছবি ‘অন্তর্ধান’ও একই পথের অনুগামী। ফেলুদা, ব্যোমকেশ, আগাথা ক্রিস্টি, শার্লাক হোমস প্রিয় অরিন্দমের এবারের গল্পের পটভূমি কসৌলি।
বিশদ

31st  May, 2019
একনজরে
 ওয়াশিংটন, ১১ জুলাই (এএফপি): শরণার্থী এক মহিলার দুগ্ধপোষ্য শিশুকন্যার মৃত্যুতে কাঠগড়ায় উঠল মার্কিন প্রশাসন। নিন্দায় সরব হয়েছে রাষ্ট্রসঙ্ঘ। প্রশাসনের সমালোচনায় মুখর হয়েছেন মার্কিন কংগ্রেসের একাধিক সদস্যও। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার প্রয়াত হলেন পাঁচ ও ছয়ের দশকে বাংলার অন্যতম সেরা লেগ স্পিনার সৌমেন কুণ্ডু (৭৭)। গত পাঁচ দিন ধরে অসুস্থ হয়ে হাসপাতালে ছিলেন তিনি। সৌমেন কুণ্ডু বাংলা ও রেলের হয়ে রনজি ট্রফি খেলেছেন। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের প্রতি বঞ্চনার প্রতিবাদ জানাতে দিল্লিতে বিধায়কদের সর্বদলীয় প্রতিনিধিদল পাঠানোর বিষয়টি সরকার বিবেচনা করছে। বৃহস্পতিবার বিধানসভায় রাষ্ট্রায়ত্ত শিল্প সংস্থা বিক্রি করে দেওয়ার কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের পরিবর্তনের দাবিতে আনা একটি প্রস্তাব নিয়ে আলোচনার সময় পরিষদীয়মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এই ...

লখনউ, ১১ জুলাই (পিটিআই): দেশের বিরোধী-শাসিত রাজ্যগুলিতে সরকারকে ফেলার চেষ্টা করছে বিজেপি। বৃহস্পতিবার ট্যুইটারে এই অভিযোগ করলেন বিএসপি সুপ্রিমো মায়াবতী। একই সঙ্গে ‘দলবদলু’ বিধায়কদের সদস্যপদ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৩: কলকাতা বন্দর থেকে ছাড়ল ভারত নির্মিত প্রথম বাষ্পচালিত জাহাজ ‘ডায়না’
১৯০০:অভিনেতা ছবি বিশ্বাসের জন্ম
১৯০৪: চিলির নোবেলজয়ী কবি পাবলো নেরুদার জন্ম
১৯০৯: চিত্র পরিচালক বিমল রায়ের জন্ম
১৯৬৫: ক্রিকেটার সঞ্জয় মঞ্জরেকরের জন্ম
১৯৭২: গুগলের কর্ণধার সুন্দর পিচাইয়ের জন্ম
১৯৯১: ফুটবলার হামেস রডরিগেজের জন্ম
১৯৯৭: পাকিস্তানি শিক্ষা আন্দোলনকর্মী মালালা ইউসুফজাইয়ের জন্ম
১৯৯৯: অভিনেতা রাজেন্দ্রকুমারের মৃত্যু
২০১২: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের মূত্যু
২০১৩: অভিনেতা প্রাণের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৫৫ টাকা ৬৯.২৪ টাকা
পাউন্ড ৮৪.১০ টাকা ৮৭.২৪ টাকা
ইউরো ৭৫.৬৬ টাকা ৭৮.৫৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ আষা‌ঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৪৮/৪০ রাত্রি ১২/৩১। বিশাখা ২৭/১৪ দিবা ৩/৫৭। সূ উ ৫/৩/১৩, অ ৬/২০/৫৩, অমৃতযোগ দিবা ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ৮/২২ গতে ১১/৪২ মধ্যে, কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে।
২৬ আষাঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৫৩/৮/৩৭ রাত্রি ২/১৮/৩৩। বিশাখানক্ষত্র ৩৪/৮/৪১ সন্ধ্যা ৬/৪২/৩৪, সূ উ ৫/৩/৬, অ ৬/২৩/৬, অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে, বারবেলা ৮/২৩/৬ গতে ১০/৩/৬ মধ্যে, কালবেলা ১০/৩/৬ গতে ১১/৪৩/৬ মধ্যে, কালরাত্রি ৯/৩/৬ গতে ১০/২৩/৬ মধ্যে।
৮ জেল্কদ
এই মুহূর্তে
রাজাবাজারে গুলি চালনার ঘটনায় ধৃত ১ 

06:47:00 PM

চৌবাগা খালে বাস উল্টে জখম বেশ কয়েকজন 

06:32:34 PM

মুর্শিদাবাদের প্রদীপপাড়ায় তৃণমূল পঞ্চায়েত প্রধানের স্বামীকে গুলি করে খুন

04:06:59 PM

৮৭ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:59:16 PM

রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশ মেনে এনইএফটি, আরটিজিএস, আইএমপিএস-এর চার্জ প্রত্যাহার করল এসবিআই 

03:16:50 PM

দিল্লিতে বান্ধবীকে ছুরি মারার অভিযোগ এক ব্যক্তির বিরুদ্ধে

02:54:00 PM