Bartaman Patrika
রাজ্য
 
 

 জগন্নাথদেবের ৫৬ ভোগ। নদীয়ার মায়াপুরে তোলা সমর বিশ্বাসের ছবি

কলেজগুলিকে চিঠি এনসিটিই’র
হবু শিক্ষকদের ক্লাস ফাঁকি রুখতে
বায়োমেট্রিক হাজিরা চালুর নির্দেশ

সৌম্যজিৎ সাহা, কলকাতা: হবু শিক্ষকদের হাজিরা নিয়ে এবার কড়া অবস্থান নিল শিক্ষক শিক্ষণের নিয়ামক সংস্থা ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন (এনসিটিই)। প্রত্যেক শিক্ষক-শিক্ষণ কেন্দ্রে পড়ুয়াদের হাজিরার জন্য এবার বায়োমেট্রিক ব্যবস্থা চালুর নির্দেশ দিল তারা। এনসিটিই’র মতে, প্রত্যেক পড়ুয়ার ন্যূনতম হাজিরার হিসেব বায়োমেট্রিক ব্যবস্থায় জানা যাবে। প্রত্যেক প্রার্থীর হাজিরার রেকর্ড ওয়েবসাইটেও আপলোড করতে হবে কলেজগুলিকে। এই নির্দেশ অমান্য করা হলে, সংশ্লিষ্ট কলেজের অনুমোদন বাতিল পর্যন্ত করতে পারে কাউন্সিল।
সাধারণ ডিগ্রি কলেজে এই হাজিরা নিয়ে নানা সময় সমস্যা দেখা দেয়। সিবিসিএস চালু হওয়ায় গুরুত্ব বেড়েছে হাজিরার উপর। তবুও একাধিক কলেজের ছাত্রছাত্রীরা ঠিক মতো ক্লাস করেন না। পরে পরীক্ষার সময় ঘেরাও-বিক্ষোভ করে দাবি আদায়ের চেষ্টা করেন। আবার কোথাও ঝামেলা এড়াতে কলেজ কর্তৃপক্ষ কম হাজিরা থাকা সত্ত্বেও পড়ুয়াদের পরীক্ষায় বসার অনুমতি দিয়ে দিচ্ছে। কিন্তু এই ক্ষেত্রে কোনও আপস করতে রাজি নয় এনসিটিই। প্রত্যেক হবু শিক্ষকের হাজিরার উপর নজর রাখতে এবার প্রযুক্তির সাহায্য নিচ্ছে তারা। জানা গিয়েছে, বিভিন্ন শিক্ষক-শিক্ষণ কেন্দ্রে হবু শিক্ষকরা নিয়মিত ক্লাস করছেন না। নিয়ম মতো পরীক্ষায় বসার জন্য ন্যূনতম হাজিরা থাকতে হয়। তবে বহু ক্ষেত্রেই তা মানা হচ্ছে না। অথচ, তাঁদের পরীক্ষায় বসতে দেওয়ার ছাড়পত্র দিয়ে দিচ্ছে কলেজগুলি। এটা কোনওভাবেই কাম্য নয়। এইসব মেনে নেওয়া হবে না। কলেজে কলেজে বায়োমেট্রিক ব্যবস্থা চালু করতে হবে।
এনসিটিই’র কর্তারা জানিয়েছেন, শিক্ষকের মানোন্নয়নে যথেষ্ট জোর দেওয়া হচ্ছে। যাঁরা আগামীদিনে ছাত্রছাত্রীদের পড়াবেন, তাঁদের মানই যদি উন্নত না হয়, তাহলে যে উদ্দেশ্য নিয়ে পড়ানো হচ্ছে, তা সফল হবে না। তাছাড়া ভবিষ্যৎ গড়ার কারিগরদের নিয়ে প্রশ্ন উঠতে শুরু করবে। সেটা যাতে না হয়, তার জন্য শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্রগুলির উপর জোরদার নজরদারি চালানো হচ্ছে। সব নিয়ম না মানলে, তাদের হয় বন্ধ করে দেওয়া হচ্ছে বা শাস্তি স্বরূপ অনুমোদন বাতিল করা হচ্ছে। এতদিন পরিকাঠামোর দিকে বিশেষ নজর দেওয়া হয়েছিল। কিন্তু এবার সেখানে পড়তে আসা পড়ুয়াদের হাজিরা নিয়ে যে দুর্নীতি হচ্ছে, সেদিকে নজর পড়েছে এই নিয়ামক সংস্থার।
প্রতিটি প্রতিষ্ঠানকে চিঠি দিয়ে এনসিটিই জানিয়েছে, এই বিজ্ঞপ্তি পাওয়ার ৩০ দিনের মধ্যে কলেজগুলিকে বায়োমেট্রিক মেশিন বসাতে হবে। শুধু যে হবু শিক্ষকদের হাজিরা রেকর্ড করা হবে, তা নয়। শিক্ষকদেরও এই বায়োমেট্রিকের মাধ্যমে হাজিরা নথিভুক্ত করতে হবে। প্রত্যেক সপ্তাহে এই হাজিরার রেকর্ড ওয়েবসাইটে আপলোড করতে হবে। সেটি ঠিক মতো করা হচ্ছে কি না, তার নজরদারি করবেন এনসিটিই মনোনীত প্রতিনিধি বা কোনও সংস্থা।
রেলবাজেটে বাংলার বঞ্চনা নিয়ে কেন্দ্রের
বিরুদ্ধে সংসদে সরব সুদীপ ও অধীর

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১১ জুলাই: এবারের রেলবাজেটে বাংলার বঞ্চনা নিয়ে সংসদে সরব হলেন সুদীপ বন্দ্যোপাধ্যায় এবং অধীররঞ্জন চৌধুরি। তাঁদের অভিযোগ, রেলবাজেটে বাংলার সঙ্গে বিমাতৃসুলভ আচরণ করেছে কেন্দ্রীয় সরকার। কলকাতা মেট্রো সহ পশ্চিমবঙ্গের অনেক রেল প্রকল্পেই বাজেট বরাদ্দের পরিমাণ কমিয়ে দেওয়া হয়েছে।
বিশদ

ভুল হলে মানুষের কাছে গিয়ে
ক্ষমা চান, বিধায়কদের মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘মানুষই বিচারক। ভুল হলে তাঁদের কাছে গিয়েই ক্ষমা চাইতে হবে। মুখোমুখি হন মানুষের। তাঁদের এড়িয়ে যাওয়া চলবে না। ভুলের জন্য মানুষ যদি গালমন্দও করেন, মাথা পেতে নিতে হবে তা।’ বৃহস্পতিবার দলীয় বিধায়কদের সঙ্গে বৈঠকে এই নিদান দিয়েছেন তৃণমূল সুপ্রিমো তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

কলকাতায় সুবজসাথীর সাইকেলের
বদলে বর্ষাতি, শীতবস্ত্রের পরিকল্পনা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সবুজসাথী প্রকল্পে কলকাতা বাদে সব জেলার পড়ুয়াদেরই সাইকেল দেওয়া হয়েছে। শহরের রাস্তায় সাইকেল চালানো যাবে না বলে, সেই সুবিধা থেকে বঞ্চিত হয়েছে মহানগরের ছাত্রছাত্রীরা। কিন্তু এবার তাদের জন্য বিকল্প ভাবনাচিন্তা করা হবে।
বিশদ

কাটমানি নেওয়ার মতো দেওয়াও সমান
অপরাধ, বিধানসভায় স্পষ্ট বললেন পার্থ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘুষ নেওয়ার মতো সমান অপরাধ ঘুষ দেওয়াও। আইনেই এই নিদান রয়েছে। কাটমানি নিয়ে গত কয়েকদিন ধরে রাজ্যের নানা প্রান্তে যে তুমুল শোরগোল ও বিক্ষোভ শুরু হয়েছে, তার পরিপ্রেক্ষিতে আরও একবার একথা স্মরণ করিয়ে দিলেন রাজ্যের পরিষদীয়মন্ত্রী তথা তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়।
বিশদ

চার্জ গঠনের শুনানি ১৬ জুলাই
মহিলা বক্সারের যৌন হয়রানি মামলায় বাংলায় নথি দেওয়ার আবেদন নাকচ

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বন্দর এলাকায় মহিলা বক্সারের যৌন হয়রানির মামলায় সাক্ষীদের বয়ানের নথি বাংলায় দেওয়ার জন্য আদালতে আবেদন জানাল এক অভিযুক্ত। বৃহস্পতিবার আলিপুরের মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেটের (সিজেএম) কাছে ওই আবেদন জানান ধৃতের আইনজীবীরা।
বিশদ

রাষ্ট্রায়ত্ত সংস্থা বিক্রি রুখতে দিল্লিতে
সব দলের বিধায়ক পাঠানোর ভাবনা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের প্রতি বঞ্চনার প্রতিবাদ জানাতে দিল্লিতে বিধায়কদের সর্বদলীয় প্রতিনিধিদল পাঠানোর বিষয়টি সরকার বিবেচনা করছে। বৃহস্পতিবার বিধানসভায় রাষ্ট্রায়ত্ত শিল্প সংস্থা বিক্রি করে দেওয়ার কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের পরিবর্তনের দাবিতে আনা একটি প্রস্তাব নিয়ে আলোচনার সময় পরিষদীয়মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এই ইঙ্গিত দিয়েছেন।
বিশদ

তালিকায় হাওড়া, চক্রধরপুরও
সময়ানুবর্তিতায় পিছিয়ে পড়া বিভাগের কর্তাদের ক্লাস নিলেন রেল বোর্ডের চেয়ারম্যান

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: বিভিন্ন জোনে ট্রেন দেরিতে চলা নিয়ে যাত্রীদের সমস্যার অন্ত নেই। তাই ট্রেন চলাচলের সময়ানুবর্তিতার দিক থেকে পিছনের সারিতে থাকা ১২টি বিভাগের কর্তাদের ‘ক্লাস’ নিলেন খোদ রেল বোর্ডের চেয়ারম্যান। বাধ্য ছাত্রের মতো বিভাগীয় কর্তাদের বলতে হল, কেন ট্রেন সময়ে চালানো যাচ্ছে না, তার জন্য কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে, অবস্থার পরিবর্তনে বিভাগীয় কর্তাদের পরামর্শই বা কী।
বিশদ

  ভুয়ো হলফনামা জমা দেওয়ার অভিযোগ, অভিষেককে তলব করল দিল্লির আদালত

 নয়াদিল্লি, ১১ জুলাই (পিটিআই): শিক্ষাগত যোগ্যতা নিয়ে ভুয়ো হলফনামা জমা দেওয়ার অভিযোগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাইপো তথা ডায়মন্ডহারবারের সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়কে তলব করল দিল্লির একটি আদালত। বিশদ

প্রশান্ত কিশোর আমাদের লোক, আমরাই পাঠিয়েছি
তৃণমূল সদস্যদের উদ্দেশে মন্তব্য
ঝাড়খণ্ডের বিজেপি এমপি’র

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১১ জুলাই: যে ব্যক্তিকে ধরে এবার পশ্চিমবঙ্গে বিধানসভার ভোট-বৈতরণী পার করতে চাইছেন, সেই প্রশান্ত কিশোর আমাদেরই লোক। আমরাই পাঠিয়েছি। আজ লোকসভায় তৃণমূলকে উদ্দেশ করে বিজেপির ঝাড়খণ্ডের এমপি সুনীলকুমার সিং এমন মন্তব্য করায় চাঞ্চল্য তৈরি হয়েছে।
বিশদ

সাম্প্রদায়িকতার প্রতিবাদে বিধানসভায় গৃহীত হল তৃণমূল এবং বাম-কংগ্রেসের যুক্ত প্রস্তাব

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিমবঙ্গ সহ গোটা দেশে সাম্প্রদায়িক রাজনীতির প্রতিবাদ করে বিধানসভায় বৃহস্পতিবার দুটি পৃথক প্রস্তাব এনেছিল শাসকদল তৃণমূল কংগ্রেস ও বিরোধী বাম-কংগ্রেস। দুটি প্রস্তাবেই নাম উল্লেখ না থাকলেও আক্রমণের লক্ষ্য ছিল কেন্দ্রের শাসকদল বিজেপি।
বিশদ

নির্দিষ্ট জায়গা থেকে কিনতে বাধ্য করার অভিযোগ
সরকারি আদেশ ছাড়াই বিআইটি সহ
কয়েকটি পলিটেকনিকে পোশাকবিধি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পোশাকবিধি নিয়ে অসন্তোষ বিড়লা ইনস্টিটিউট অব টেকনোলজিতে (বিআইটি)। কারিগরি শিক্ষা দপ্তরের কোনও নির্দেশিকা নেই। তবুও বছর বছর পড়ুয়াদের ইউনিফর্ম কিনতে বাধ্য করা হয়। অভিযোগ, যে কোনও দোকান নয়, বিটি রোডের কাছে একটি নির্দিষ্ট দোকান থেকেই কিনতে হয় পোশাক।
বিশদ

রোহিঙ্গা মহিলাদের নিয়ে ব্যবসা, অভিযুক্তের জামিন বাতিল

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অনুপ্রবেশকারী রোহিঙ্গা মহিলাদের নিয়ে পুরোদস্তুর ব্যবসা শুরু হয়েছে। এমন ব্যবসায়ী চক্রের অন্যতম সদস্য ধৃত কল্লোল মিত্রর জামিনের আবেদন সূত্রে সরকারি আইনজীবী এমনই গুরুতর অভিযোগ তুললেন। জানালেন, এই চক্রের সঙ্গে আরও কারা যুক্ত, তা খতিয়ে দেখা হচ্ছে।
বিশদ

অ্যালায়েড মেডিক্যাল কাউন্সিলে মনোনয়ন নিয়ে বিধানসভায় বিতর্ক

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের অ্যালায়েড মেডিক্যাল ও প্যারা মেডিক্যাল কাউন্সিলের প্রেসিডেন্ট ও ভাইস-প্রেসিডেন্টের পদে সরকার মনোনীতদের আনার উদ্দেশ্যে বৃহস্পতিবার বিধানসভায় সংশোধনী বিল পাশ হল। মূল বিলটিতে এই কাউন্সিলের সদস্যদের ভোটে এই দুটি পদে নির্বাচন করার কথা বলা হয়েছিল।
বিশদ

  বিধায়কদের সবক শেখানো কতটা কার্যকর হল, নজর রাখবেন মমতা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিধায়কদের সবক শেখালেন। কী করতে হবে, আর হবে না, তারও পাঠ দিলেন। কিন্তু সেখানেই ইতি নয়। চলতি মাসের শেষে ফের পর্যালোচনা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার তৃণমূল ভবনে দলীয় বিধায়কদের দেওয়া নির্দেশ কার্যকর করার ব্যাপারে তাঁর নজর যে থাকবে, সেটাই বুঝিয়ে দিয়েছেন দলনেত্রী।
বিশদ

11th  July, 2019

Pages: 12345

একনজরে
 বিএনএ, চুঁচুড়া: ডাক্তারের গাফিলতিতে রোগীর মৃত্যু হয়েছে, এই অভিযোগে বৃহস্পতিবার রোগীর বাড়ির লোকজন বিক্ষোভ দেখালেন পাণ্ডুয়া গ্রামীণ হাসপাতালে। অবিলম্বে ডাক্তারকে গ্রেপ্তার করতে হবে বলে তাঁরা দাবি করেন। পরে বিশাল পুলিস বাহিনী ঘটনাস্থলে গিয়ে অবস্থা নিয়ন্ত্রণে আনে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার প্রয়াত হলেন পাঁচ ও ছয়ের দশকে বাংলার অন্যতম সেরা লেগ স্পিনার সৌমেন কুণ্ডু (৭৭)। গত পাঁচ দিন ধরে অসুস্থ হয়ে হাসপাতালে ছিলেন তিনি। সৌমেন কুণ্ডু বাংলা ও রেলের হয়ে রনজি ট্রফি খেলেছেন। ...

  সংবাদদাতা, ইসলামপুর: বুধবার রাত থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত টানা বৃষ্টিতে ইসলামপুর পুরসভার বিভিন্ন এলাকা জলমগ্ন হয়ে যায়। এদিন দুপুরের পর বৃষ্টি কমলেও আকাশ মেঘলাই ...

  সংবাদদাতা, কালনা: শারীরিক অসুস্থতার জন্য অ্যাসিড খেয়ে আত্মঘাতী হলেন এক ব্যক্তি। মৃতের নাম সমীর সেন(৪২)। বাড়ি কালনার ধাত্রীগ্রাম বাজার এলাকায়। ঘটনায় পুলিস একটি অস্বাভাবিক মৃত্যু মামলা রুজু করেছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৩: কলকাতা বন্দর থেকে ছাড়ল ভারত নির্মিত প্রথম বাষ্পচালিত জাহাজ ‘ডায়না’
১৯০০:অভিনেতা ছবি বিশ্বাসের জন্ম
১৯০৪: চিলির নোবেলজয়ী কবি পাবলো নেরুদার জন্ম
১৯০৯: চিত্র পরিচালক বিমল রায়ের জন্ম
১৯৬৫: ক্রিকেটার সঞ্জয় মঞ্জরেকরের জন্ম
১৯৭২: গুগলের কর্ণধার সুন্দর পিচাইয়ের জন্ম
১৯৯১: ফুটবলার হামেস রডরিগেজের জন্ম
১৯৯৭: পাকিস্তানি শিক্ষা আন্দোলনকর্মী মালালা ইউসুফজাইয়ের জন্ম
১৯৯৯: অভিনেতা রাজেন্দ্রকুমারের মৃত্যু
২০১২: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের মূত্যু
২০১৩: অভিনেতা প্রাণের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৫৫ টাকা ৬৯.২৪ টাকা
পাউন্ড ৮৪.১০ টাকা ৮৭.২৪ টাকা
ইউরো ৭৫.৬৬ টাকা ৭৮.৫৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ আষা‌ঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৪৮/৪০ রাত্রি ১২/৩১। বিশাখা ২৭/১৪ দিবা ৩/৫৭। সূ উ ৫/৩/১৩, অ ৬/২০/৫৩, অমৃতযোগ দিবা ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ৮/২২ গতে ১১/৪২ মধ্যে, কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে।
২৬ আষাঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৫৩/৮/৩৭ রাত্রি ২/১৮/৩৩। বিশাখানক্ষত্র ৩৪/৮/৪১ সন্ধ্যা ৬/৪২/৩৪, সূ উ ৫/৩/৬, অ ৬/২৩/৬, অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে, বারবেলা ৮/২৩/৬ গতে ১০/৩/৬ মধ্যে, কালবেলা ১০/৩/৬ গতে ১১/৪৩/৬ মধ্যে, কালরাত্রি ৯/৩/৬ গতে ১০/২৩/৬ মধ্যে।
৮ জেল্কদ
এই মুহূর্তে
রাজাবাজারে গুলি চালনার ঘটনায় ধৃত ১ 

06:47:00 PM

চৌবাগা খালে বাস উল্টে জখম বেশ কয়েকজন 

06:32:34 PM

মুর্শিদাবাদের প্রদীপপাড়ায় তৃণমূল পঞ্চায়েত প্রধানের স্বামীকে গুলি করে খুন

04:06:59 PM

৮৭ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:59:16 PM

রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশ মেনে এনইএফটি, আরটিজিএস, আইএমপিএস-এর চার্জ প্রত্যাহার করল এসবিআই 

03:16:50 PM

দিল্লিতে বান্ধবীকে ছুরি মারার অভিযোগ এক ব্যক্তির বিরুদ্ধে

02:54:00 PM